শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় চার ব্যবসায়ীকে জরিমানা

স্টাফ রিপোর্টার ॥ নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রি ও কারসাজির অপরাধে পুরান ঢাকার বৃহৎ পাইকারি বাজার শ্যামবাজারের চার পাইকারি ব্যবসায়ীকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে, নগর বাণিজ্যালয়, আমানত ভা-ার, নিউ বাণিজ্যালয়, আলহাজ বাণিজ্যালয়। শুক্রবার বাণিজ্য মন্ত্রণালয়ে বাজার তদারকি টিম ও সেখানে অভিযান চালিয়ে এই জরিমানা করেন। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা সার্বিক সহযোগিতা করেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল জানান, পুরান ঢাকার শ্যামবাজারের পাইকারি পেঁয়াজের আড়তদারদের মালিক সমিতি আমদানি করা পেঁয়াজের দাম নির্ধারণ করে দিয়েছে। সমিতির বেঁধে দেয়া দাম অনুযায়ী তুরস্ক, মিসর এবং চীন থেকে আমদানি করা পেঁয়াজ সর্বোচ্চ ৬০ টাকা কেজি দরে বিক্রি করা যাবে। মিয়ানমারের পেঁয়াজ সর্বোচ্চ ৮০-৮৫ টাকা কেজি দরে বিক্রি করা যাবে। কিন্তু বেশকিছু আড়ত নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রি করছে। তারা দাম নিয়ে কারসাজি করতে আইন অনুযায়ী মূল্য তালিকা প্রদর্শন করেনি। এসব অপরাধে চার প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এর মধ্যে নগর বাণিজ্যালয়কে ২০ হাজার টাকা, আমানত ভা-ারকে ২০ হাজার টাকা, নিউ বাণিজ্যালয়কে ২০ হাজার টাকা এবং নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে পেঁয়াজ বিক্রির অপরাধে আলহাজ বাণিজ্যালয়কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। তিনি জানান, পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে সরকারের নির্দেশনা অনুযায়ী নিয়মিত বাজার অভিযান করা হচ্ছে। কিছু কিছু ব্যবসায়ী অনৈতিকভাবে পেঁয়াজের মূল্য বাড়াাচ্ছে, তাদের জরিমানার পাশাপাশি সতর্ক করছি। ভবিষ্যতে তারা এ ধরনের অপরাধ পুনরায় করলে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে কঠোর শাস্তি দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
ওয়ারীতে লকডাউন কার্যকর         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে         সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই         রুপান্তরের পর করোনাভাইরাসে বিশ্বব্যাপী মানুষ সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে         রেমডেসিভির ব্যবহারের ছাড়পত্র দিল ইইউ         সৌদিতে ড্রোন হামলার দাবি ইয়েমেনের বিদ্রোহীদের         আজ যেসব অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে         করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন        
//--BID Records