শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাঁচ মাসে শেয়ারবাজারে সর্বনিম্ন লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহের শেষ দুই কার্যদিবস উত্থান হলেও রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবস পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন সাড়ে ৫ মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছে। শেয়ার কেনা-বেচার ক্ষেত্রে বিনিয়োগকারীদের সতর্ক আচরণের কারণেই লেনদেনে কিছুটা ভাটা পড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, জুন ক্লোজিং বেশকিছু কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে গত বৃহস্পতি ও শনিবারে। ভাল মন্দ সব কোম্পানিরই লভ্যাংশ ঘোষণার নেতিবাচক প্রভাব পড়েছে। অন্যদিকে তালিকাভুক্ত বীমা কোম্পানির ইপিএস ভাল আসায় ক্রেতা ছিল তুলনামূলক বেশি। যার কারণে খাতটির বেশিরভাগ কোম্পানির দর বেড়েছে। কিন্তু এর বিপরীতে বহুজাতিক ও বস্ত্র খাতের কোম্পানির দর কমেছে।

জানা গেছে, ডিএসইতে রবিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৫৭ কোটি ৮ লাখ টাকার। যা ৫ মাস ১২ দিন বা ১০৪ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম হয়েছে। এর আগের চলতি বছরের ১৫ মে রবিবারের চেয়ে কম লেনদেন হয়েছিল। ওইদিন লেনদেন হয়েছিল ২৫৬ কোটি টাকার।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৫৩ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ ও ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯০ ও ১৬৬৮ পয়েন্টে।

ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির বা ৩৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭৬টির বা ৫০ শতাংশের এবং ৪২টি বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনারবাংলা ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ১১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ৯ কোটি ৪২ লাখ টাকার এবং ৭ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এসকে ট্রিমস।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, ইউনাইটেড পাওয়ার, স্ট্যান্ডার্ড সিরামিক, সিলকো ফার্মা, প্রিমিয়ার ব্যাংক এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৭০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৬টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। ১১ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের