শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কবি ও আবৃত্তিশিল্পীদের মিলনমেলা

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘আমরা যারা কবিতা পড়ি, হৃদয় দিয়ে কবিতাকে আত্মস্থ করার চেষ্টা করি, হৃদয়ে ধারণ করি তারা সবাই যে ভবিষ্যতে আবৃত্তির সঙ্গে থাকব এমন নিশ্চয়তা নেই। অনেকেই আবৃত্তি জগত থেকে হারিয়ে যান, আর আবৃত্তি করেন না। তবে আমি এ বিষয়ে বলতে পারি এই মানুষগুলো সমাজের যেখানেই থাকুন না কেন, তারা অবশ্যই সৎ ও সাহসী মানুষ হিসেবে সংস্কৃতিটাকে ধরে রাখবেন। যারা কবিতা পড়ে তারা কখনও দেশদ্রোহী হতে পারে না, তাদের হাত কখনও মানুষের রক্তে রঞ্জিত হতে পারে না, সে কখনও নারীর দিকে লোভের দৃষ্টি দিয়ে তাকান না, তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, তিনি অসাম্প্রদায়িক হতে বাধ্য, তিনি মানুষের পাশে দাঁড়ান, মানুষকে ভালবাসেন। এটি না হলে কখনও আবৃত্তি শিল্পী হওয়া সম্ভব নয়। শিল্পের কোন শাখাতেই তার বিকশিত হওয়ার কোন সম্ভাবনা নেই। যিনি ভাল কবিতা, গল্প ও উপন্যাস লেখেন, ভাল অভিনয় করেন, ভাল আবৃত্তি করেন তারা এই পূর্ণতার মধ্যে থাকতে বাধ্য। আমাদের দেশ উন্নয়নের অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে কিন্তু এই এগিয়ে যাওয়া কখনই সম্পূর্ণ হবে না যদি না আমাদের মানবিক গুণাবলী বিকশিত হয়’ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের ত্রয়োদশ জাতীয় বার্ষিক কাউন্সিলের শেষ পর্বে এ কথা বলেন সংসদ সদস্য বাচিকশিল্পী আসাদুজ্জামান নূর।

আবারও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য বাচিকশিল্পী আসাদুজ্জামান নূর এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বাচিকশিল্পী মোহাম্মদ আহকাম উল্লাহ। আগামী তিন বছরের জন্য তারা এই দায়িত্ব পালন করবেন।

শনিবার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আবৃত্তি সমন্বয় পরিষদের ত্রয়োদশ জাতীয় বার্ষিক কাউন্সিলে তারা পুনর্নির্বাচিত হন। সকাল ১০টা থেকে শুরু হয়ে দিনব্যাপী এই কাউন্সিলে সারাদেশের সদস্যভুক্ত ২৮০ সংগঠনের তিনজন করে প্রতিনিধি অংশগ্রহণ করে।

এছাড়া সভাপতিমন্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন ইস্তেকবাল হোসেন, বেলায়েত হোসেন, রূপা চক্রবর্তী, গোলাম সালোয়ার, ড. শাহাদাত হোসেন নিপু, সোহরাব হোসেন তালুকদার, রফিকুল ইসলাম, শিমুল মুস্তাফা, ইকবাল খোরশেদ জাফর, রেজীনা ওয়ালী লীনা, ফয়জুল আলম পাপপু, নাজমুল হাসান পাখি (কুমিল্লা), আবু সুফিয়ান চৌধুরী কুশল (ফরিদপুর), মোকাদ্দেম বাবুল (সিলেট), আজমল হোসেন লাবু (বরিশাল), আলম আরা জুঁই (খুলনা), মোহাম্মদ কামাল (রাজশাহী), কান্তি কানিজা (ময়মনসিংহ) ও সমরজিৎ দাস টুটুল (চট্টগ্রাম)।

যুগ্ম-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আজহারুল হক আজাদ, মীর মাসরুর জামান রনি, মাসুদুজ্জামান, কাজী মাহতাব সুমন ও রাশেদ হাসান। সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন আহসানউল্লাহ তমাল (ঢাকা), জয়দেব সাহা (ময়মনসিংহ), শাহাদাত হোসেন লিটন (ফরিদপুর), এমদাদ হোসেন কিশোর (কুমিল্লা), দেবাশীষ রুদ্র (চট্টগ্রাম), শরিফ আহমেদ বিল্টু (রাজশাহী), খান মাজহারুল হক লিপু (খুলনা), মারিফ বাপ্পী (বরিশাল) ও মনির হোসেন (সিলেট)। অর্থ সম্পাদক মনিরুল ইসলাম, অনুষ্ঠান সম্পাদক শহীদুল ইসলাম নাজু, প্রশিক্ষণ সম্পাদক অলোক বসু, প্রচার সম্পাদক ফয়জুল্লাহ সাঈদ, প্রকাশনা সম্পাদক জি এম মোর্শেদ, দফতর সম্পাদক শিরিন ইসলাম এবং তথ্যপ্রযুক্তি ও গবেষণা সম্পাদক মিজানুর রহমান সজল।

নির্বাহী সদস্যরা হলেন অনন্যা লাবনী পুতুল, ফখরুল ইসলাম তারা, প্রশান্ত অধিকারী, সুবর্ণা আরফিন, মাশরুক রহমান টিটু, সিদ্দিকুর রহমান পারভেজ, আমিরুল বাশার বাবু, জিয়াউল ইসলাম কাজল, জালালউদ্দিন হীরা, আহমেদ শিপলু, সামসুজ্জামান বাবু, মাহবুবুর রহমান মাহফুজ, অনন্যা সাহা, পুনম চিনু, তাসকিয়াতুন নূর তানিয়া, হাসান জাহাঙ্গীর, মশরুর হোসেন, সেলিম রেজা সাগর, সুকান্ত গুপ্ত, সাইমুম আঞ্জুম ইভান, রফিকুদ্দৌলা রাব্বী, শরীফ মজুমদার, আবদুল বারী, মোঃ জাহিদুল ইসলাম, ইমরান সাগর, মেরুনা বানু মুন, ম ম জুয়েল, আরিফ কাদরী, গোলাম মোস্তফা, এটিএম মাকসুদুল হক ইমু, আল আমিন, সুলতান মাহমুদ শ্রাবণ, সালমানুল মেহেদী মুকুট, উম্মে কুলসুম পলি, শামীমা রত্না, শামস-উল আলম মিঠু, মুজাহিদুল ইসলাম প্রিন্স ও মশিউর রহমান পিংকু।

এছাড়া উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন সৈয়দ হাসান ইমাম, আশরাফুল আলম, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, এস এম মহসীন, নিরঞ্জন অধিকারী, কাজী মদিনা, পীযূষ বন্দ্যোপাধ্যায়, সুবর্ণা মুস্তাফা, ডালিয়া আহমেদ, মীর বরকত, হাসান আরিফ, কেয়া চৌধুরী ও লায়লা আফরোজ।

কাউন্সিলে দেশের বিশিষ্ট প্রবীণ তিনজন আবৃত্তিশিল্পী ও সংগঠক আবৃত্তি সমন্বয় পরিষদের কাউন্সিল ও ভবিষ্যত কর্মকা- নিয়ে আলোচন করেন। তারা হলেন আশরাফুল আলম, মীর বরকত ও হাসান আরিফ। কাউন্সিল সভায় সভাপতিত্ব করেন আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি আসাদুজ্জামান নূর এমপি।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records