রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ সফরে জাপান সম্রাটকে রাষ্ট্রপতির আমন্ত্রণ

  • নৈশভোজে অংশগ্রহণ

জনকণ্ঠ ডেস্ক ॥ রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ জাপানের নতুন সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকোকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। বাংলাদেশ ও জাপানের মধ্যকার সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য এ আমন্ত্রণ জানানো হয়। ২০২২ সালে অনুষ্ঠানটি উদযাপন করা হবে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বাসস’কে বলেন, মঙ্গলবার রাতে জাপানের রাজধানীতে ইম্পেরিয়াল প্যালেসে সম্রাট ও সম্রাজ্ঞী আয়োজিত অভিষেক পরবর্তী ভোজসভায় রাষ্ট্রপতি আবদুল হামিদ তাদের এ আমন্ত্রণ জানান।

সম্রাট নারুহিতো ও তার স্ত্রী তাদের প্রাসাদে বিভিন্ন দেশের সরকার প্রধান, রাষ্ট্রপ্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিবর্গসহ প্রায় ৪শ’ অতিথিকে আপ্যায়ন করেন। মঙ্গলবার বিকেলে ইম্পেরিয়াল প্যালেসে জাপানের নতুন সম্রাট ১৭৪ দেশ ও অঞ্চলের প্রায় ২ হাজার নেতা ও প্রতিনিধির সামনে আনুষ্ঠানিকভাবে নিজেকে জাপানের ১২৬তম সম্রাট ঘোষণা করেন। ৮৫ বছর বয়সী এমেবিতাস আকিতো সিংহাসন ত্যাগের পর তার ৫৯ বছর বয়সী ছেলে নারুহিতো ১ মে জাপানের সম্রাট হিসেবে সিংহাসনে অধিষ্ঠিত হন। ভোজসভার সময় নারুহিতো আনুষ্ঠানিক টোইলকোট ও মেডেল পরিধান করেন। মাসাকো সাদা রঙের লম্বা পোশাক ও একটি মুকুট পরেন। তারা জাপানী খাবার পরিবেশন করার আগে অতিথিদের শুভেচ্ছা জানান।

প্রেস সচিব বলেন, রাষ্ট্রপতি এ সময় সম্রাট ও সম্রাজ্ঞীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা, সংস্কৃতি বিনিময় ও দ্বিপক্ষীয় সফরের মাধ্যমে জাপান ও বাংলাদেশের মধ্যে ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি থেকে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

জাপান বাংলাদেশের একটি প্রধান উন্নয়ন সহযোগী। দেশটি বাংলাদেশের আর্থ-সামজিক উন্নয়ন সহযোগিতা বাড়াচ্ছে।

তিনি আরও বলেন, রাষ্ট্রপতি সম্রাট ও সম্রাজ্ঞীর দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করেন।

রাষ্ট্রপতির সহধর্মিণী রাশিদা খানম এ সময় তার সঙ্গে ছিলেন।

শিনজ আবের নৈশভোজে রাষ্ট্রপতি ॥ এদিকে বিডিনিউজ জানায়, জাপানের নতুন সম্রাট নারুহিতোর সিংহাসন আরোহণ উপলক্ষে সফররত বিভিন্ন দেশের রাষ্ট্র-সরকার প্রধানদের সম্মানে দেশটির প্রধানমন্ত্রী শিনজ আবের দেয়া নৈশভোজে অংশ নিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় টোকিওর হোটেল নিউ ওতানিতে ওই নৈশভোজ অনুষ্ঠিত হয়। এই হোটেলেই জাপান সফরের সময় অবস্থান করছেন আবদুল হামিদ।

রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন বলেন, ‘রাষ্ট্রপতি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। এছাড়া শ্রীলঙ্কা, আফগানিস্তান, স্লোভাকিয়ার প্রেসিডেন্টসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।’

নৈশভোজে রাষ্ট্রপতির স্ত্রী রাশিদা খানমও অংশ নেন। এর আগে বুধবার ইয়োকোহোমায় যান রাষ্ট্রপতি। সেখানে ইয়ামাসিতা পার্কের কাছে নোঙর করে রাখা দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত জাহাজ ‘হিকাওয়া মারু’ পরিদর্শন করেন তিনি।

শীর্ষ সংবাদ:
ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক         শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের