শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০১৯ সালের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন

২০১৯  সালের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন

অনলাইন ডেস্ক ॥ এ বছরে বিশ্বে আলোচনার কেন্দ্রে থাকা যে ১০০ নারীর তালিকা তৈরি করেছে বিবিসি - তাতে স্থান পেয়েছেন মিয়ানমার থেকে বাংলাদেশে শরণার্থী হয়ে আসা পরিবারের সন্তান জেসমিন। জেসমিন হচ্ছেন একজন রোহিঙ্গা নারী - যে রোহিঙ্গাদের জাতিসংঘ বর্ণনা করেছে পৃথিবীর সবচেয়ে বেশি নিপীড়নের শিকার হওয়া সংখ্যালঘু জনগোষ্ঠীর অন্যতম বলে। তার জন্ম বাংলাদেশের এক শরণার্থী শিবিরে। তার জন্মের কিছু আগেই তার বাবা মারা যান।

জেসমিন আখতার যুক্তরাজ্যে আসেন একজন শরণার্থী হিসেবেই। ব্রিটেনে আসার পর ক্রিকেট খেলায় তিনি বিশেষ পারদর্শিতা দেখান। ব্র্যাডফোর্ড শহরে জেসমিন এবং তার বন্ধুরা মিলে শুধু এশীয় বংশোদ্ভূত মেয়েদের একটি ক্রিকেট দল গড়ে তোলেন।

এ বছর একটি ক্রিকেট টুর্নামেন্ট হয়েছে প্রথম স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ নামে। সেবামূলক উদ্দেশ্যে চালু করা এই টুর্নামেন্টে ইংল্যান্ড দলের একজন খেলোয়াড় হিসেবে জেসমিনকে মনোনীত করা হয়। জেসমিন বলেন, মুক্ত মানুষ হিসেবে প্রতিটি নি:শ্বাস আপনাকে আরো বেশি আনন্দ দেয়। সেই অনুভূতি কেমন তা আমি জানি।

আরও যারা আছেন ১০০ নারী ২০১৯ তালিকায়:

### পারভীনা আহাঙ্গার, মানবাধিকার কর্মী

পারভীনাকে ডাকা হয় ভারতশাসিত কাশ্মীরের আয়রন 'লেডি' বলে। ১৯৯০ সালে কাশ্মীরে ভারতের শাসনের বিরুদ্ধে যখন গণঅভ্যুত্থান তীব্র আকার নিয়েছিল - সেই সময় পারভীনার ছেলে নিখোঁজ হয়ে যায়। এরকম হাজার হাজার মানুষ তখন নিখোঁজ হয়েছিল। পারভীনা তখন একটি সংগঠন গড়ে তোলেন এপিডিপি নামে - যেটি হচ্ছে নিখোঁজ মানুষদের বাবা-মায়েদের একটি সমিতি। আগামী বছর পারভীনার ছেলের নিখোঁজ হবার ৩০ তম বার্ষিকী। পারভীনা বলছেন, তিনি এখনো তার ছেলেকে আবার দেখতে পাবার আশা ছেড়ে দেননি। তার কথা, ছেলেকে হারানোর সেই শোকই তাকে বিচার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার সংগ্রামে অনুপ্রাণিত করে।

"আমি পৃথিবীকে অপেক্ষাকৃত ভালো একটি জায়গায় পরিণত করতে চাই, বিশেষ করে নারীদের জন্য। আজকের দুনিয়ায় নারী ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া আবশ্যিক, বিশেষ করে যুদ্ধ-সংঘাতপূর্ণ এলাকায় যারা বাস করছেন সেই সব নারীদের স্বার্থে।"

### কিমিয়া আলিজাদেহ, ইরান - এ্যাথলেট

কিমিয়া আলিজাদেহ হচ্ছেন প্রথম অলিম্পিক পদক জেতা ইরানি নারী। ইরান ১৯৪৮ সাল থেকে অলিম্পিক গেমসে অংশ নিচ্ছে, কিন্তু তায়েকানডো-তে কিমিয়া পদক জেতার আগে দেশটির কোন নারী এ্যাথলেটিক্সে পদক জেতেন নি। যুক্তরাজ্যের ফিনান্সিয়াল টাইমস পত্রিকা মন্তব্য করেছে, ইরানী নারীর ব্যক্তিগত স্বাধীনতার গণ্ডিকে সম্প্রসারিত করার ক্ষেত্রে সাহস যুগিয়েছে কিমিয়ার দৃষ্টান্ত।

### গ্রেটা থুনবার্গ, সুইডেন, জলবায়ু পরিবর্তন রোধের আন্দোলনকারী

গত বছর আগস্ট মাসে ১৫ বছরের স্কুলবালিকা গ্রেটা থুনবার্গ স্কুল বর্জন করে সুইডিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ করে। সেই একজনের বিক্ষোভ শেষ পর্যন্ত বিশ্বব্যাপি জলবায়ু পরিবর্তন-বিরোধী আন্দোলনে পরিণত হয় - যাতে লক্ষ লক্ষ কিশোর-তরুণ যোগ দিয়েছে।

গ্রেটা থুনবার্গের কথা: আমরা এক বিরাট দুর্যোগের সম্মুখীন, তাই এখন কী বলা যাবে বা যাবে না, এ নিয়ে না ভেবে স্পষ্ট করে কথা বলার সময় এসেছে।

### লিউবভ সোবোল, রাশিয়ার দুর্নীতিবিরোধী কর্মী

লিউবভ একজন আইনজীবী, যিনি রাশিয়ায় কথিত দুর্নীতির তদন্ত করেন। সামাজিক মাধ্যম বা ইউটিউবের ভেতর দিয়ে তার কাজ দেখে থাকেন ১০ লক্ষেরও বেশি লোক।

এ বছর গ্রীষ্মকালে তিনিসহ বেশ কয়েকজন বিরোধীদলীয় প্রার্থীকে মস্কোর স্থানীয় নির্বাচনে অংশ গ্রহণ করা থেকে নিষিদ্ধ করা হয় - যার প্রতিবাদে হাজার হাজার লোক বিক্ষোভ করে।

লিউবভ সোবোল বলেন, "আমি ভবিষ্যতের কথা ভাবি না, আমরা যে দেশে থাকি, সেখানে যে কোন কিছুই ঘটতে পারে। কিন্তু আমি বিশ্বাস করি আমরা জয়ী হবো, রাশিয়া হবে মুক্ত ও সুখী একটি দেশ।"

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও         লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিলেন সিসি ॥ ত্রিপোলির জবাব         ‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর        
//--BID Records