বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের রানের পাহাড়ে পিষ্ট দ. আফ্রিকা

স্পোর্টস রিপোর্টার ॥ অধিনায়ক বিরাট কোহলির (২৫৪*) রেকর্ডগড়া ডাবল সেঞ্চুরি, ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের (১০৮) সেঞ্চুরি এবং সতীর্থদের আরও তিনটি ধুন্ধুমার হাফ সেঞ্চুরির সৌজন্যে পুনে টেস্টে ৫ উইকেটে ৬০১ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস ঘোষণা করেছে ভারত। জবাবে শুক্রবার দ্বিতীয়দিন শেষে ৩৬ রান তুলতেই টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়েছে সফররকারী দক্ষিণ আফ্রিকা। ৬, ০ ও ৮ রান করে সাজঘরে ফিরেছেন ডিন এলগার, এইডেন মার্করাম ও টেম্বা বাভুমা। ডি ব্রুইয়ান ২০ এবং অভিষিক্ত এনরিচ নার্টজ ব্যক্তিগত ২ রান নিয়ে ক্রিজে আছেন। উল্লেখ্য, তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে দাপুটে জয়ে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ভারত। সিরিজে টিকে থাকতে পুনের এই ম্যাচে যেখানে জয়ের বিকল্প নেই সেখানে দুইদিনেই কোণঠাসা ফ্যাফ ডুপ্লেসিসের দক্ষিণ আফ্রিকা।

৩ উইকেটে ২৭৩ রান নিয়ে দিনের খেলা শুরু করা ভারত এদিনও প্রোটিয়া বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছে। অপরাজিত দুই ব্যাটসম্যান কোহলি ও অজিঙ্কা রাহানের জুটি দলকে টেনে নেয় দারুণভাবে। ১৭৩ বলে নিজের ২৬তম টেস্ট সেঞ্চুরিতে পৌঁছান কোহলি। ৫৯ রান করে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে রাহানে ফিরলে ভাঙ্গে ১৭৮ রানের জুটি। ১০০ টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ করেন স্পিনার কেশভ মহারাজ। পঞ্চম উইকেটে কোহলি এবং জাদেজা মিলে স্কোরকার্ডে যোগ করেন সর্বোচ্চ ২২৫ রান। ২৪১ বলে ১৫০ রানে পৌঁছান কোহলি। সেনুরান মুথুসামির বল স্কয়ার লেগে ঠেলে দুই রান নিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন ভারত অধিনায়ক। শেষের দিকে দুই ব্যাটসম্যানই দ্রুত রান তোলায় মনোযোগ দেন। মহারাজের করা এক ওভার থেকে দুটি করে চার ও ছক্কায় দুই ব্যাটসম্যান নেন ২১ রান। প্রায় প্রতি ওভারেই এরপর এসেছে বাউন্ডারি।

দলের স্কোর ৬০০ হয়ে যাওয়ার পর অপেক্ষা ছিল কেবল জাদেজার সেঞ্চুরির। কিন্তু ৯১ রানে দাঁড়িয়ে বড় শট খেলতে গিয়ে লং-অফে ক্যাচ তুলে দেন তিনি। সঙ্গে সঙ্গেই ইনিংস ঘোষণা করে ভারত। ২৫৪ রান নিয়ে অপরাজিত থাকেন কোহলি। দিনের বাকি কয়েক ওভারে দ্রুত কয়েকটি উইকেট তুলে নেয়াই ছিল ভারতের লক্ষ্য। উমেশ যাদব ও মোহাম্মদ শামি সেই লক্ষ্য পূরণ করেছেন দারুণভাবে। নিজের প্রথম ওভারেই উমেশ ফেরান এইডেন মার্করামকে। পরের ওভারে এসে তুলে নেন ৬ রান করা এলগারের উইকেট। বোলিংয়ে এসে শামিও পান উইকেটের দেখা। তার বলে কট বিহাইন্ডের রিভিউ নিয়ে বাভুমাকে ফেরায় ভারত।

স্কোর ॥ ভারত প্রথম ইনিংস- ৬০১/৫ ডিক্লে : (১৫৬.৩ ওভার; মায়াঙ্ক ১০৮, রোহিত ১৪, পুজারা ৫৮, কোহলি ২৫৪*, রাহানে ৫৯, জাদেজা ৯১; রাবাদা ৩/৯৩, নরকিয়া, মহারাজ ১/১৯৬)। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস- ৩৬/৩ (১৫ ওভার; এলগার ৬, ডি ব্রুইয়ান ২০*, বাভুমা ৮, নরকিয়া ২*; উমেশ ২/১৬, শামি ১/৩)। ** দ্বিতীয়দিন শেষে

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী