শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাসপোর্ট সংকটে সারাদেশ

পাসপোর্ট সংকটে সারাদেশ

অনলাইন রিপোর্টার ॥ স্বাভাবিকভাবে আবেদনের ২১ দিনের মধ্যে পাসপোর্ট সরবরাহের নিয়ম। কিন্তু এই পাসপোর্ট তিন মাসেও পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ রয়েছে আবেদনকারীদের। প্রতিদিন ঢাকা ও আঞ্চলিক অফিসগুলোতে হাজার হাজার আবেদনকারী ধরনা দিয়ে ফেরত যাচ্ছেন। সময় মতো পাসপোর্ট না পাওয়ায় সমস্যায় পড়েছেন বিদেশ গমনেচ্ছু, শিক্ষার্থী এবং রোগীরা।

ঢাকা অফিস থেকে যদিও কিছু কিছু পাসপোর্ট সরবরাহ করা হচ্ছে কিন্তু আঞ্চলিক অফিসগুলোতে এই সংকট চরমে। সেখানকার গ্রাহকরা আঞ্চলিক অফিস ও ঢাকা অফিসে যোগাযোগ করেও পাসপোর্ট না পাওয়ায় দুশ্চিন্তার মধ্যে রয়েছেন।

জানা যায়, ই-পাসপোর্টকে কেন্দ্র করে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বইয়ের সংকট সৃষ্টি হয়েছে। জুলাই মাসে ই-পাসপোর্ট চালু হওয়ার কথা ছিল। তাই এটাকে কেন্দ্র করে এমআরপি বই একটা সময় ধরে মজুত করা হয়েছিল। কিন্তু ই-পাসপোর্ট জুলাইয়ের পরিবর্তে সেপ্টেম্বরে উদ্বোধন করার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু তা আর হয়নি। এখন শোনা যাচ্ছে আগামী ডিসেম্বর মাসে ই-পাসপোর্টের উদ্বোধন হতে পারে। এ কারণে আগস্ট মাস থেকে সারাদেশে পাসপোর্ট বইয়ের চরম সংকট দেখা দেয়।

পাসপোর্ট অধিদপ্তর সূত্রে জানা যায়, পাসপোর্টের সংকট মোকাবেলার জন্য জরুরি ভিত্তিতে ২০ লাখ এমআরপি বই আমদানি করা হয়েছে। ইতিমধ্যে এসব বই ও আনুষঙ্গিক জিনিসপত্র অধিদপ্তরের কাছে হস্তান্তরও হয়েছে।

অধিদপ্তর থেকে প্রতি মাসে গড়ে ৪ লাখ পাসপোর্ট ইস্যু হয়। সে হিসাব অনুযায়ী এই ২০ লাখ পাসপোর্ট বই দিয়ে আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চ মাস পর্যন্ত চলার কথা। এর মধ্যে ই-পাসপোর্ট চালু না হলে আবার পাসপোর্টের সংকট দেখা দিতে পারে।

পাসপোর্ট অধিপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, ডিসেম্বর মাসের মধ্যে ই-পাসপোর্ট চালু হলে তখন এমআরপি পাসপোর্ট বইয়ের উপর চাপ কমে আসবে। যার ফলে গ্রাহকদের পাসপোর্ট পেতে আর ভোগান্তিতে পড়তে হবে না।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র         ভারতে একদিনেই করোনায় আক্রান্ত প্রায় ৮ হাজার !         এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্কও শেষ করল যুক্তরাষ্ট্র         সারাদেশেই আজ ঝড়-বৃষ্টির আভাস        
//--BID Records