বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পৃথিবীকে বাসযোগ্য করার রোল মডেল বাংলাদেশ

  • বিশ্ব বসতি দিবসের অনুষ্ঠান উদ্বোধনকালে পূর্তমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ পৃথিবীকে বাসযোগ্য, পরিবেশসম্মত ও সমৃদ্ধ আধুনিক বিশ্বে পরিণত করার যে পরিকল্পনা তার রোল মডেল বাংলাদেশ বলে দাবি করেছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। একই সঙ্গে শুধু মধ্যবিত্ত কিংবা নিম্নবিত্ত নয়, ভাসমান বস্তিবাসীর আবাসনের জন্যও সরকার কাজ করছে বলে জানিয়েছেন তিনি। সোমবার সকালে ঢাকা ক্লাবের সামনে বিশ্ব বসতি দিবস-২০১৯ উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন। র‌্যালিতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়াধীন সব দফতর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, কোয়ালিশন ফর দ্যা আরবান পুওর (কাপ)-এর সদস্য এবং রিহ্যাবের সদস্যসহ আবাসন সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সদস্যরা উপস্থিত ছিলেন।

পূর্তমন্ত্রী বলেন, আমাদের প্রকল্পের অন্যতম লক্ষ্য হচ্ছে বাসযোগ্য, পরিবেশসম্মত আধুনিক আবাসন ব্যবস্থা নিশ্চিত করা। ঢাকা শহর থেকে গ্রাম পর্যায়ে এবং ‘আমার গ্রাম আমার শহর’ ধারণাকে কার্যকর করে নাগরিক সুবিধা সকল মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য আমরা কাজ করছি। পৃথিবীকে বাসযোগ্য, পরিবেশসম্মত ও সমৃদ্ধ আধুনিক বিশ্বে পরিণত করার যে পরিকল্পনা তার রোল মডেল বাংলাদেশ। তিনি বলেন, জনগণের সাংবিধানিক অধিকার বাসস্থানের জন্য সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। সবার জন্য আবাসন সুবিধা নিশ্চিত করতে ভাসমান বস্তিবাসীর জন্যও বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। তিনি বলেন, দেশের একজন মানুষও আবাসহীন থাকবে না, এটা সরকারের অঙ্গীকার। এ সময় তিনি বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ বিশ্ব বসতি দিবস উদযাপন করছে। এবারের প্রতিপাদ্য অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বর্জ্যকে সম্পদে পরিণত করে সেটাকে কাজে লাগানো।

রেজাউল করিম বলেন, শেখ হাসিনার সরকার মনে করে সকলের জন্য আবাসন, কেউ থাকবে না গৃহহীন। এটি ছিল বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার। এ অঙ্গীকার বাস্তবায়নের জন্য সরকার কাজ করে চলেছে। সকলের জন্য পরিবেশসম্মতভাবে আবাসন নিশ্চিত করার ক্ষেত্রে শেখ হাসিনা সরকার সারাবিশ্বে রোল মডেল হবে। সারা দুনিয়ায় যেমন নেতৃত্ব প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা, এক্ষেত্রেও তার নেতৃত্ব থেকে সারাবিশ্ব শিক্ষা নেবে। র‌্যালির সমাপনী বক্তব্যে পূর্তমন্ত্রী বলেন, মন্ত্রণালয়াধীন সকল আবাসন প্রকল্পে আমরা আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার সংস্থান রাখব। এ লক্ষ্যে ইতোমধ্যে আমরা কার্যক্রম শুরু করেছি। উল্লেখ্য, সকলের জন্য আবাসন নিশ্চিতকরাসহ বাসযোগ্য ও নিরাপদ আবাসস্থলের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৮৬ সাল থেকে সারাবিশ্বে অক্টোবর মাসের প্রথম সোমবার জাতিসংঘ ঘোষিত বিশ্ব বসতি দিবস উদযাপিত হয়ে আসছে।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী