শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইডেনের দুর্নীতি তদন্তে চীনের প্রতি ট্রাম্পের আহ্বান

  • ‘শুধু ইউক্রেন নয়, আরও দেশের সঙ্গে ‘প্রতারণা’ করেছেন বাইডেন’

গোপন ফোনালাপে বিদেশী সরকারকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতি তদন্তের জন্য চাপ দিয়ে পার্লামেন্টারি শুনানির মুখে পড়া ডোনাল্ড ট্রাম্প অভিশংসনের ঝুঁকির তোয়াক্কা না করেই এবার সবার সামনে চীন সরকারের প্রতি একই আহ্বান জানান। বৃহস্পতিবার হোয়াইট হাউসের লনে সংবাদিকদের তিনি বলেন, ‘চীনের উচিত জো বাইডেনকে নিয়ে তদন্ত শুরু করা।’ সম্প্রতি এক গোয়েন্দা কর্মকর্তা ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্রাদিমির জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের ফোনালাপের তথ্য ফাঁস করেন। খবর বিবিসি ও সিএনএন অনলাইনের।

গত ২৫ জুলাইয়ের ওই ফোনালাপে ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করে অনৈতিক সুবিধা চেয়েছিলেন বলে অভিযোগ তার। ওই গোয়েন্দা কর্মকর্তা বলেন, ট্রাম্প সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ছেলে হান্টারের বিরুদ্ধে উঠা একটি দুর্নীতির অভিযোগ তদন্ত করতে ইউক্রেন সরকারকে চাপ দিয়েছেন। কথামতো কাজ না করলে ট্রাম্প এমনকি দেশটিকে দেয়া মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার করে নেয়ার হুমকিও দেন। বৃহস্পতিবার এটা নিয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, ‘দেখুন, আমার মনে হয় যদি তারা এ বিষয় সৎ হয়ে থাকেন তবে তারা বাইডেনের বিরুদ্ধে বিস্তৃত তদন্ত শুরু করবেন। এটা খুবই সহজ উত্তর। তাদের উচিত বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত করা। একইভাবে চীনেরও বাইডেন পিতা-পুত্রের বিরুদ্ধে তদন্ত করা উচিত। কারণ, ইউক্রেনের সঙ্গে যা ঘটেছে তার চেয়েও বড় ঘটনা চীনের সঙ্গে ঘটেছে।’ ট্রাম্পের অভিযোগ, সাবেক ভাইস প্রেসিডেন্ট ডেমোক্রেটিক নেতা জো বাইডেন এবং তার ছেলে হান্টার ইউক্রেন ও চীনের সঙ্গে রাজনৈতিক ও ব্যবসা সংক্রান্ত চুক্তি করার সময় দুর্নীতির আশ্রয় নিয়েছেন। যদিও ট্রাম্প তার দাবির পক্ষে কোন প্রমাণ এখন পর্যন্ত দেখাতে পারেননি। ২০১৪ সালে হান্টার বাইডেন ইউক্রেনের প্রাকৃতিক গ্যাস কোম্পানি ‘বুরিসমা’ তে যোগ দেন। ওই সময়ই বাবা-ছেলের সম্ভাব্য স্বার্থের সংঘাত হওয়ার আশঙ্কা করা হয়েছিল। তারপর ইউক্রেনে রাজনৈতিক পট পরিবর্তন হয় এবং রাশিয়াপন্থী প্রেসিডেন্টকে জোর করে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হয়। তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের পক্ষ থেকে জো বাইডেনই সেখানে মূল ভূমিকায় ছিলেন।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে