মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেমিফাইনালে বার্টি-সাবালেঙ্কা

সেমিফাইনালে বার্টি-সাবালেঙ্কা
  • উহান ওপেনের শেষ চারে দুর্দান্ত পেত্রা কেভিতোভা

স্পোর্টস রিপোর্টার ॥ জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছেন এ্যাশলে বার্টি এবং এ্যারিনা সাবালেঙ্কা। নিজেদের সেরাটা ঢেলে দিয়ে উহান ওপেনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন দুই তারকাই। টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় এ্যাশলে বার্টি কঠিন লড়াইয়ের পর ৭-৬ (৮/৬), ৩-৬ এবং ৬-৩ গেমে পরাজিত করেছেন ক্রোয়েশিয়ার পেত্রা মার্টিচকে। শেষ আটের আরেক ম্যাচে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন এ্যারিনা সাবালেঙ্কাও তিন সেটের লড়াই জিতে সেমিফাইনালের টিকেট কেটেছেন। এদিন তিনি ৬-৩, ১-৬ এবং ৬-১ গেমে পরাজিত করেছেন এলিনা রিবাকিনাকে।

বিশ্ব টেনিসে ২০১৯ সালের অন্যতম সেরা চমক এ্যাশলে বার্টি। ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেই পাদপ্রদীপের আলোয় উঠে এসেছেন তিনি। ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপা জয়ের পর বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও দখল করে নেন তিনি। তবে মৌসুমের তৃতীয় ও শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হন বার্টি। তথাপি হাল ছাড়তে নারাজ এই অস্ট্রেলিয়ান তারকা। মৌসুমের শেষ সময়টাতে নিজেকে মেলে ধরতে চান তিনি। সেই লক্ষ্যেই উহান ওপেনের মিশন শুরু করেছিলেন অস্ট্রেলিয়ান টেনিসের এই প্রতিভাবান খেলোয়াড়। শুরুটাও করেন দোর্দ- প্রতাপে। রাউন্ড অব ৩২-এ তিনি পরাজিত করেন ফরাসী তারকা ক্যারোলিন গার্সিয়াকে। শেষ ষোলোর ম্যাচে আমেরিকান তারকা সোফিয়া কেনিনকে রীতিমতো উড়িয়েই দেন তিনি। তবে কোয়ার্টার ফাইনালে পেত্রা মার্টিচকে হারাতে ঘাম ঝরেছে তার। তিন সেটের লড়াই স্থায়ী হয় দুই ঘণ্টা ২৩ মিনিট।

শেষের হাসিটা অবশ্য এ্যাশলে বার্টিই হাসেন। দারুণ খেলে মার্টিচকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেন তিনি। ফাইনালে উঠার লড়াইয়ে আজ এ্যাশলে বার্টির প্রতিপক্ষ এ্যারিনা সাবালেঙ্কা। বেলারুশ সুন্দরীও উহান ওপেনে দুর্দান্ত গতিতে ছুটছেন। কোয়ার্টার ফাইনালে রিবাকিনাকে হারাতে তার সময় লাগে ১ ঘণ্টা ৪১ মিনিট। উহান ওপেনে ওয়াইল্ডকার্ড নিয়ে খেলতে এসেছিলেন রিবাকিনা। শুরুটা বেশ ভালই করেছিলেন তিনি। কিন্তু শেষ আটেই জয়রথ থেমে যায় কাজাখস্তানের এই খেলোয়াড়ের। ২০ বছরের রিবাকিনাকে হারিয়ে চলতি মৌসুমের পঞ্চম টুর্নামেন্টের সেমিফাইনালের টিকেট কাটলেন সাবালেঙ্কা। উহান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন সাবালেঙ্কার সামনে শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। যেখানে তার শক্ত প্রতিপক্ষ এ্যাশলে বার্টি।

সেরেনা উইলিয়ামস-মারিয়া শারাপোভা কিংবা ক্যারোলিন ওজনিয়াকি-ভিক্টোরিয়া আজারেঙ্কারা এখন ক্যারিয়ারের গোধূলিতে। অন্যদিকে বিশ্ব টেনিসে চলছে এখন তারুণ্যের দাপট। উহান ওপেনের প্রথম সেমিফাইনালটা তার বড় প্রমাণ। এ্যারিনা সাবালেঙ্কার বর্তমান বয়স ২১। অন্যদিকে এ্যাশলে বার্টির ২৩। অস্ট্রেলিয়ান তারকা ইতোমধ্যেই গ্র্যান্ডস্লাম জিতেছেন। সাবালেঙ্কা মেজর শিরোপা জিততে না পারলেও টেনিস কোর্টে আলো ছড়াচ্ছেন নিয়ম করেই। এই দুই তারকা ছাড়াও চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন জাপানের আরেক তরুণী নাওমি ওসাকা। উইম্বলডনের চ্যাম্পিয়ন হয়েছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ। আর মৌসুমের শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে ইউএস ওপেনে তো রীতিমতো বাজিমাত করেছেন বিয়াঙ্কা আন্দ্রেস্কু। কানাডার ১৯ বছরের এই তরুণী এবার সেরেনা উইলিয়ামসকে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েছেন। সেই সঙ্গে ২০০০ সালের পর জন্মগ্রহণ করা প্রথম খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডও গড়েছেন আন্দ্রেস্কু।

তবে ক্যারিয়ারের গোধূলিতেও ঝলক দেখাচ্ছেন পেত্রা কেভিতোভা। চেক প্রজাতন্ত্রের এই অভিজ্ঞ খেলোয়াড়ও দুর্দান্ত খেলে জায়গা করে নিয়েছেন উহান ওপেনের সেমিফাইনালে। কোয়ার্টার ফাইনালের ম্যাচে বৃহস্পতিবার তিনি ৬-২ এবং ৬-৪ গেমে উড়িয়ে দিয়েছেন ডায়ানা ইয়েসট্রেমস্কাকে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ