মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাবি ‘গ’ ইউনিট ॥ ভর্তির যোগ্যতা অর্জন করলেন ১৫.৪৯ ভাগ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করেছেন ১৫ দশমিক ৪৯ শতাংশ পরীক্ষার্থী।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। এসময় ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোঃ এনামউজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এক হাজার ২৫০ আসনের জন্য আবেদন করেছিল ২৩ হাজার ৫৮ জন। তবে গত ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত গ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ২৮ হাজার ১৬৯ শিক্ষার্থী। এর মধ্যে লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত (এমসিকিউ উত্তীর্ণ) হয়েছেন ৬ হাজার ৮০২ এবং সমন্বিতভাবে পাস করেছেন ৪ হাজার ৩৬২ জন। খাতা বাতিল হয়েছে ৬২ জনের।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে পরীক্ষার্থীরা বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইট ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ থেকে ফল জানতে পারবেন। এছাড়া, যে কোন অপারেটরের মোবাইল ফোন থেকে ভর্তি নির্দেশিকায় উল্লেখিত নিয়মে মেসেজ পাঠিয়ে ফল জানা যাবে।

গত দুই বছর প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির অভিযোগ ওঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবার পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন এনেছে। নতুন নিয়মে ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের সঙ্গে ৪৫ নম্বরের প্রশ্নের লিখিত উত্তর দিতে হয়েছে পরীক্ষার্থীদের। ৯০ মিনিটের পরীক্ষায় নৈর্ব্যক্তিকের জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পান তারা।

গ ইউনিটে এবার মোট ২০০ নম্বরের মধ্যে ১৮০ নম্বর পেয়ে প্রথম হয়েছেন গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ থেকে পাস করা শিক্ষার্থী জাকির হোসেন। ১৭৯ দশমিক ৫০ নম্বর পেয়ে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে ঢাকা শিক্ষা বোর্ড ল্যাবরেটরি স্কুল এ্যান্ড কলেজ থেকে পাস করা মারিয়া মেহজাবিন মরিয়ম ও ঢাকা কমার্স কলেজ থেকে পাস করা শিক্ষার্থী ফাহমিদা জাহান নিশাত।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ১ থেকে ১২৫০ মেধাক্রমধারী শিক্ষার্থীদের আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফর্ম ও বিষয়ের পছন্দক্রম ফর্ম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্রছাত্রীদের কোটার ফর্ম ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবরের মধ্যে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে ডিন অফিসেই জমা দিতে হবে। ফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি দিয়ে ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবরের মধ্যে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। এছাড়া অন্যান্য তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট দেখতে বলা হয়েছে।

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। উক্ত ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এ বছর ‘ঘ’ ইউনিটে ১৫৬০ টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৯৭,৫০৫ জন। উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ^বিদ্যালয়ের ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ ওয়েবসাইট থেকে জানা যাবে। পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে।

শীর্ষ সংবাদ:
হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         মোংলায় পৌঁছল ভারতের দুই যুদ্ধ জাহাজ         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সিঙ্গাপুর গেলেন জিএম কাদের         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়