বুধবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষকের মর্যাদা নির্ধারণ হয় আদর্শ ও নৈতিকতাবোধ দ্বারা ॥ ড. হারুন-অর-রশিদ

 শিক্ষকের মর্যাদা নির্ধারণ হয় আদর্শ ও নৈতিকতাবোধ দ্বারা  ॥ ড. হারুন-অর-রশিদ

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, শিক্ষকের মর্যাদা নির্ধারণ হয় আদর্শ ও নৈতিকতাবোধ দ্বারা, ওয়ারেন্ট অব প্রিসিডেন্স দ্বারা নয়। একজন শিক্ষককে তার বিবেক দ্বারা পরিচালিত হতে হয়। কোনটি ন্যায় আর কোনটি অন্যায় এটা বুঝে তাকে পদক্ষেপ নিতে হয়। এ জন্য কোন কর্তৃপক্ষের দিকে তাকিয়ে থাকতে হয় না।

উপাচার্য বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে এখন বড় চ্যালেঞ্জ শিক্ষার মানোন্নয়ন। এটি নিয়ে আমরা কাজ করছি। শিক্ষার মানোন্নয়নে অনেক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এক সময়ের বড় চ্যালেঞ্জ ছিল দুর্বিষহ সেশনজট। বিশেষ অ্যাকাডেমিক প্রোগ্রাম চালুর মাধ্যমে সেটি থেকে আমরা পরিত্রাণ লাভ করেছি। অথচ এটি সমাধান করা এক সময় অসম্ভব মনে হতো।

তিনি আজ বৃহস্পতিবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যম্পাসের সিনেট হলে ‘কলেজ মনিটরিং ওয়ার্কশপ- ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উপাচার্য বলেন, মানুষের পক্ষে অনেক কিছুই করা সম্ভব যদি প্রবল ইচ্ছাশক্তি, দৃঢ়তা, অঙ্গীকার ও সততা থাকে। কলেজ লাইব্রেরিতে নোট-গাইডের ছড়াছড়ি। এগুলো থেকে আমাদের বের হয়ে আসতে হবে। কলেজগুলোতে মানসম্মত টেক্সট বই দেয়ার জন্য আমরা প্রকল্প হাতে নিয়েছি। আশা করছি, ন্যূনতম সময়ে মান সম্পন্ন বই রচনা করে শিক্ষার্থীদের দেয়া সম্ভব হবে।

তিনি অধ্যক্ষদেরকে কলেজের মনিটরিং আরও জোরদার করার আহ্বান জানিয়ে বলেন, দু’হাজার ২৬০টি কলেজকে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসে মনিটরিং করা খুবই দুঃসাধ্য। এজন্য অধ্যক্ষদেরও নিজ প্রতিষ্ঠানের নিয়মিত শিক্ষা কার্যক্রম মনিটরিংয়ের ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থীদের উপস্থিতি, শিক্ষকদের হাজিরা সবকিছুই মনিটরিং করতে হবে। এতে করে শিক্ষার মানোন্নয়নে আমাদের যে লক্ষ্য সেটি নিশ্চিত হবে।

অনুষ্ঠাণে কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মশিউর রহমান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন প্রমুখ। এছাড়া ওয়ার্কশপে ৫৬ জন অধ্যক্ষ/প্রতিনিধি উপস্থিত ছিলেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records