শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিস্তা বিপদসীমার ২৫ সে.মি.ওপরে

  • উজানে বৃষ্টি

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ উজান থেকে আসা পাহাড়ী ঢল ও বৃষ্টিপাতের কারণে তিস্তা নদীতে বন্যা দেখা দিয়েছে। বুধবার সকাল ৬টা হতে ডালিয়া পয়েন্টে বিপদসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। হু-হু করে পানি বৃদ্ধির কারণে তিস্তা অববাহিকার বসতবাড়ি ও আবাদী জমি প্লাবিত হয়। ফলে পরিবারগুলো বসতঘর ছেড়ে উঁচুস্থানে আশ্রয় নেয়। উজানের ঢলে দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে। ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, উজানে ভারি বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে তিস্তা নদীতে পানি হু-হু করে বৃদ্ধি পেতে থাকে। মঙ্গলবার সকাল হতে তিস্তার পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার নিচে থাকলেও সন্ধ্যা ৬টার পর হতে বিপদসীমা বরাবর প্রবাহিত হয়। বুধবার সকাল হতে উজানের ঢল বৃদ্ধি পেয়ে বিপদসীমার ২৫ সেন্টিমিটার ওপরে চলে যায়।

ডিমলা উপজেলার পূর্বছাতনাই ইউনিয়নের ঝাড়শিঙ্গেশ্বর, টেপাখড়িবাড়ি ইউনিয়নের দোলাপাড়া, তিস্তাবাজার, চরখড়িবাড়ি, পূর্বখড়িবাড়ি, খালিশাচাঁপানী ইউনিয়নের বানপাড়া ছোটখাতা ও ঝুনাগাছচাঁপানী ইউনিয়নের সোনাখুলী, ফরেস্টের চর গ্রামগুলোর বসতঘরে নদীর পানি প্রবেশ করেছে। বসতঘরগুলো হাঁটুসমান পানি প্রবাহিত হচ্ছে। অনেকে তিস্তা নদীর ডানতীর বাঁধে আশ্রয় নিয়েছে বলে এলাকাবাসী ও জনপ্রতিনিধিরা জানায়। সূত্রমতে, এলাকায় ৫ হাজার পরিবার তিস্তার হঠাৎ ঢলের পানির বন্যায় আক্রান্ত হয়েছে। পূর্বছাতনাই ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ খান জানান, ঝাড়শিঙ্গেশ্বর গ্রামের পরিবারের বসতঘরে নদীর পানি প্রবাহিত হচ্ছে। টেপাখড়িবাড়ি ইউপি চেয়ারম্যান মইনুল হক বলেন, তার এলাকার দোলাপাড়া, তিস্তাবাজার, চরখড়িবাড়ি, পূর্বখড়িবাড়ি গ্রামগুলোর বাড়িঘর হাঁটু সমান পানি প্রবাহিত হচ্ছে। ছোটখাতা ও বানপাড়া গ্রামের মানুষজন ডানতীর বাঁধে আশ্রয় নিয়েছে। ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক উপ-সহকারী প্রকৌশলী আমিনুর রশিদ বিষয়টি নিশ্চিত করে বলেন, উজানের ঢল সামাল দিতে খুলে রাখা হয়েছে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট। এলাকা থেকে পরিবারগুলোকে উঁচুস্থান ও আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে। তবে বুধবার বিকেলে উজানের ঢল কমে এলে নদীর পানি বিপদসীমার তিন সেন্টিমিটার নিচে নেমে আসে।

লালমনিরহাটে ভেঙ্গে গেছে সড়ক

নিজস্ব সংবাদদাতা লালমনিরহাট থেকে জানান, ভারতের গজলডোবা ব্যারেজের গেট খুলে দেয়ায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে লালমনিরহাটের তিস্তা নদীর পানি আকস্মিকভাবে বৃদ্ধি পেয়েছে। বুধবার সকালে হাতীবান্ধার তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ২৫ সেঃমিঃ ওপর দিয়ে প্রবাহিত হয়। তবে সকাল ৯টায় তা কমে ১৮ সেঃ মিঃ দাঁড়িয়েছে। তিস্তা নদীর পানি হঠাৎ বৃদ্ধি পাওয়ায় হাতীবান্ধার ধূবনিতে ৫০ মিটার রাস্তা ভেঙ্গে গেছে। ফলে তিস্তা নদীর পানি লোকালয়ে এসে পড়েছে। এছাড়াও জেলার ৪টি উপজেলার তিস্তা তীরবর্তী নিম্নœাঞ্চল প্লাবিত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হাতীবান্ধা উপজেলার সিন্দুর্না, গড্ডিমারী, সিংগীমারী, ডাউয়াবাড়ি, পাটিকাপাড়া। এছাড়াও আদিতমারী উপজেলার মহিষখোচা, সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, তুষভা-ার ও কাকিনাসহ জেলার ১১ ইউনিয়নের নিম্নœাঞ্চল প্লাবিত হয়েছে। এতে পানিবন্দী হয়ে পড়েছে কমপক্ষে ২০ হাজার মানুষ। পানিতে তলিয়ে গেছে বিভিন্ন আগাম শীতকালীন সবজি ও ফসলি জমি। রোপা আমন ক্ষেত এবং পুকুর জলাশয় পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়