বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ এখন মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : (বিডিএফএ) সভাপতি

বাংলাদেশ এখন মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : (বিডিএফএ) সভাপতি

অনলাইন রিপোর্টার ॥ গো খাদ্য শুল্কমুক্ত আমদানি ও বন্দর থেকে তা দ্রুত খালাসসহ বিভিন্ন সুবিধা পাওয়া গেলে গরুর মাংস প্রতি কেজি সাড়ে তিন শ টাকায় উৎপাদন করা সম্ভব। কিন্তু সেটি না করে মাংস আমদানির সুযোগ দেওয়া হলে তা হবে দেশের জন্য আত্মঘাতী সিদ্ধান্ত। বললেন বাংলাদেশ ডেইরি ফারমার্স (বিডিএফএ) সভাপতি ইমরান হোসেন।

আজ শনিবার রাজধানীর মোহাম্মদপুরে নবোদয় কনভেনশন সেন্টারে খামারি সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্মেলনে সারাদেশ থেকে প্রায় এক হাজার খামারি অংশ নেন।

ইমরান হোসেন বলেন, আন্তর্জাতিক বাজারের চেয়ে বাংলাদেশে মাংসের দাম কিছুটা বেশি। সিন্ডিকেটের কারণে গবাদিপশুর খাবারের দাম বেশি হওয়ায় মাংসের দামও বেশি। তবে কেউ যেন সিন্ডিকেট করতে না পারে সেদিকে নজরদারি বাড়াতে হবে।

এ ছাড়া খামারিদের টিসিবির আওতায় নিয়ে প্রয়োজনে ভর্তুকি দিয়ে গো-খাদ্য বিতরণ, গো-খাদ্য আমদানি শুল্কমুক্ত করা, বন্দর থেকে গো-খাদ্য দ্রুত খালাসের ব্যবস্থা করা হলে মাংসের দাম কেজি প্রতি সাড়ে তিন শ টাকায় সম্ভব।

তিনি বলেন, দেশ থেকে বিদেশে তৈরি পোশাক রপ্তানির বিপরীতে মাংস আমদানির সুযোগের শর্ত দেওয়া হলে তা হবে আত্মঘাতী। বর্তমানে খামারের সঙ্গে কোটি কোটি মানুষের জীবন জীবিকা সরাসরি জড়িত।

তাছাড়া বাংলাদেশ এখন মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। ২০০৯-১০ অর্থবছরে দেশে জনপ্রতি মাংস উৎপাদন ছিল ১১ দশমিক ৬০ গ্রাম, যা ২০১৮-১৯ অর্থবছরে বৃদ্ধি পেয়ে হয়েছে ৭৫ দশমিক ১৪ গ্রাম।

তিনি বলেন, প্রতিদিনই নতুন নতুন খামার হচ্ছে। বিশেষ করে যুবক শ্রেণি চাকরির পেছনে না ছুটে তারা খামার করছে। আর দেশে খামারের সংখ্যা বাড়ায় এখন কুরবানির চাহিদাও মিটছে দেশীয় গরু দিয়ে। এ অবস্থায় মাংস আমদানি করা হলে দেশের খামার ধ্বংস হয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প        
//--BID Records