সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হংকংয়ে পুলিশ ব্যারিকেডে বিক্ষোভকারীদের আগুন

জনকণ্ঠ ডেস্ক ॥ হংকংয়ে গণতন্ত্রের দাবিতে চলা আন্দোলন শনিবার সহিংসতায় রূপ নেয়। বিক্ষোভ ঠেকাতে পুলিশের দেয়া ব্যারিকেড ও পুলিশের আশ্রয় নেয়া একাধিক ছাতায় আগুন দেয় বিক্ষোভকারীরা। সহিংস বিক্ষোভকারীদের ঠেকাতে জলকামান ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। হংকংয়ে চলা ১৩ সপ্তাহের এই বিক্ষোভে শনিবার প্রথমবারের মতো পুলিশের ব্যারিকেডে আগুন দেয় বিক্ষোভকারীরা। -খবর সিএনএন ও বিবিসি অনলাইনের।

এর আগে শুক্রবার এই আন্দোলনে নেতৃত্ব দেয়া একাধিক নেতাকে আটক করে পুলিশ। শনিবার বিকেল থেকেই বিক্ষোভকারীরা হংকংয়ের এই আন্দোলনের অন্যতম কেন্দ্রস্থল ওয়ান চাই জেলার রাজপথে জড়ো হতে থাকে। অপর একদল বিক্ষোভকারী টানাবৃষ্টি উপেক্ষা করে কসওয়ে বে বিপণি বিতানের সামনে জড়ো হয়। বিক্ষোভকারীরা প্রথমে ‘হংকয়ের পাশে দাঁড়াও’ ও ‘গণতন্ত্রের জন্য প্রয়োজনে যুদ্ধ’ ইত্যাদি স্লোগান শুরু করলে পুলিশ চড়াও হয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে বিক্ষোভকারীরা উত্তেজিত হয়ে ওঠে। পুলিশের সঙ্গে সংঘর্ষের একপর্যায়ে পুলিশের ব্যারিকেডের ওপর পেট্রল বোমা নিক্ষেপ করা হয়। অনেক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হংকংয়ের বিক্ষোভে শনিবারই প্রথম পেট্রল বোমা নিক্ষেপের ঘটনা ঘটল।

কয়েক সপ্তাহ আগেও এই বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল। এর আগে বিক্ষোভকারীরা হংকংয়ের পার্লামেন্ট ভবনের গ্লাসের দরজা ভেঙ্গে সেখানে ভাংচুর চালায়। এ সময় পুলিশ তাদের ভবন থেকে সরাতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। কিন্তু ৭০ লাখ জন অধ্যুষিত হংকংয়ের ওপর আস্তে আস্তে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে বেজিং। কারণ চীনের আন্তর্জাতিক বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ হংকং।

শীর্ষ সংবাদ:
করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট