বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৬৬ শিল্প প্রতিষ্ঠান রফতানি ট্রফি পাচ্ছে আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৬-১৭ অর্থবছরে রফতানি বাণিজ্যে অবদানের জন্য পুরস্কার পাচ্ছে ৬৬ প্রতিষ্ঠান। ১ সেপ্টেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবচেয়ে বেশি রফতানি আয়ের জন্য বিশেষ স্বর্ণের ট্রফি পাচ্ছে হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতের প্রতিষ্ঠান জাবের এ্যান্ড জুবায়ের ফেব্রিক্স। তৈরি পোশাক খাতে শীর্ষে থেকে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস।

২০১৬-১৭ অর্থবছরে রফতানি বাণিজ্যে অবদানের স্বীকৃতি হিসেবে জাতীয় রফতানি ট্রফি পাচ্ছে ৬৬ প্রতিষ্ঠান। এর মধ্যে সবচেয়ে বেশি রফতানির জন্য বিশেষ ট্রফি পাচ্ছে হোম ও স্পেশালাইজড টে´টাইল খাতের প্রতিষ্ঠান জাবের এ্যান্ড জুবায়ের ফেব্রিক্স। এছাড়া ২৮ প্রতিষ্ঠান স্বর্ণ, ২১ প্রতিষ্ঠান রৌপ্য ও ১৬ প্রতিষ্ঠান ব্রোঞ্জের ট্রফি পাচ্ছে।

তৈরি পোশাক খাতে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস। একই গ্রুপের দ্যাটস ইট স্পোর্টসওয়্যার লিমিটেড পাচ্ছে এ খাতের রৌপ্য পদক। নিটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার ফ্যাশনস। আর রৌপ্য পদক পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস। আর সব ধরনের সুতা রফতানি পুরস্কার পাচ্ছে বাদশা টেক্সটাইলস, কামাল ইয়ার্ন ও ম্যাকসন স্পিনিং।

অন্যান্য খাতের মধ্যে হিমায়িত খাদ্য রফতানির জন্য স্বর্ণ পদক পাচ্ছে সি মার্ক। পাটজাত দ্রব্য খাতে পুরস্কার পাচ্ছে আকিজ জুট মিলস, জনতা জুট মিলস ও করিম জুট স্পিনার্স। কৃষিপণ্য রফতানিতে শীর্ষে আছে মনসুর জেনারেল ট্রেডিং। হস্তশিল্প খাতের পণ্য রফতানিতে শীর্ষে আছে কারুপণ্য রংপুর ও বিডি ক্রিয়েশন।

সবচেয়ে বেশি হালকা প্রকৌশল পণ্য রফতানি করে স্বর্ণের ট্রফি পাচ্ছে ইউনিগোরি সাইকেল। ইলেক্ট্রিক ও ইলেক্ট্রনিক্স খাতের শীর্ষে আছে এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং। আর ওষুধ রফতানিতে শীর্ষ থেকে স্বর্ণ পাচ্ছে স্কয়ার ফার্মাসিটিক্যালস।

নারী উদ্যোক্তা ও রফতানিকারকদের জন্য সংরক্ষিত খাতে স্বর্ণ পদক পাচ্ছে মুন্নু সিরামিকস। আর রৌপ্য পদক পাচ্ছে নিহাও ফুড কোম্পানি। আগামী ১ সেপ্টেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে আনুষ্ঠানিকভাবে ট্রফি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শীর্ষ সংবাদ:
‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন