মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিজ বাঁচানোর লড়াই ক্যারিবীয়দের

  • ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ এন্টিগুয়াতে সফরকারী ভারত যেভাবে ব্যাট-বলে দাপট দেখিয়েছে তাদেরই স্বাগতিক মনে হয়েছে। বিশ্বের এক নম্বর টেস্ট দল ৩১৮ রানের বড় ব্যবধানে গুঁড়িয়ে দিয়েছে স্বাগতিক ক্যারিবীয়দের। এবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। জ্যামাইকার কিংস্টনে সাবিনা পার্কে সিরিজ বাঁচানোর লড়াইয়ে বেশ কঠিন চ্যালেঞ্জেই পড়বে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্টের তিক্ত অভিজ্ঞতার ক্ষত নিয়ে উজ্জীবিত ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়ানো এবং জয় তুলে নেয়া বড় অগ্নিপরীক্ষা তাদের জন্য। বিশেষ করে ভারতের ভয়ানক পেস বোলিংয়ের বিপক্ষে ক্যারিবীয় ব্যাটসম্যানদের যে অসহায়ত্ব, সেটাই বড় দুঃশ্চিন্তা। অথচ জয় ছাড়া বিকল্প কিছু নেই তাদের সামনে। আর বিরাট কোহলির দল এখন স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে শতভাগ সাফল্য নিয়ে সফর শেষ করার দিকে মনোযোগী। আজ তাই জয়ের জন্যই বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিট থেকে জ্যামাইকা টেস্টে নামবে ভারতীয় দল।

প্রথম টেস্টে প্রতিপক্ষকে পুরোপুরি বিপর্যস্ত করে সহজ জয় তুলে নিয়েছে ভারত। সেই জয়টা এসেছে মূলত তিন পেসার ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহ আর মোহাম্মদ শামির ভয়ঙ্কর বোলিংয়ের সুবাদে। ভারতের এ তিন পেসারের বিপক্ষে একেবারেই সুবিধা করতে পারেনি ক্যারিবীয় ব্যাটসম্যানরা। এদের সঙ্গে বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজাও নিজের সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন স্পিনের জন্য সুবিধাজনক উইকেট না পেয়েও। তাছাড়া ব্যাট হাতে প্রথম ইনিংসের শেষদিকে ৫৮ রানের দারুণ এক ইনিংস খেলে নিজের অলরাউন্ডার পরিচয়টাকে ভালভাবে দিয়েছেন। স্কোয়াডে রবিচন্দ্রন অশ্বিন থাকলেও তার খেলা যে হচ্ছে না এটাও প্রায় নিশ্চিত। যদিও সাবিনা পার্কের উইকেটে কিছুটা স্পিনারদের জন্য সুবিধা থাকবে। আর সে জন্যই ওয়েস্ট ইন্ডিজ এ ম্যাচে বিশালদেহী অফস্পিন অলরাউন্ডার রাখিম কর্নওয়ালকে অভিষেক করাতে পারে। যেহেতু ব্যাটিংয়ে ভরাডুবি হয়েছে প্রথম টেস্টে তাই রাখিমের ব্যাট হাতে কার্যকারিতার জন্য তার খেলা প্রায় নিশ্চিতই বলা যায়। কিন্তু ভারত স্পিন আক্রমণ আরও শক্তিশালী করে গড়ার সুযোগ পাচ্ছে না ইশান্ত, বুমরাহ ও শামির দারুণ পারফর্মেন্সের পর। আর স্পিনে জাদেজার সঙ্গে হাত ঘুরানোর জন্য অফস্পিন অলরাউন্ডার হনুমা বিহারি তো আছেনই। তবে ব্যাটিং নিয়ে কিছুটা চিন্তা অবশ্যই আছে ভারতের। কারণ, এন্টিগুয়াতে প্রথম ও দ্বিতীয় ইনিংসে টপঅর্ডাররা তেমন ভাল করতে পারেননি। লোকেশ রাহুলের সঙ্গে মায়াঙ্ক আগারওয়ালের জুটি ভাল হয়নি। এরপরও আগারওয়াল আবার সুযোগ পেতে যাচ্ছেন।

উইকেটরক্ষক ব্যাটসম্যান ২১ বছর বয়সী ঋষভ পান্থকে নিয়ে চলছে তুমুল আলোচনা। এ তরুণ যথেষ্ট প্রতিশ্রুতিশীল হলেও বর্তমানে তেমন ফর্মে নেই। চলতি সফরে তার ব্যাট থেকে বিভিন্ন ফরমেটে ভারতীয় দল পেয়েছে- ০, ৪, ৬৫*, ২০, ০, ২৪ ও ৭ রান। অথচ স্কোয়াডে বসে আছেন তারচেয়ে অভিজ্ঞ ঋদ্ধিমান সাহা। এরপরও পান্থ আরেকটি সুযোগ পেতে পারেন আজ। চ্যালেঞ্জের মুখে থাকা আগারওয়াল ও পান্থ রান করার জন্য মুখিয়ে থাকবেন এই টেস্টে। আর চেতেশ্বর পুজারার ব্যাট থেকেও ভাল ইনিংস বেরিয়ে আসলে উইন্ডিজদের জন্য তা একেবারেই ভাল হবে না। ক্যারিবীয় ব্যাটসম্যানরা দুই ইনিংসেই ব্যর্থতা দেখিয়েছেন প্রথম টেস্টে। কিন্তু রোস্টন চেস ছিলেন আলাদা। ব্যাটে-বলে দুর্দান্ত এ তরুণকেই স্বাগতিকদের মধ্যে সেরা পারফর্মার বলা যেতে পারে এন্টিগুয়া টেস্টে। কিন্তু বাকিরা ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন। ব্যাটিং নিয়ে এই দুশ্চিন্তাটা এ টেস্টেও থাকবে তাদের। কারণ ব্যাটিংয়ে উন্নতি করার জন্য ১৩ সদস্যের দলে বাড়তি কোন ব্যাটসম্যান নেয়া হয়নি। তবে শন ডাওরিচের ইনজুরিতে প্রথম টেস্টে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করা অপরিহার্য ব্যাটসম্যান শাই হোপের বিকল্প নেয়া হয়েছে। জাহমার হ্যামিল্টনের খেলার অবশ্য নিশ্চয়তা নেই। তবে গোড়ালির ইনজুরি থেকে ফেরা কিমো পল খেলতে পারেন মিগুয়েল কামিন্সের জায়গায়। কিমোর বিকল্প হিসেবে প্রথম টেস্ট খেলা কামিন্স পুরোপুরিই ব্যর্থ ছিলেন। তাই জ্যামাইকা টেস্টের দলেই রাখা হয়নি তাকে।

সাবিনা পার্কের কন্ডিশনের কথা মাথায় রাখলে অবশ্য পলের জায়গায় খেলার সুযোগ মিলে যেতে পারে রাখিমের। অফস্পিনার চেস সফল হওয়ায় স্পিন শক্তি বাড়াতে তার অভিষেক ঘটাতে পারে ক্যারিবীয়রা। তাছাড়া রাখিম ব্যাট হাতেও বেশ কার্যকর। কিমো মূলত পেসার। কিন্তু প্রথম টেস্টে অধিনায়ক জেসন হোল্ডার ভাল করতে না পারলেও শ্যানন গ্যাব্রিয়েল আর কেমার রোচ দুর্দান্ত বোলিং করেছেন। তিন পেসারের সঙ্গে রাখিম-চেসের অফস্পিন নিয়ে ভাল একটি বোলিং কম্বিনেশন গড়তে পারে উইন্ডিজরা। এ ম্যাচটি নিয়ে অনেক সূক্ষ্ম হিসেব-নিকেশ করতেই হবে তাদের সিরিজ বাঁচাতে হলে। কারণ জিততে হবে জ্যামাইকা টেস্ট।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ