বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দশম জাতীয় সংসদে কোরাম সঙ্কটে ক্ষতি ১৬৩ কোটি টাকা

  • টিআইবির গবেষণা রিপোর্টে তথ্য

স্টাফ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদে কোরাম সঙ্কটে ব্যয়িত সময়ের অর্থমূল্য হিসেবে ক্ষতি হয়েছে ১৬৩ কোটি ৫৭ লাখ ৫৫ হাজার ৩৬৩ টাকা। অধিবেশনের কোনটিতেই প্রধান বিরোধী দল বা অন্য বিরোধী সদস্য সংসদ বর্জন করেননি। তবে প্রধান বিরোধীদলসহ ও অন্যান্য বিরোধী সদস্য ১৩ বার ওয়াকআউট করেছেন। এমনটাই দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একইসঙ্গে সংসদকে অধিকতর কার্যকর করতে এমপিদের স্বাধীনভাবে মত প্রকাশের জন্য সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করা, সংসদ সদস্য আচরণ আইন প্রণয়ন, একচ্ছত্র সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় পরিবর্তে কার্যকর বিরোধী দলের অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করা, সংসদীয় স্থায়ী কমিটিতে কোন এমপির স্বার্থ সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেলে ওই কমিটি থেকে তার সদস্যপদ বাতিল করা, বার্ষিক সংসদীয় ক্যালেন্ডার প্রবর্তন করাসহ এগারো সুপারিশ তুলে ধরেছে টিআইবি। বুধবার ধানমন্ডিতে সংস্থাটির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পার্লামেন্টওয়াচ শীর্ষক এ গবেষণা রিপোর্ট প্রকাশ করা হয়। এতে এসব তথ্য তুলে বলা হয়। গত সংসদের প্রথম থেকে ২৩তম অধিবেশনের (জানুয়ারি ’১৪ থেকে অক্টোবর ’১৮) ওপর টিআইবির করা এক গবেষণায় এসব তথ্য তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, উপদেষ্টা ড. সুমাইয়া খায়ের, পরিচালক (রিসার্চ এ্যান্ড পলিসি) রফিকুল হাসান প্রমুখ।

টিআইবি জানায়, উল্লিখিত সময়ে সংসদের মোট কোরাম সঙ্কট ছিল ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট। এছাড়া তেইশটি অধিবেশনে গড় কোরাম সঙ্কট ছিল ২৮ মিনিট, যা প্রকৃত ব্যয়িত সময়ের ১২ শতাংশ। প্রতিবেদন অনুযায়ী সংসদে পুরুষদের চেয়ে নারী এমপিরা বেশি উপস্থিত থাকলেও আইন প্রণয়নে তাদের অংশগ্রহণ কম। সংবিধান অনুযায়ী, ন্যূনতম ৬০ এমপি উপস্থিত না থাকলে সংসদের কোরাম হয় না। কোরাম না থাকলে বৈঠক স্থগিত বা মুলতবি করতে হয়। জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধিতে বলা আছে, কোরাম-সঙ্কটের জন্য অধিবেশনে স্পীকারের দৃষ্টি আকর্ষণ করলে কোরাম হওয়ার জন্য তিনি পাঁচ মিনিট ধরে ঘণ্টা বাজানোর নির্দেশ দেবেন। এর মধ্যে কোরাম না হলে অধিবেশন মুলতবি রাখবেন স্পীকার।

শীর্ষ সংবাদ:
পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি         যত্রতত্র পশুর হাটের অনুমতি দেয়া যাবে না ॥ কাদের        
//--BID Records