বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডেঙ্গু রোগীর সংখ্যা ৫ হাজারের নিচে নামছে না

স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা পাঁচ হাজারের নিচে নামছে না। নতুন আক্রান্তের সংখ্যা উঠানামা করলেও মৃতের সংখ্যা সরকারী হিসাবেই অর্ধশত অতিক্রম করেছে। আর বেসরকারী পরিসংখ্যানে এই সংখ্যা দেড় শতাধিক। মঙ্গলবারও চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঢাকার বাইরে আক্রান্তের সংখ্যা বেশি হওয়ার সঠিক ব্যাখ্যা দিতে পারছেন না সংশ্লিষ্টরা। কুষ্টিয়ার দৌলতপুরে একই গ্রামে ৩৮ ডেঙ্গুু রোগী শনাক্ত হয়েছে। তবে এডিস মশা নিধন কর্মসূচী না থাকায় অরক্ষিত হয়েই আছে গ্রামাঞ্চল।

মঙ্গলবার ডেঙ্গু আক্রান্ত হয়ে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে মাহাতাব মহিউদ্দিন (২৪), গাজীপুরে স্কুলছাত্র জিসান (১৮), ঝিনাইদহে সুফিয়া বেগম (৫৫), যশোরে রেশমা (৫৫) এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে হেনা বেগম (৪৫) এর মৃত্যু ঘটে।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের পরিসংখ্যানে দেখা গেছে, নতুন আক্রান্তের তুলনায় ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা অব্যাহত থাকে মঙ্গলবারও। গত কয়েকদিন ধরেই নতুন আক্রান্তের সংখ্যা নিম্নগামী রয়েছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ১২৯৯ এবং ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ছিল ১৫৩৯ জন। বর্তমানে ভর্তি মোট রোগীর সংখ্য ঢাকা শহরে ৩ শতাংশ এবং ও ঢাকার বাইরে ৬ শতাংশ কমেছে। সারাদেশে মঙ্গলবার পর্যন্ত মোট রোগীর ৯২ শতাংশ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। তবে ঢাকার বাইরে নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা বেশি রয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় নতুন ভর্তি ও ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ৬০৮ ও ৬৯০ এবং ঢাকার বাইরে নতুন ভর্তি ও ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ৬৯১ ও ৮৪৯ জন । সারাদেশে বর্তমানে ভর্তি ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগীর সর্বমোট সংখ্যা ৫,৩২২ জন, যা আগের দিনের তুলনায় ৪ শতাংশ কম। ঢাকা মহানগরীতে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ২৯৯৯ এবং ঢাকার বাইরে ২৩২৩ জন। এ বছর জানুয়ারি থেকে ২৫ আগস্ট পর্যন্ত সর্বমোট ভর্তি ও ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা যথাক্রমে ৬৬,০৬৪ ও ৬০৫৬৯ জন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৭৩টি মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। তাদের মধ্যে আইইডিসিআর ৮৮টি মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ৫২টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

এদিকে, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক নারী মারা গেছেন। সোমবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ওই নারীর নাম হেনা বেগম (৪৫)। তিনি রাজধানীর শ্যামপুর পালপাড়া এলাকার বাসিন্দা। হেনা এক ছেলে ও এক মেয়ের মা। ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, মৃতের স্বজনরা রাতেই লাশ নিয়ে গেছেন।

দিনাজপুর ॥ স্টাফ রিপোর্টার দিনাজপুর থেকে জানায়, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে দিনাজপুরের মাহাতাব উদ্দিন (২৪) নামে এক যুবক মারা গেছেন। সোমবার রাতে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। দিনাজপুরের বিরল উপজেলার বাসিন্দা মাহাতাবের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার।

দৌলতপুর ॥ নিজস্ব সংবাদদাতা দৌলতপুর কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়ার দৌলতপুরে একই গ্রামে ৩৮ ডেঙ্গুু রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩০ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে এবং ৮ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। উপজেলার আড়িয়া ইউনিয়নের ছাতারপাড়ার দাড়েরপাড়া গ্রামে ৩৮ ডেঙ্গু রোগী শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। একই গ্রামে ৩৮ ডেঙ্গু রোগী শনাক্ত হওয়ার খবর পেয়ে দৌলতপুর উপজেলা প্রশাসন ওই এলাকায় জনসচেতনতা মূলক কার্যক্রম চালিয়েছে।

বরিশাল ॥ স্টাফ রিপোর্টার বরিশাল থেকে জানান, গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের ছয় জেলায় ১০৩ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে শেবাচিম হাসপাতালে গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হয়েছেন ৪১ জন আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৪২ জন রোগী।

ঝিনাইদহ ॥ নিজস্ব সংবাদদাতা ঝিনাইদহ থেকে জানায়, ঝিনাইদহের কালীগঞ্জে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে সুফিয়া বেগম (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার প্রচ- জ্বর নিয়ে সে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। মঙ্গলবার সকাল ৯টা ৪৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। সুফিয়া বেগম কালীগঞ্জের বানুড়িয়া গ্রামের আব্দুর রহিমের স্ত্রী। তার ৪ পুত্র সন্তান রয়েছে।

গাজীপুর ॥ স্টাফ রিপোর্টার গাজীপুর থেকে জানায়, গাজীপুরের এক স্কুলছাত্র ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মঙ্গলবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। নিহত ওই স্কুলছাত্রের নাম জিসান (১৮)। সে গাজীপুর সিটি কর্পোরেশনের সামন্তপুর এলাকার মোঃ বিল্লাল হোসেনের ছেলে। জিসান স্থানীয় ছোট দেওড়া অগ্রণী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র ছিল। এদিকে গাজীপুর সিটি কর্পোরেশনের এক নারী কাউন্সিলর ও তার বোন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৩ দিন চিকিৎসা নিয়েছেন।

গোপালগঞ্জে গৃহবধূর মৃত্যু ॥ নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ থেকে জানান, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে এখানে মাহামুদা বেগম (৩৫) নামে এক গৃহবধূর মৃত্যু ঘটেছে। মঙ্গলবার ভোরে গোপালগঞ্জ আড়াই শ’ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি পিরোজপুর জেলার নাজিরপুরের হোমায়েত হোসেনের স্ত্রী। এর আগে সোমবার দুপুর পৌনে ২টায় তিনি গোপালগঞ্জ আড়াই শ’ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি হন।

যশোরে ডেঙ্গুতে নারীর মৃত্যু ॥ স্টাফ রিপোর্টার যশোর অফিস থেকে জানান, যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গুতে আক্রান্ত রেবেকা খাতুন ওরফে রেশমা (৫৫) নামে এক মহিলার মৃত্যু হয়েছে। তিনি মনিরামপুর উপজেলার রাজবাড়িয়া গ্রামের সেকেন্দারের স্ত্রী। নিহতের জামাই গাজী জানান, তার শাশুড়ি কয়েকদিন ধরে অসুস্থ ছিলেন। গত সোমবার সকালে তাকে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির পর রক্ত পরীক্ষায় তিনি ডেঙ্গুতে আক্রান্ত বলে তাকে ডেঙ্গু ওয়ার্ডে পাঠিয়ে দেন। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে কর্তব্যরত চিকিৎসক ওবায়দুল কাদির উজ্জ্বল মৃত্যু ঘোষণা করেন।

শীর্ষ সংবাদ:
ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         ৪০তম বিসিএসের ভাইভা স্থগিত         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ