শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছুটি কাটিয়ে অনুশীলনে যোগ দিলেন সাকিব

ছুটি কাটিয়ে অনুশীলনে যোগ দিলেন সাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের সেরা অলরাউন্ডার কে? স্বাভাবিকভাবেই একটি নামই সবার সামনে চলে আসবে, সাকিব আল হাসান। তিনি বিশ্বসেরা অলরাউন্ডারও। দলের মধ্যমণিও তিনি। অথচ তিনিই এতদিন ছুটিতে থাকায় ছিলেন না বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্পে। শনিবার যোগ দিলেন। আর তাতে করে প্রস্তুতি ক্যাম্পের জৌলুসও যেন বেড়ে গেল। এতদিন প্রস্তুতি ক্যাম্পে ফিটনেস নিয়ে কাজ হলেও সাকিবকে নিয়ে আসল প্রস্তুতি শুরু হয়ে গেছে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং প্রস্তুতি শুরু হয়েছে।

সাকিব টেস্ট, টি২০ দলের অধিনায়ক। মাশরাফি বিন মর্তুজা ওয়ানডে থেকে অবসর নিলে ওয়ানডের নেতৃত্বও তার কাঁধেই নিশ্চিতভাবে পড়বে। তার মানে ভবিষ্যতে আবার তিন ফরমেটের অধিনায়ক হবেন সাকিব। কিন্তু বিশ্বকাপ কাঁপানো এ অলরাউন্ডারকে বাংলাদেশ দলের নতুন প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো শুরুতে পাননি। তিনি যে ক্যাম্পেই ছিলেন না।

আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ও ত্রিদেশীয় টি২০ সিরিজের জন্য প্রস্তুত হচ্ছেন ক্রিকেটাররা। প্রস্তুতি ক্যাম্পে এতদিন না থাকলেও শনিবার যোগ দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। বিশ্বকাপে অসাধারণ নৈপুণ্য দেখানো এ অলরাউন্ডার বিশ্বকাপ শেষেই ছুটি নিয়েছেন। বিশ্বকাপ শেষ করেই পরিবার নিয়ে ইউরোপ সফর করেছেন। এরপর মাকে নিয়ে গেছেন হজ করতে। হজ করা শেষে দেশে ফিরে যুক্তরাষ্ট্রে থাকা সহধর্মিণী ও কন্যাকে আনতে যান। বিশ্বকাপ শেষে বাংলাদেশ যে শ্রীলঙ্কা সফরে গেছে, হোয়াইটওয়াশ হয়ে এসেছে, এ সফরেও ছিলেন না সাকিব। ছুটি কাটিয়ে অবশেষে শনিবার দলের সঙ্গে যোগ দেন।

শুরুতে প্রস্তুতি ক্যাম্পে যোগ দিয়ে অন্য ক্রিকেটারদের ফিল্ডিং অনুশীলন থাকলেও সাকিব তা করেননি। তিনি সেন্ট্রাল উইকেটে ব্যাটিং অনুশীলনের দিকেই বিশেষ নজর দেন। সুযোগ পেলেই প্রধান কোচ ও পেস বোলিং কোচের সঙ্গে আলোচনা করেছেন সাকিব। ব্যাটিং অনুশীলনে রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, এবাদত হোসেনদের বোলিং এমনভাবে খেলেন সাকিব, বিশ্বকাপের পর যে এত দীর্ঘ সময় ব্যাট হাতে নেননি তা বোঝাই যায়নি। ব্যাটিং অনুশীলন শেষ করে আবার ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আকরাম খান, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, নির্বাচক কমিটির সদস্য হাবিবুল বাশার এবং প্রধান কোচের সঙ্গে আলোচনায় বসেন টেস্ট অধিনায়ক সাকিব। সেখানে চট্টগ্রামের টেস্ট নিয়েই আলোচনা হয়। যেহেতু বাংলাদেশের পেস বোলিং খুব আহামরি এখন নয়। পাশাপাশি স্পিনে আফগানরাও দুর্দান্ত। তাই শুধু ব্যাটিং উইকেট দিয়ে আফগানিস্তানকে টেস্টে কাবু করা যাবে কিনা এসব নিয়েই আলোচনা হয়েছে। চট্টগ্রামের উইকেট কেমন করে বানানো উচিত তা নিয়েই হয়েছে আলোচনা। আর দল চূড়ান্ত করা তো আছেই। সাকিব ক্যাম্পে যোগ দিতেই সবকিছু নিয়েই আলোচনা হয়েছে। তিনি যে অধিনায়ক। শুধু বাংলাদেশেরই নয়, বিশ্বসেরা অলরাউন্ডারও।

বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্প ১৯ আগস্ট শুরু হয়। ট্রেনার মারিও ভিল্লাভারায়েনের তত্ত্বাবধানে ২৩ আগস্ট পর্যন্ত পুরোদমে কন্ডিশনিং ক্যাম্প চলে। ক্রিকেটারদের ফিটনেস কি অবস্থায় আছে তা ভালভাবে পরখ করে নেয়া হয়। প্রস্তুতি ক্যাম্প শুরুর দুইদিন আগেই জাতীয় দলের প্রধান কোচের নাম ঘোষণা করা হয়। রাসেল ডোমিঙ্গোকে প্রধান কোচ করা হয়। এর আগেই পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট ও স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরিকে নিয়োগ দিয়ে ফেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর ব্যাটিং কোচ হিসেবে নিল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ হিসেবে রায়ান কুক আগে থেকেই বাংলাদেশ দলের সঙ্গে থাকেন। এ মুহূর্তে প্রধান কোচ, পেস বোলিং কোচ ও ফিল্ডিং কোচ আছেন দলের প্রস্তুতি ক্যাম্পে। ম্যাকেঞ্জি আফগানদের বিরুদ্ধে টেস্ট শুরুর আগে এসে পড়তে পারেন। ভেট্টরি নবেম্বরে ভারতের বিরুদ্ধে তিন টি২০ ও দুই টেস্ট ম্যাচের সিরিজের আগে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন।

প্রস্তুতি ক্যাম্পের শুরু যখন হয়, ৩৫ ক্রিকেটারের মধ্যে ২৪ ক্রিকেটার যোগ দেন। তখন সাকিবসহ কোচরা ছিলেন না। দুইদিন পর কোচরা যোগ দেন। সাকিব ৫দিন পর প্রস্তুতি ক্যাম্পে যোগ দেন। টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প প্রায় শেষের দিকে। কন্ডিশনিং ক্যাম্প শেষে স্কিল অনুশীলন শুরু হয়ে গেছে। ২৮ আগস্ট পর্যন্ত চলবে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং অনুশীলন। এরপর নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নিতে ৩০ ও ৩১ আগস্ট লাল ও সবুজ দল দুই ভাগে ভাগ হয়ে নিজেদের মধ্যে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ক্যাম্পে থাকা ক্রিকেটাররা। এর আগেই অবশ্য টেস্টের জন্য চূড়ান্ত দল ঘোষণা হয়ে যাওয়ার কথা রয়েছে। টেস্ট যেহেতু হবে চট্টগ্রামে, তাই চূড়ান্ত দল ঘোষণার পর লাল ও সবুজ দলের প্রস্তুতি ম্যাচ শেষে চট্টগ্রামে চলে যাবেন চূড়ান্ত দলে থাকা ক্রিকেটাররা। এর আগে চূড়ান্ত দলে না থাকা ক্রিকেটারদের মধ্যে যারা আফগানিস্তানের বিরুদ্ধে দুইদিনের প্রস্তুতি ম্যাচের দলে সুযোগ পাবেন তারা চট্টগ্রামে যাবেন। আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচটির আগে নিজেদের ভালভাবেই ঝালাই করে নিচ্ছেন ক্রিকেটাররা। সাকিবকে নিয়ে তো স্কিল ট্রেনিংও শুরু হয়ে গেল শনিবার।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records