সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাবলীল জয়ে মিশন শুরু রিয়াল মাদ্রিদের

 সাবলীল জয়ে মিশন শুরু রিয়াল মাদ্রিদের

স্পোর্টস রিপোর্টার ॥ নিরুপায় হয়ে গেলে তখন অপ্রিয় বা অপাংক্তেয় কারও ওপরই ভরসা করতে হয়। গ্যারেথ বেল রিয়াল মাদ্রিদ তথা দলটির কোচ জিনেদিন জিদানের চরমতম অপছন্দের মানুষে পরিণত হয়েছিলেন। যে কারণে বেলের চীনে যাওয়ারও গুঞ্জন রটেছিল। শেষ পর্যন্ত সান্টিয়াগো বার্নাব্যু ছাড়েননি ওয়েলস অধিনায়ক।

এরপরও রিয়ালে বেল তেমন পাত্তা পান কিনা তা নিয়ে সংশয় ছিল। কিন্তু স্প্যানিশ লা লিগায় নতুন মৌসুমের (২০১৯-২০) শুরুতেই অপছন্দের সেই বেলের ওপর ভরসা করতে হলো জিদানকে। শনিবার রাতে সেল্টা ভিগোর মাঠে এ্যাওয়ে ম্যাচ দিয়ে মিশন শুরু করেছে গ্যালাক্টিকোরা। প্রতিপক্ষের মাঠে ৩-১ গোলের সহজ জয় দিয়ে শিরোপা পুরুদ্ধারের যাত্রা শুরু হয়েছে। এই ম্যাচের আগে জিদান জানতে পারেন আক্রমণ ভাগের অন্যতম সেরা তারকা ইডেন হ্যাজার্ড খেলতে পারবেন না চোটের কারণে। কি আর করা, অপছেন্দর সেই বেলকেই তাই সেরা একাদশে নামিয়ে দেন ফরাসী কিংবদন্তি। ম্যাচে দুর্দান্ত খেলে আরেকবার জবাব দিয়েছেন বেল। গোল না পেলেও ওয়েলস তারকা ছিলেন সপ্রতিভ। তাই তো ম্যাচ শেষে বেলের উচ্ছ্বসিত প্রশংসা করতে বাধ্য হয়েছেন রিয়াল বস।

দারুণ শুরুর ম্যাচে রিয়ালের হয়ে ম্যাচের ১২ মিনিটে প্রথম গোল করেন ফরাসী ফরোয়ার্ড করিম বেনজেমা। বিরতির পর ৫৬ মিনিটে আগের মৌসুমের সেরা তারকা লুকা মডরিচ লালকার্ড দেখলে বিপদের আশঙ্কায় পড়ে রিয়াল। কিন্তু একজন কম নিয়ে খেলেও দমে যাননি জিদানের শিষ্যরা। বরং আক্রমণের পসরা আরও বাড়িয়ে দেন বেল-বেনজেমারা। ফলস্বরূপ ৬১ মিনিটে জার্মান তারকা টনি ক্রুসের গোলে ব্যবধান দ্বিগুণ করে রিয়াল। ৮০ মিনিটে লুকাস ভাসকুয়েজের গোলে জয় নিশ্চিত হয়ে যায় লীগের সাবেক চ্যাম্পিয়নদের। ম্যাচের ইনজুরি সময়ে (৯১ মিনিট) লোসাডা স্বাগতিক সেল্টার হয়ে সান্ত¡নার একমাত্র গোলটি করেন। একই রাতে ভিয়ারিয়াল ও গ্রানাডার মধ্যকার ম্যাচটি ছিল দারুণ উপভোগ্য ও উত্তেজনাকর। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি ৪-৪ গোলে ড্র হয়। দারুণ জয়ে মিশন শুরু করার পথে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনাকে অনেকদিন পর পেছনে ফেলেছে রিয়াল। নিজেদের প্রথম ম্যাচে এ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হেরেছে কাতালানরা। আর রিয়াল জিতেছে তাদের ম্যাচে। যে কারণে পয়েন্টের বিচারে দীর্ঘ ৮১৮ দিন পর বার্সাকে পেছনে ফেলেছে রিয়াল। বর্তমানে একটি করে ম্যাচ শেষে শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ৩। আর শূন্য পয়েন্ট নিয়ে ২০ দলের মধ্যে ১৮ নম্বরে বার্সা। সর্বশেষ ২০১৬-১৭ মৌসুমে বার্সাকে পেছনে ফেলেছিল রিয়াল। সেবার শিরোপাও জিতেছিল তারা। একদিক দিয়ে এই পরিসংখ্যানটি রিয়ালের জন্য লজ্জার। কেননা এতে লীগে তাদের করুণ অবস্থারই সাক্ষ্য দেয়। বিশেষ করে গত মৌসুম ছিল রিয়ালের জন্য রীতিমতো বিভীষিকাময়। বার্সা থেকে রেকর্ড ১৯ পয়েন্টে পিছিয়ে গতবার মৌসুম শেষ করে লা লিগার ইতিহাসে সর্বোচ্চ শিরোপাজয়ী ক্লাবটি। তবে সেল্টার বিপক্ষে জয় মানসিকভাবে চাঙ্গা করে তুলতে পারে লস ব্লাঙ্কোসদের। দেখাতে পারে দুই মৌসুম পর শিরোপা পুনরুদ্ধারের স্বপ্নও। সর্বশেষ ২০০৭-০৮ মৌসুমে প্রথম ম্যাচের পর পয়েন্ট টেবিলে বার্সাকে টপকে গিয়েছিল রিয়াল। সেবার শেষ পর্যন্ত জিতেছিল শিরোপাও। এবার কি হয় সেটা দেখতে মৌসুমের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। ম্যাচ শেষে রিয়াল কোচ দলের পারফর্মেন্সে সন্তোষ প্রকাশ করেন। কথা বলেন গ্যারেথ বেল প্রসঙ্গেও। জিদান বলেন, প্রতি মুহূর্তে আপনাকে সজাগ থাকতে হবে। কেননা কখন কি হয় বলা মুশকিল। হ্যাজার্ডের চোট দুর্ভাগ্যজনক। কিন্তু তাই বলে এই না যে এ জন্যই বেল মূল একাদশে সুযোগ পেয়েছে। আগে থেকেই আমি সিদ্ধান্ত নিয়েছিলাম বেল এই ম্যাচে খেলবে। বেল আমাদের ক্লাবের একজন খেলোয়াড়।

সে রিয়ালেই থাকবে। বেল, রড্রিগুয়েজ বা অন্য সবাই রিয়ালের জন্য নিজেদের সেরাটা দিয়ে লড়াই করে। তিনি আরও বলেন, আমাদের অনেক পথ পাড়ি দিতে হবে। সবাই দলের জন্য গুরুত্বপূর্ণ। বেলের প্রশংসা করে ব্রাজিলের ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরো বলেন, বেল আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ও আমাদের অনেক ট্রফি জিতিয়েছে। খেলোয়াড় হিসেবে সে দুর্দান্ত। আমরা সবাই তাকে সম্মান করি।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর