রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাশ্মীর ইস্যুতে রাশিয়াকে পাশে পেল ভারত

কাশ্মীর ইস্যুতে রাশিয়াকে পাশে পেল ভারত

অনলাইন ডেস্ক ॥ কাশ্মীর ইস্যুতে রাশিয়াকে পাশে পাচ্ছে ভারত। কাশ্মীর নিয়ে ভারত যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রতি সমর্থন জানিয়েছে মস্কো। এর আগে কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের উত্তাপে ইসলামাবাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীন। এক ঘোষণায় চীনের তরফ থেকে জানানো হয়েছে যে, আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানকে ন্যায়বিচার পাইয়ে দিতে পাশে থাকবে বেইজিং। গত সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত।

তবে আরেক পরাশক্তির দেশ যুক্তরাষ্ট্র সরাসরি কোন দেশকে সমর্থন না জানিয়ে বলেছে, পুরো পরিস্থিতি নজরে রাখা হচ্ছে। কিন্তু রাশিয়ায়ই প্রথম দেশ হিসেবে সরাসরি ভারতের সিদ্ধান্তের সমর্থন জানিয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, মস্কো চায় ভারত এবং পাকিস্তানের মধ্যে সমস্যা মিটে যাক। রাশিয়া আশা করছে, দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক এবং কূটনৈতিক আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হবে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, মস্কো মনে করে কাশ্মীর নিয়ে ভারতের নতুন সিদ্ধান্ত দু'দেশের পারস্পরিক আলোচনায় সমাধান করা সম্ভব হবে। দু'দেশই দেখবে কাশ্মীরবাসীর যেন কোনও সমস্যা না হয়। এর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছিল যে, ভারতের পক্ষ থেকে বিভিন্ন দেশে দূত পাঠিয়ে কাশ্মীর নিয়ে সিদ্ধান্তের বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট করা হয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রকেও ভারতের অবস্থান সম্পর্কে জানানো হয়েছে।

অপরদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের ‘বৈধ অধিকার ও স্বার্থের’ প্রতি সমর্থন দিয়ে যাবে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং-ই জানিয়েছেন, কাশ্মীরে উত্তেজনা বৃদ্ধির বিষয়ে চীন গভীরভাবে উদ্বিগ্ন। চীন বিশ্বাস করে যে, কাশ্মীর ইস্যুতে একতরফা সিদ্ধান্ত পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে। এটা কখনোই করা উচিত হবে না।

বেইজিং এক বিবৃতিতে ভারত এবং পাকিস্তানকে ঐতিহাসিক ক্ষোভ কাটিয়ে সঠিকভাবে এই সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে। এক তরফা সিদ্ধান্ত এড়িয়ে একটি নতুন শান্তিপূর্ণ উপায়ে এই সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে চীন। জাতিসংঘের দলিলপত্র, নিরাপত্তা পরিষদের বিশ্লেষণ এবং দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে সুরাহা হওয়া উচিত বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ        
//--BID Records