শুক্রবার ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

’৭১ সালে গণহত্যায় ব্যবহৃত মোটরবাইক জাদুঘরে হস্তান্তর

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত ভয়াবহ গণহত্যায় রাজাকার বাহিনীর ব্যবহৃত একটি মোটরসাইকেল খুলনায় প্রতিষ্ঠিত দক্ষিণ এশিয়ার প্রথম ও একমাত্র ‘গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরে’ হস্তান্তর করা হয়েছে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানী সেনাবাহিনীর দোসর রাজাকার বাহিনী যশোরের মনিরামপুর উপজেলার গিরিন্দ্রনাথ ঘোষের বাড়িটি দখল করে রাজাকার ক্যাম্প ও নির্যাতন কেন্দ্র স্থাপন করে। এই কেন্দ্র থেকেই ওই এলাকায় রাজাকার বাহিনী গণহত্যা চালায়। সেই দখলকৃত বাড়িতে থাকা গিরিন্দ্রনাথ ঘোষের পুত্র অনীল কুমার ঘোষের ব্যবহৃত একটি মোটরসাইকেল রাজাকার বাহিনী গণহত্যা-নির্যাতনে ব্যবহার করে। অনীল কুমার ঘোষের দুই পুত্র বিপ্লব কুমার ঘোষ এবং দেবাশীষ কুমার ঘোষ একাত্তরের গণহত্যা-নির্যাতনের স্মৃতিচিহ্নস্বরূপ মোটরসাইকেলটি সোমবার গণহত্যা জাদুঘরে হস্তান্তর করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. মুনতাসীর মামুন, ট্রাস্টি ড. চৌধুরী শহিদ কাদের, অনীল কুমার ঘোষের দুই পুত্র বিপ্লব কুমার ঘোষ ও দেবাশীষ কুমার ঘোষ, গণহত্যা জাদুঘর সুহৃদ সভাপতি অমল কুমার গাইনসহ অন্যান্য সুহৃদও উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এই জাদুঘরে ১৯৭১ সালে পাকিস্তানী বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যার বহু দুর্লভ নিদর্শন, ছবি ও দলিল সংরক্ষিত আছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৪২৭০৯১১
আক্রান্ত
৪৬৯৪২৩
সুস্থ
৪৪৫২৭৫৭৬
সুস্থ
৩৮৫৭৮৬
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা স্থানান্তর শুরু ॥ উখিয়া থেকে ভাসানচর         একাত্তরের নৃশংসতা ভোলার নয়, এ ব্যথা চিরদিন থাকবে         আগামী বছরজুড়েই থাকবে নির্বাচনী ডামাডোল         মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ         শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম, শ্রেষ্ঠ অভিনেত্রী সুনেরাহ         করোনায় দেশে আরও ৩৫ জনের মৃত্যু         ’২৪ সালের নির্বাচনে ফের প্রার্থী হতে পারেন ট্রাম্প         প্রতিবন্ধীদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতের আহ্বান         বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা         বঙ্গবন্ধু হত্যা মামলায় দণ্ডিতদের রাষ্ট্রীয় খেতাব বাতিল চেয়ে রিট         বিএনপি-জামায়াত জোট হেফাজত নেতাদের মন্ত্রী বানাতে চেয়েছিল!         দাম্পত্য কলহের জের, রায়েরবাজারে গৃহবধূ হত্যার অভিযোগ         ঐতিহাসিক ৭ মার্চ দিবস’ উদযাপন উপলক্ষে বাস্তবায়ন কমিটি গঠন         রোহিঙ্গাদের ইউরোপ-আমেরিকা নিচ্ছেন না কেন, প্রশ্ন মোমেনের         ব্রিটেনের সঙ্গে বাণিজ্য বৈঠক জানুয়ারিতে         আগামী ১৩-১৫ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধ এলাকায় প্রবেশ নিষেধ         হোয়াইট বোর্ড’–এর দ্বিতীয় সংখ্যা প্রকাশিত         একাত্তরের নৃশংসতা ভোলার নয় : প্রধানমন্ত্রী