রবিবার ৪ আশ্বিন ১৪২৮, ১৯ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

’৭১ সালে গণহত্যায় ব্যবহৃত মোটরবাইক জাদুঘরে হস্তান্তর

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত ভয়াবহ গণহত্যায় রাজাকার বাহিনীর ব্যবহৃত একটি মোটরসাইকেল খুলনায় প্রতিষ্ঠিত দক্ষিণ এশিয়ার প্রথম ও একমাত্র ‘গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরে’ হস্তান্তর করা হয়েছে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানী সেনাবাহিনীর দোসর রাজাকার বাহিনী যশোরের মনিরামপুর উপজেলার গিরিন্দ্রনাথ ঘোষের বাড়িটি দখল করে রাজাকার ক্যাম্প ও নির্যাতন কেন্দ্র স্থাপন করে। এই কেন্দ্র থেকেই ওই এলাকায় রাজাকার বাহিনী গণহত্যা চালায়। সেই দখলকৃত বাড়িতে থাকা গিরিন্দ্রনাথ ঘোষের পুত্র অনীল কুমার ঘোষের ব্যবহৃত একটি মোটরসাইকেল রাজাকার বাহিনী গণহত্যা-নির্যাতনে ব্যবহার করে। অনীল কুমার ঘোষের দুই পুত্র বিপ্লব কুমার ঘোষ এবং দেবাশীষ কুমার ঘোষ একাত্তরের গণহত্যা-নির্যাতনের স্মৃতিচিহ্নস্বরূপ মোটরসাইকেলটি সোমবার গণহত্যা জাদুঘরে হস্তান্তর করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. মুনতাসীর মামুন, ট্রাস্টি ড. চৌধুরী শহিদ কাদের, অনীল কুমার ঘোষের দুই পুত্র বিপ্লব কুমার ঘোষ ও দেবাশীষ কুমার ঘোষ, গণহত্যা জাদুঘর সুহৃদ সভাপতি অমল কুমার গাইনসহ অন্যান্য সুহৃদও উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এই জাদুঘরে ১৯৭১ সালে পাকিস্তানী বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যার বহু দুর্লভ নিদর্শন, ছবি ও দলিল সংরক্ষিত আছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২২৭৯২৩৮৮৭
আক্রান্ত
১৫৪১৩০০
সুস্থ
২০৪৬০৬২০৫
সুস্থ
১৪৯৮৬৫৪
শীর্ষ সংবাদ:
৪০তম বিসিএসের ভাইভা পরীক্ষা শুরু         আফগানিস্তানে বিস্ফোরণে নিহত ৭, আহত ৩০         পুতিনের সঙ্গে বৈঠকে বসছেন এরদোয়ান         গলাচিপা, রাঙ্গাবালীতে উন্নয়নের ছোঁয়া         বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন বাস্তবায়ন হবে না ॥ তথ্যমন্ত্রী         দেশে আর কখনও তত্ত্বাবধায়ক সরকার হবে না ॥ কৃষিমন্ত্রী         আগামীকাল ১৬১ ইউপি ও ৯ পৌরসভার ভোট         দেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু         দীর্ঘ কর্ম ঘণ্টার জন্য বছরে ২০ লাখ শ্রমিক মারা যাচ্ছে ॥ জাতিসংঘ         রাজধানীতে নির্মাণাধীন ভবনে শ্রমিকের ঝুলন্ত লাশ         অর্থ সংগ্রহে জঙ্গীরা ডাকাতি ছিনতাইয়ে নেমেছে         চাকরি দেয়ার কথা বলে প্রতারণা, ৩ জন গ্রেফতার         ৫ অক্টোবর খুলছে ঢাবির হল, টিকা নেওয়ার শর্ত         সাড়ে তিন মাস পর সর্বনিম্ন ১১৯০ জন শনাক্ত, মৃত্যু আরও ৩৫ জনের         নিরাপদ নগর সূচকে দুইধাপ এগোলো ঢাকা         ডেঙ্গু ॥ এক দিনে ২ মৃত্যু, হাসপাতালে ভর্তি আরও ২৩২ জন         সংবিধানের আলোকে আগামীর সকল নির্বাচন অনুষ্ঠিত হবে ॥ কৃষিমন্ত্রী         ১৬১ ইউপি ভোট ॥ প্রচার শেষ আজ, ভোট সোমবার         বিএনপি মুখে যা বলে তা মনে ধারণ করে না ॥ বাণিজ্যমন্ত্রী         হুতি নেতা আল-সামাদ হত্যাকাণ্ড ॥ ইয়েমেনে ৯ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর