বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাগেরহাটে ৫০ মণের লালু-কালুর দাম ১০ লাখ টাকা

বাবুল সরদার, বাগেরহাট ॥ হালকা লালচে কালোর সংমিশ্রণে ৫ ফুট উচ্চতা ও প্রায় ৮ ফুট লম্বা লালু-কালুর বয়স তিন বছর। বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের চিন্তারখোড় গ্রামের যুক্তরাজ্য ফেরত ফেরদাউস আহমেদ সৈকতের খামারে পরম যতেœœ বেড়ে উঠেছে বিশালাকৃতির এ গরু দু’টি। এবারের কোরবানিতে জেলার সবচেয়ে বড় গরু এই লালু-কালু। এদের ওজন ৫০ মণের ওপরে হবে। আর দাম হাঁকাচ্ছেন ১০ লাখ টাকা।

মাত্র কয়েকদিন পরেই ঈদ-উল-আজহা। এরইমধ্যে জেলার সবচেয়ে বড় ও দামী গরুর কথা ছড়িয়ে পড়ায় ক্রেতা ও উৎসুক জনতা প্রতিদিনই সৈকতের খামারে ভিড় জমাচ্ছে। নিজ বাড়ির সামনে রাস্তার বিপরীত পাশেই সৈকতের গরুর খামার।

তার আদরের লালু-কালুর বিষয়ে তিনি বলেন, দেশে উচ্চশিক্ষা শেষে যুক্তরাজ্যে চলে যাই। সেখানে ৬ বছর থেকে ২০১৬ সালে বাড়িতে আসি। বাড়িতে এসে মৎস্য খামার ও গরুর ফার্ম শুরু করি। তার ধারাবাহিকতায় ২০১৭ সালে বাগেরহাট সদর উপজেলার শ্রীঘাট এলাকার এক খামারির কাছ থেকে লালু-কালুকে ক্রয় করি। নিজের খামারে এনে তাদের যতœসহকারে লালন-পালন শুরু করি। খামার পরিচর্যার জন্য আলাদা লোক থাকলেও সার্বক্ষণিক নিজে তদারকি করি লালু-কালুর। দেখতে দেখতে লালু-কালু বড় হতে থাকে। আমার খুব আদরের এ গরু দু’টি। লালু-কালুর চেহারা দেখলে আমার প্রাণ জুড়িয়ে যায়। তারপরও নিয়ম অনুযায়ী এ বছর আমি লালু-কালুকে বিক্রি করব। দশ লাখ টাকা দাম চেয়েছি, ইতোমধ্যে অনেক ক্রেতা এসেছে। একজন ছয় লাখ টাকা দামও বলেছে। আশা করি কোরবানি যত ঘনিয়ে আসবে আমার লালু-কালুর দামও বাড়বে। কাক্সিক্ষত দামেই লালু-কালুকে বিক্রি করতে পারব বলে আশা করছি।

তিনি আরও বলেন, খামারে লালু-কালুকে সব ধরনের দেশীয় খাবার খাওয়ানো হয়েছে। ভুসি, কুড়া, খৈল, ডালের পানি, কাঁচা ঘাস, চিটাগুড়সহ সব প্রকার দেশীয় খাবার খেয়ে বড় হয়েছে আমার লালু-কালু। মোটা তাজাকরণের জন্য কোন প্রকার কৃত্রিম হরমোন বা খাবার খাওয়ানো হয়নি লালু-কালুকে।

লালু-কালুর পরিচর্যাকারী সিরাজুল ইসলাম বলেন, গরু দুইটা আমাদের পরিবারের সদস্যদের মতো আপন হয়ে গেছে। সকালে উঠে ওদের থাকার জায়গা পরিষ্কার করে খাবার দেই। দুপুরের আগেই গোসল করিয়ে শরীর মুছে দেই। গরমের সময় ফ্যান চলে সর্বক্ষণ আর বিদ্যুত না থাকলে হাত পাখা দিয়েও বাতাস করি ওদের। সব সময় ওদের দিকে আমার খেয়াল থাকে।

স্থানীয় বৃদ্ধ সিদ্দিকুর রহমান ও ইদ্রিস নকীব বলেন, গরু দুটি দেখতে প্রতিদিন অনেক লোক আসে। অনেক দূর-দূরান্ত থেকে গরুর ক্রেতারা আসা শুরু করেছে। গরু দু’টির চেহারা অনেক ভাল লাগে। শহিদুল ইসলাম, রব নকীব, ফয়সাল শেখসহ কয়েকজন বলেন, এত বড় গরু আর কখনও দেখিনি। আমরা মাঝে মাঝেই এসে গরু দুটো দেখে যাই। আমাদের খুব ভাল লাগে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ লুৎফর রহমান বলেন, সৈকতের খামারের গরু দুটো এ বছর বাগেরহাট জেলার সব থেকে বড়। এজন্য আমরা গরু দুটোর প্রতি বিশেষ নজর দিয়েছি। প্রয়োজন অনুযায়ী কৃমিনাশক ওষুধ ও প্রতিষেধক টিকা দেয়া হয়েছে। তবে কোন প্রকার মাংসবর্ধক হরমোন বা এ্যান্টিবায়োটিক তাদের পুশ করা হয়নি। সম্পূর্ণ দেশীয় খাবারে পালিত এ গরুর মাংস শতভাগ নিরাপদ। এবারের কোরবানিতে ভাল দামে গরু দুটি বিক্রি করে খামারি লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

শীর্ষ সংবাদ:
লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিকল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records