বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নদী ও নৌ পরিবহন খাত ধ্বংস করেছে বিএনপি ॥ শাজাহান খান

নদী ও নৌ পরিবহন খাত ধ্বংস করেছে বিএনপি ॥ শাজাহান খান

স্টাফ রিপোর্টার ॥ নদ-নদী ও নৌ পরিবহন ব্যবস্থা ধ্বংসের জন্য বিএনপিকে দায়ী করে সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান এমপি বলেছেন, কোনো পাপীর হাতে দেশ নিরাপদ নয়। বঙ্গবন্ধুকে হত্যার পর তারাই দেশের নদীগুলোকে ধ্বংস করেছে, নৌখাতকে ধ্বংস করেছে। তিনি বলেন, একমাত্র শেখ হাসিনার হাতেই বাংলাদেশ নিরাপদ; তিনিই বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে পারবেন এবং তাঁর নেতৃত্বাধীন সরকার গত ১০ বছর তাই করছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত ‘নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়নে এক দশক’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শাজাহান খান এসব কথা বলেন।

শিপিং এন্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরাম (এসসিআরএফ) আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মীর তারেক আলী।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ, এসসিআরএফের সাবেক সভাপতি আনিসুর রহমান খান, বিআইডব্লিউটিএর সিবিএ সভাপতি আবুল হোসেন, সিটিজেন্স রাইট্স মুভমেন্টের মহাসচিব তুসার রেহমান এবং এসসিআরএফের সহসভাপতি অমরেশ রায় ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ। সেমিনারে সভাপতিত্ব ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসসিআরএফ সভাপতি আশীষ কুমার দে।

শাজাহান খান বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর কোনো সরকারই নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়ন করেনি। বরং নদ-নদীসহ নৌ সেক্টরকে ধ্বংস করেছে। নদীপ্রেম তো দূরের কথা, তাদের কোনো দেশপ্রেমই ছিল না। সাবেক নৌমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশপ্রেমিক ও জনবান্ধব বলেই সকল সেক্টরে উন্নয়ন হচ্ছে, জনগণের ভাগ্য পরিবর্তন হচ্ছে। গত ১০ বছরে নৌ সেক্টরে ব্যাপক উন্নয়ন হয়েছে দাবি করে এই শ্রমিক নেতা বলেন, ২০০৯ সালে দায়িত্ব নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিলুপ্ত নৌপথ পুনরুদ্ধার ও মরা নদীগুলো খননের উদ্যোগ নেন। এজন্য বিদেশ থেকে এ পর্যন্ত ৩৫টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে। বিআইডব্লিউটিএর বহরে খুব শিগগির আরো ৩৫টি ড্রেজার যুক্ত হবে। উন্নয়নের এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে নৌপথ আবারো যোগাযোগের প্রধান মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত হবে।

সাইফুল আলম বলেন, নদীর সঙ্গে বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের নাড়ীর সম্পর্ক। এ সম্পর্ক আমাদের সকলের অস্তিত্বের সঙ্গে মিশে আছে। এ কারণে বঙ্গবন্ধুও নদীকে ভালোবাসতেন। নদী রক্ষা ও নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়নের উদ্যোগ নিয়েছিলেন।

জাতীয় প্রেসক্লাব সভাপতি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নদীকে ভালোবাসেন। এ কারণে তিনি নদ-নদীগুলোকে রক্ষা এবং নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়নে যুগান্তকারী অনেক পদক্ষেপ নিয়েছেন।

ড. মীর তারেক আলী বলেন, ভৌগলিক অবস্থানসহ বহুমুখি কারণে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন নদী ও নৌ যোগাযোগ ব্যবস্থার ওপর নির্ভরশীল। কিন্তু এই সেক্টরই সবচেয়ে অবহেলিত ছিল। তবে আশার কথা, বর্তমান সরকার নৌ সেক্টরের উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেছে।

বুয়েটের এই অধ্যাপক বলেন, টেকসই উন্নয়নের জন্য সুষ্ঠু পরিকল্পনা ও প্রয়োজনী অর্থবরাদ্দ- দুটিই দরকার। সরকার সে উদ্যোগ নিয়েছে। এখন দরকার পরিকল্পনাগুলো সঠিকভাবে বাস্তবায়ন। তাহলেই আমাদের নদীগুলো রক্ষা হবে, নৌ পরিবহন ব্যবস্থার আশানুরূপ উন্নয়ন হবে।

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’