মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রাক-মৌসুমে প্রথম জয় বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুম ২০১৯-২০ শুরুর আগে নিজেদের ঝালিয়ে নিতে ব্যস্ত ইউরোপের জায়ান্ট ক্লাবগুলো। এই মিশনে খুব একটা স্বস্তিতে নেই তারা। স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা জাপান সফরে নিজেদের প্রথম ম্যাচে চেলসির কাছে হেরেছিল। অবশেষে প্রাক-মৌসুমে প্রথম জয়ের দেখা পেয়েছে তারা। শনিবার রাতে জাপানে অনুষ্ঠিত ম্যাচে সাবেক কাতালান কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তার দল জাপানের ভিসেল কোবকে ২-০ গোলে হারিয়েছে বার্সিলোনা। বার্সার হয়ে জোড়া গোল করেন চার্লস পেরেজ।

জাপানে অনুষ্ঠিত আরেক ম্যাচে বেলজিক তারকা কেভিন ডি ব্রুইনের নৈপুণ্যে সহজ জয় পেয়েছে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। স্বাগতিকদের জে লীগের দল ইকোহামা এফএমকে ৩-১ গোলে পরাজিত করে পেপ গার্ডিওলার দল। সিটিজেনদের হয়ে গোলগুলো করেন ডি ব্রুইন, রাহিম স্টার্লিং ও লুকাস নেমেসা। ম্যাকাওতে অনুষ্ঠিত আরেক প্রীতি ম্যাচে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের কাছে টাইব্রেকারে হেরেছে নেইমারবিহীন ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)।

নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে ড্র থাকার পর পেনাল্টি শূটআউটে ৬-৫ গোলে জয় পায় ইন্টার।

বার্সিলোনার হয়ে ৩২ ট্রফি জয় করা বিশ্বকাপ জয়ী ইনিয়েস্তা গত মে মাসে জাপানী ক্লাব কোবের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। ধারণা করা হচ্ছে, সামনেই ক্লাবটির অধিনায়কত্ব পাবেন তিনি। সাবেক ক্লাবের বিরুদ্ধে ম্যাচটি হওয়ায় ইনিয়েস্তার দিকে ছিল বাড়তি নজর। তবে সব আলো কেড়ে নেন তরুণ পেরেজ। বার্সিলোনার একাডেমি দল থেকে উঠে আসা এই তারকা দুর্দান্ত পারফর্মেন্স প্রদর্শন করেন। কোবের ডি বক্সে এক পা দুই পা করে বল নিয়ে দক্ষতার সঙ্গে নিজের প্রথম গোল করেন ম্যাচের ৫৯ মিনিটে। ৮৬ মিনিটে গুইলেম জেমির কাছ থেকে বল পেয়ে দলের ও নিজের দ্বিতীয় গোল করেন তিনি। এটি বার্সিলোনা মূল দলের হয়ে প্রথম গোল ২১ বছর বয়সী পেরেজের। ২৮ হাজার স্বাগতিক দর্শকের সামনে দারুণ একটি সুযোগ পেয়েছিলেন ইনিয়েস্তা। তবে তার নেয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

ম্যাচ শেষে উচ্ছ্বসিত পেরেজ বলেন, বার্সিলোনার হয়ে আমি প্রথমবারের মতো গোল পেলাম। দুই গোল করতে পেয়ে আমি দারুণভাবে আনন্দিত। শিশুকাল থেকেই অসাধারণ এই ক্লাবের হয়ে গোল করার স্বপ্ন দেখা আসিছ আমি। অন্যদিকে ইনিয়েস্তা বলেন, এখানে (জাপান) এসে বার্সিলোনার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়ে আমি খুশি। সত্যিকার অর্থে আমরাও ভাল খেলেছি। দারুণ একটি ম্যাচ হয়েছে।

নেইমারের ফের বার্সিলোনায় যাওয়ার গুঞ্জন চলছে। এরই মধ্যে এশিয়ান সফরের অংশ হিসেবে পিএসজির সঙ্গে থাকা নেইমার ম্যাকাওতে না এসে চীনের শেনজেনেই থেকে গেছেন। যে কারণে ইন্টারের বিরুদ্ধে খেলেননি তিনি। ম্যাকাওয়ের অলিম্পিক কমপ্লেক্স স্টেডিয়ামে শুরু থেকেই দু’দল আক্রমণাত্মক খেলা উপহার দেয়। এরই ধারাবাহিকতায় ম্যাচের ১০ মিনিটে আলফোনসে আরেয়োলার জোরালো শট আটকে দেন ইন্টার গোলরক্ষক হানডানোভিচ। নতুন চুক্তিভুক্ত স্টিফানো সেনসি ও ইভান পেরিসিচ ইন্টারের আক্রমণের নেতৃত্ব দিয়েছেন। তাদের কারণে পিএসজির রক্ষণভাগে প্রায়ই বিপদে পড়েছে। নেইমারের অনুপস্থিতিতে বিশ্বকাপজয়ী কিলিয়ান এমবাপে মাঝে মাঝে নিজ দক্ষতায় গোলের সুযোগ সৃষ্টি করেছেন। বিরতির ঠিক আগে পাবলো সারাবিয়ার ফ্রিকিকে থিরো কেহরার গোল করে পিএসজিকে এগিয়ে দেন।

পিছিয়ে পড়ে বিরতির পর ইন্টার গোল পরিশোধে আক্রমণাত্মক হয়ে উঠে। যদিও স্ট্রাইকারদের ব্যর্থতায় কাক্সিক্ষত গোলের দেখা পাচ্ছিল না তারা। অবশেষে ইনজুরি সময়ে বদলি খেলোয়াড় লোঙ্গো গোল করে ইন্টার শিবিরে স্বস্তি ফেরান। এর ফলে নির্ধারিত সময়ের খেলা অমীমাংসিতভাবে শেষ হয়। ফল নির্ধারণে শুরু হয় পেনাল্টি শূটআউট। এখানে আদিল অচিচের শট ইন্টার গোলরক্ষক হানডানোভিচ রুখে দিলে ম্যাচটি সাডেন ডেথে গড়ায়।

এ্যান্টোনিও কানড্রেভার শট ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে গেলে পিএসজির সামনে জয়ের সুযোগ আসে। তবে আবারও আর্থারের শট আটকে দিয়ে হানডানোভিচ ইন্টারকে ম্যাচে ফেরান। শেষ শটে মারিও গোল করে ইন্টারকে দারুণ জয় উপহার দেন।

ম্যাচ শেষে পিএসজি কোচ টমাস টাচেল বলেন, আমরা যা খেলেছি এর থেকে অনেক ভাল খেলার ক্ষমতা আমাদের আছে। কন্ডিশন বেশ কঠিন ছিল। আমরা সবাইকে হতাশ করেছি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি