মঙ্গলবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশাল সিটি কর্পোরেশনের বাজেট ঘোষণা ৩১ জুলাই

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নগরবাসীর সামনে প্রথমবারের মতো প্রকাশ্যে বাজেট ঘোষণা করবেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। আগামী ৩১ জুলাই সিটি কর্পোরেশনে অষ্টাদশ বাজেট ঘোষণা করা হবে। ২০১৯-২০২০ অর্থবছরের আগামী বাজেটের আকার কেমন হবে তা এখনি প্রকাশ না করলেও বাস্তবায়নযোগ্য নয় এমন কোন ‘স্বপ্ন বিলাসী’ বাজেট হবে না বলে জানিয়েছেন নগর ভবনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু।

মেয়রের বরাত দিয়ে তিনি জানান, আসন্ন বাজেটে অনেকগুলো সুখবর রয়েছে। নতুন করে কোন কর আরোপ করা হবে না, সবচেয়ে বেশি গুরুত্ব পাবে সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, দখলকৃত খাল পুনরুদ্ধার এবং খনন। আর নগরীর সৌন্দর্য বর্ধণের কাজও গুরুত্ব সহকারে দেখা হচ্ছে আসন্ন বাজেটে। বেলায়েত বাবলু বলেন, মানুষকে স্বপ্ন দেখিয়ে তা বাস্তবায়ন হবে না এমন কোন বাজেট আসবে না বলে নিশ্চিত করেছেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

নগরভবন সূত্রে জানা গেছে, বর্তমানে কোন ধরনের কর্মচারী অসন্তোষ বিরাজ করছে না। নগরবাসীর সেবার মানও বেড়েছে। পাশাপাশি কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া বেতনও নেই। এটিকে বর্তমান মেয়রের সবচেয়ে বড় অর্জন বলতে চান কর্মকর্তা ও কর্মচারীরা। জানা গেছে, দিন দিন আয় বাড়ছে নগরভবনে। নিয়মতান্ত্রিকভাবে চলায় এটা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন প্রশাসনিক কর্মকর্তা।

এর আগে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট ছিল ১৭তম বাজেট। ওই বাজেটের আকার ছিল ৪৪৩ কোটি টাকা। আর চলতি বাজেট বাস্তবায়নমুখী হওয়ায় তার আকার অনেক বাড়বে বলে নিশ্চিত হওয়া গেছে। বিগত অর্থবছরে কর আদায় শাখায় গৃহকর আদায়ের লক্ষ্য ছিল ২৪ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৬৫৯ টাকা। আদায় হয়েছে ১৫ কোটি ৮৫ লাখ ৮২ হাজার ৯৯৪ টাকা। আদায়ের হার ছিল ৬৫ দশমিক ৯২ শতাংশ। যা তার পূর্বের অর্থবছরের চেয়ে ১ কোটি ২০ লাখ টাকা বেশি আদায়।

নগর ভবনের যানবাহন শাখার সুপারিনটেন্ড মাইনুল ইসলাম মানিক জানান, বর্তমানে সাত হাজার ৪১০টি লাইসেন্সধারী যানবাহন রয়েছে। যারমধ্যে দুই হাজার ৬১০টি হলুদ অটো, প্যাডেল রিক্সা চার হাজার ৫০০টি এবং ভ্যান ৩০০টি। ট্রেড লাইসেন্স শাখা সূত্রে জানা গেছে, বিগত অর্থবছরে ট্রেড লাইসেন্স মারফত আয় হয়েছে ৩ কোটি ১৩ লাখ ৮৩ হাজার ১৫২ টাকা। মোট লাইসেন্স রয়েছে নয় হাজার ৩৫২টি। যারমধ্যে নবায়ন হয়েছে ছয় হাজার ৭৭৬টি এবং নতুন লাইসেন্স হয়েছে দুই হাজার ৫৭৬টি। আর বর্তমান অর্থবছরে (২০১৯-২০২০) চলতি মাসে সাড়ে সাত শ’ লাইসেন্স এখন পর্যন্ত সম্পন্ন করা হয়েছে। তবে আবেদন পরেছে অসংখ্য। বিভিন্নস্থানে অন্যসব বিষয়ের পাশাপাশি বরিশাল সিটি কর্পোরেশনের আগামী ৩১ জুলাইয়ের বাজেট আলোচনাও উঠে আসছে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা