বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলকাতার পাঠকের কাছে পৌঁছল অন্যপ্রকাশের বই

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ-ভারত বন্ধুত্বের নানা নিদর্শনের আত্মপ্রকাশ ঘটেছে নানা সময়েÑ রাষ্ট্রীয়, ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে। বইয়ের বন্ধুত্বে কোন ভৌগোলিক সীমারেখা থাকে না। আর তা যদি হয় একই ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে তবে তো কথাই নেই। বই বন্ধুত্বের তেমনই একটি নিদর্শন হলো, ভারত ও বাংলাদেশ যৌথ প্রকাশনা উদ্যোগ ‘বইসাঁকো’। এবার শুরু হলো এ বছরের জানুয়ারিতে যাত্রা শুরু করা ‘বইসাঁকো’-র নতুন প্রয়াস।

নতুন এ প্রয়াসের ফলে বাংলা ভাষাভাষী ভারতীয় পাঠকেরা এখন কলকাতায় পাবেন বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান ‘অন্যপ্রকাশ’-এর বই। কলকাতার শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান ‘পত্রভারতী’-র বইবিপণীতে এখন থেকে পাওয়া যাবে ‘অন্যপ্রকাশ’-এর নির্বাচিত বইয়ের সম্ভার। প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশের সূত্র জানায়, মঙ্গলবার দুপুরে ‘পত্রভারতী’ বইবিপণীতে (৩/১ কলেজ রো, কলকাতা ৭০০ ০০৯) যাত্রা শুরু হয় অন্যপ্রকাশ কর্নারের। উদ্বোধন করেন কলকাতা¯' বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপ¯ি'ত ছিলেন প্রথিতযশা কথাশিল্পী প্রচেত গুপ্ত। অতিথিরা এ ধরনের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান বলেন, এই উদ্যোগের ফলে দু’দেশের বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে মৈত্রীর বন্ধন আরও দ"ঢ় হবে। কথাসাহিত্যিক প্রচেত গুপ্ত বলেন, এই উদ্যোগ তাৎপর্যপূর্ণ। পশ্চিমবঙ্গের লেখক-পাঠকেরা বহুদিন ধরে এরকম একটি উদ্যোগের অপেক্ষায় ছিলেন। অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন পত্রভারতীর ব্যব¯'াপনা পরিচালক ত্রিদিব চট্টোপাধ্যায় ও অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

উল্লেখ্য, আগামীদিনে পত্রভারতীর বর্ধমান শাখা, অক্সফোর্ড বুক স্টোর প্রভৃতি ¯'ানেও পাওয়া যাবে অন্যপ্রকাশের বই।

শীর্ষ সংবাদ:
শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records