বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সারাদেশে আনসার ও ভিডিপি সদস্যরা সতর্কাবস্থায়

  • গুজব প্রতিরোধ এবং বন্যা পরিস্থিতি মোকাবেলার নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ পদ্মা সেতু নির্মাণে মাথা লাগার গুজব প্রতিরোধে এবং বন্যা পরিস্থিতিতে সারাদেশে সতর্ক অবস্থায় রয়েছেন আনসার ও ভিডিপি সদস্যরা। সেতু নির্মাণে মাথা লাগার কথাটি নিছক যে গুজব, তা তারা মানুষের কাছে প্রচার করবেন। পাশাপাশি যারা এ ধরনের গুজব ছড়াচ্ছে, তাদের সম্পর্কে স্থানীয় মানুষজনকে সচেতন করবেন। কোনভাবেই গুজবকে কেন্দ্র করে যেন গণপিটুনি বা এ ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা না ঘটতে পারে, এ জন্য তাদের সতর্ক থাকতে বলা হয়েছে। তাদের প্রয়োজনে পোশাক পরিধান করে দায়িত্ব পালন করার নির্দেশ দিয়েছে বাহিনীটির সদর দফতর থেকে। এছাড়া বন্যায় দুর্গতদের আর গভীরভাবে পাশে দাঁড়ানোর নির্দেশনা দেয়া হয়েছে। প্রয়োজনে বানভাসি মানুষকে সহায়তা করতে আরও আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হবে।

মঙ্গলবার খিলগাঁও আনসার ভিডিপি সদর দফতরে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ এসব নির্দেশনার কথা জানান। তিনি আরও বলেন, পদ্মা সেতু নির্মাণে মাথা লাগার খবরটি যে নিছক গুজব, সে সম্পর্কে সারাদেশে থাকা তাদের সদস্যের সতর্ক থাকতে বলা হয়েছে। কারণ এখনও গ্রামের অনেক মানুষের মধ্যে এ ধরণের কুসংস্কার কাজ করে।

গুজবকে কেন্দ্র করে যাতে কোন অনাকাক্সিক্ষত ঘটনা না ঘটতে পারে, এজন্য তারা তাদের সদস্যদের সতর্ক করেছেন। গ্রামের লোকজনদের বিষয়টি যে গুজব তা বলতে বলা হয়েছে। তাছাড়া গ্রামে গ্রামে নজর রাখার কথা বলা হয়েছে। প্রয়োজনে তাদের বাহিনীর নিজস্ব পোশাক পরিধান করে কাজ করতে বলা হয়েছে। কারণ পোশাক পরিধান করে কাজ করলে, কাজ সহজ হবে। দেশের প্রতিটি গ্রামেই তাদের সদস্য আছেন। সারাদেশে তাদের ৬১ লাখ সদস্য আছেন। যার মধ্যে ৩০ লাখ নারী। আর ৩১ লাখ পুরুষ। তারা সবাই কাজ করছেন। তারা জনগণকে সচেতন করবেন। গুজবকে কেন্দ্র করে কেউ যাতে কোন সুযোগ নিতে না পারে এজন্য তারা তাদের সদস্যদের সতর্ক থাকতে বলেছেন। এজন্য প্রয়োজনে স্থানীয় পুলিশ বাহিনীর সঙ্গে তাদের যোগাযোগ রাখতে নির্দেশনা দেয়া হয়েছে। গ্রাম ও ইউনিয়ন পর্যায়ে থাকা আনসারের লিডারদের এ সংক্রান্ত সতর্ক বার্তা পাঠানো হয়েছে।

মহাপরিচালক আরও জানান, সারাদেশের গ্রাম, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে সাড়ে ১২ হাজার আনসার কমান্ডারকে ভাতার আওতায় আনা হয়েছে। এ ছাড়া আনসার ও ভিডিপি সদস্যের উন্নত প্রশিক্ষণ দেয়া অব্যাহত আছে। আনসার সদস্যদের থ্রি নট থ্রি রাইফেলের পরিবর্তে অত্যাধুনিক অস্ত্র দেয়া হচ্ছে। এজন্য ৩০ হাজার অস্ত্র কেনা হয়েছে। যেগুলো ব্যবহৃত হচ্ছে। আরও ২০ হাজার অস্ত্র কেনা হয়েছে। সেগুলো এখনও হাতে পৌঁছেনি। আরও ২৫ হাজার অস্ত্র কেনার প্রক্রিয়া চলছে। কোন আনসার সদস্য অপরাধে জড়িয়ে পড়লে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।

গুজব ছাড়াও দেশের যেসব জেলায় বন্যা হচ্ছে, সেখানে কাজ করছেন তাদের সদস্যরা। সদস্যদের আরও গভীরভাবে বন্যাকবলিত এলাকায় কাজ করার নির্দেশনা দেয়া হয়েছে। প্রয়োজনে বন্যাকবলিত এলাকার বাঁধ রক্ষাসহ অন্য কাজে আরও আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হবে। এজন্য সার্বিক প্রস্তুতি আছে তাদের। সভায় পরিচালক (অপারেশনস) ডক্টর সাইফুর রহমানসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’