বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহী বোর্ডে এক বিষয়ে ফেল ২২ ভাগ পরীক্ষার্থী

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ চলতি বছর এইচএসসি পরীক্ষার ফলে এক বিষয়ে ফেল করা শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে রাজশাহী শিক্ষা বোর্ডে। এ বিষয়ে ভাবিয়ে তুলেছে বোর্ড কর্তৃপক্ষকে। বিশেষ করে ইংরেজী ও উচ্চতর গণিতের বিষয়ে বেশি ফেল করছে পরীক্ষার্থীরা। তবে এর পেছনে শিক্ষকদের অদক্ষতাকেই দায়ী করছে শিক্ষা বোর্ড।

এদিকে এ অবস্থা কাটিয়ে উঠতে গ্রামের কলেজগুলোর দিকেই বেশি নজর বাড়ানোর পরামর্শ দিয়েছেন শিক্ষাবিদরা। কারণ হিসেবে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ বলছে গ্রামের কলেজগুলো থেকে ফেলের এ অবস্থা বেশি পরিলক্ষিত হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসির ফলে গেল তিন বছরের তুলনায় এবার পাসের হার বেড়ে দাঁড়িয়েছে ৭৬ দশমিক ৩৮ শতাংশে। পরীক্ষার্থীর সংখ্যা বাড়ায় স্বাভাবিকভাবেই বেড়েছে পাসের হার ও জিপিএ-৫-এর সংখ্যা। কিন্তু এমন সাফল্যটা যেন ম্লান করে দিচ্ছে এক বিষয়ে ফেল করার প্রবণতা।

বোর্ডের পরিসংখ্যান বলছে, ২০১৭ সালে এক বিষয়ে ফেল করেছিল ২৭ হাজার ৪৬১ পরীক্ষার্থী, যা শতকরা হারে ২২ দশমিক ৫৪ ভাগ। ২০১৮ সালে এই সংখ্যা ৩৫ হাজার ৩৭ জন, যা শতাংশে ২৫ দশমিক ১৫ ভাগ এবং এ বছর তা প্রায় ২৭ হাজার। যা মোট শিক্ষার্থীর ১৮ দশমিক ০৫ শতাংশ। এই তথ্যমতে, গড়ে তিন বছরে প্রায় ২২ ভাগ শিক্ষার্থী ফেল করেছে কেবল এক বিষয়েই।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. আনারুল হক প্রামাণিক বলেন, ‘সৃজনশীল পদ্ধতি সম্পর্কে অধিকাংশ শিক্ষকেরই স্পষ্ট ধারণা নেই। এ কারণে পরীক্ষার ফলে প্রভাব ধরা পড়ছে। এজন্য আমরা শিক্ষকদের মধ্য থেকে মাস্টার ট্রেইনার তৈরি করছি। তাঁরা গিয়ে অন্য শিক্ষকদের প্রশিক্ষণ দেবেন। এভাবেই শিক্ষকদের দক্ষতা বাড়াতে চাই’।

তবে আধুনিক শিক্ষাব্যবস্থার সঙ্গে শিক্ষকদেরও দক্ষতা বাড়াতে সরকারকেই উদ্যোগী হওয়ার পরামর্শ দিয়েছেন রাজশাহী কলেজের অধ্যক্ষ মহা. হবিবুর রহমান। তিনি বলেন, ‘শিক্ষামন্ত্রী ভাল শিক্ষকদের গ্রামে পাঠানোর কথা বলেছেন। কিন্তু এটি স্থায়ী সমাধান নয়। বরং গ্রামের শিক্ষকদেরও উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা হলে এর দীর্ঘমেয়াদী ফল পাওয়া যাবে’।

প্রসঙ্গত এবার রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ৭৫৮টি কলেজের পরীক্ষার্থী ছিল এক লাখ ৫১ হাজার ১৩৪ জন। এর মধ্যে পাস করেছে এক লাখ ১৩ হাজার ৫৫০ জন। তবে সাতটি কলেজের কোন শিক্ষার্থীই পাস করতে না পরলেও শতভাগ পাসের সাফল্য দেখিয়েছে ৩৪টি কলেজ।

শীর্ষ সংবাদ:
সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ         সৌদি যুবরাজ সম্ভবত দুই ভাই-বোনকেই মেরে ফেলেছেন: ড. জাবরির ছেলে         মেক্সিকোয় আক্রান্ত ৫ লাখ, কারফিউতে ফিরল পেরু         পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টায় ৫৪ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৩১         চাঁদপুর শহর রক্ষা বাঁধে আবারও ভয়াবহ ভাঙ্গন         শত্রুর মোকাবিলায় কঠিন ঐক্য বজায় রাখবে আইআরজিসি ও সেনাবাহিনী         করোনায় সম্মুখযোদ্ধা কেউ মারা গেলে পরিবারের সদস্যের চাকরি         ম্যানহাটনের চেয়েও বড় আইস শেল্ফ গলতে শুরু করেছে         দুই সপ্তাহের মধ্যে চিকিৎসকদের করোনা ভ্যাকসিন দেবে রাশিয়া         ইউরোপ যেন আমেরিকার কথায় প্রভাবিত না হয়: ম্যাকরনকে রুহানি         স্কটল্যান্ডে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ৩         বৈরুত বিস্ফোরণে ১৫০০ কোটি ডলারের ক্ষতি হয়েছে ॥ প্রেসিডেন্ট আউন         স্বামীর সঙ্গে দেখা করতে নার্সিংহোমে বাসন ধোয়ার কাজ নিল স্ত্রী         সিরিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করছে জর্ডান         মোজাম্বিকের গুরুত্বপূর্ণ বন্দর চরমপন্থীদের দখলে         করোনায় ব্রাজিলের প্রেসিডেন্টের দাদি শাশুড়ির মৃত্যু        
//--BID Records