মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৭ জুলাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার ॥ আগামী ১৭ জুলাই প্রকাশ হবে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল। ওদিন সকালে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের নিয়ে শিক্ষামন্ত্রী গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করবেন। এর পর দুুপুরে সংবাদ সম্মেলনে করে সারাদেশে আনুষ্ঠানিক ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি।

সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক ১৭ জুলাই ফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে ২০, ২১ ও ২২ জুলাই এ তিন দিনের মধ্যে যে কোন একদিন ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল আন্তঃশিক্ষা বোর্ড। তবে তার আগেই ফল প্রকাশের সময় নির্ধারণ করা হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ জুলাই সময় দিয়েছেন।

ঘোষণা অনুসারে লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হচ্ছে। রীতি অনুযায়ী ফল প্রকাশের দিন সকালে প্রথমে শিক্ষামন্ত্রী বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি তুলে দেন। এর পর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এর পরই একই সঙ্গে সারাদেশের ফল প্রকাশ হয়।

গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

উল্লেখ্য, গত বছর পাসের হার ছিল ৬৪ দশমিক ৬৮ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ২৯ হাজার ২৬২ জন। আগের ১০ বছরের মধ্যে গত বছরই পাসের হার ছিল সবচেয়ে কম।

আমরণ অনশনে এসে অসুস্থ ৩৫ শিক্ষক ॥ সরকারী থেকে বাদপড়া চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণের দাবিতে সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে ষষ্ঠ দিনের মতো আমরণ অনশন কর্মসূচী পালন করেছেন শিক্ষকরা। গত ৩ জুলাই আমরণ অনশন শুরু করেছেন তারা। আমরণ অনশনে সোমবার পর্যন্ত ৩৫ শিক্ষক অসুস্থ হয়েছেন বলে জানিয়েছেন বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ মামুনর রশিদ খোকন। তবু দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন চলবে বলেও জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

গত ১৬ জুন থেকে বাদপড়া চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণের দাবিতে ‘বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতি’র ব্যানারে অবস্থান করছেন তারা। ২৩ দিনের আন্দোলনে মোট ১৮১ শিক্ষক অসুস্থ হয়েছেন বলে দাবি করেছেন অনশনরত শিক্ষকরা। গত ১৮ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করে আর প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণের কোন প্রস্তাব আপাতত বিবেচনা করার সুযোগ নেই।

বেসরকারী প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ মামুনর রশিদ খোকন জানান, চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণের দাবিতে গত বুধবার থেকে আমরণ অনশন শুরু করেছেন শিক্ষকরা। ২৩ দিন ধরে অবস্থান করছি। অসুস্থ শিক্ষকদের প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি আরও জানান, চার হাজার ১৫৯ প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণের ঘোষণা না দেয়া পর্যন্ত শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচী চলবে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন