শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তিযুদ্ধ জাদুঘরে সুফিয়া কামাল, জাহানারা ইমাম স্মরণ

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বেগম রোকেয়ার পর কবি সুফিয়া কামাল ও শহীদ জননী জাহানারা ইমাম সমাজ পরিবর্তনে নিবেদিতপ্রাণ। আবৃত্তি, পাঠ আর আলোচনায় দুই মহীয়সী নারীকে স্মরণ করা হয় মুক্তিযুদ্ধ জাদুঘর সেমিনার মিলনায়তনে বুধবার বিকেলে। জননী সাহসিকা সুফিয়া কামালের জন্মবার্ষিকী আর শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত এ স্মরণসভায় বক্তব্য রাখেন লোকশিল্প বিশারদ, গবেষক, লেখক শামসুজ্জামান খান। অনুষ্ঠানে সুফিয়া কামালের কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী মাহমুদা আখতার ও মহিউদ্দিন শামীম। জাহানারা ইমামের বিভিন্ন রচনা থেকে পাঠ করেন গ্রীন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

শামসুজ্জামান খান বলেন, মুক্তিযুদ্ধে সুফিয়া কামাল ও জাহানারা ইমামের অবদান অনন্য। মুক্তিযুদ্ধ শুধু পুরুষরা করেনি। নারীরাও সমানভাবে শামিল ছিলেন। তারা যে কতটা দৃঢ়তার সঙ্গে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তার প্রকাশ ফুটে ওঠে এই দুই নারী ব্যক্তিত্বের মাঝ দিয়ে। সুফিয়া কামাল খুব সাধারণ জীবনযাপন করতেন। কিন্তু তিনি খুব সাধারণ মানুষ ছিলেন না। তিনি ছিলেন প্রতিবাদী। তার মতো প্রতিবাদী মানুষরা ছিলেন বলেই আমাদের মুক্তি সংগ্রাম সফলতার পথ খুঁজে পেয়েছে। মুক্তিযুদ্ধ জাদুঘর ট্রাস্টি ও সদস্য-সচিব রবিউল হুসাইনের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। তিনি বলেন, সুফিয়া কামাল ও জাহানারা ইমাম দুই ব্যক্তিত্বময়ী নারী অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হতে শিখিয়েছেন, অধিকার আদায়ের আন্দোলনে পথ দেখিয়েছেন। মুক্তিযুদ্ধে প্রেরণাদায়ী দুই মহীয়সী নারী তারা। সুফিয়া কামাল ও জাহানারা ইমাম এই দুই ব্যক্তিত্বকে স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘর নিয়মিতভাবে স্মরণ করে অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

বক্তরা বলেন, মুক্তিযুদ্ধে সুফিয়া কামাল ও জাহানারা ইমামের অবদান অনন্য। আমাদের সমাজে নারীরা সবসময় অবহেলিত। তাদের মাঝ থেকে এই দুই নারী যেভাবে নিজেদের ছাড়িয়ে পুরো জাতিকে অন্যায়ের প্রতিবাদী হতে অনুপ্রাণিত করেছেন তা তাদের অনন্য মাত্রায় পৌঁছে দিয়েছে।

জাহানারা ইমামের ‘অন্যজীবন’ গ্রন্থ থেকে পাঠ করেন সামিয়া আলম সাথী, ‘একাত্তরের দিনগুলি’ থেকে পাঠ করেন আবীর হাসান। ‘ক্যান্সারের সঙ্গে বসবাস’ গ্রন্থ থেকে পাঠ করেন সুমাইয়া মুন, ‘কেন আমরা যুদ্ধাপরাধীদের বিচার চাই’ এ লেখনি থেকে পাঠ করেন আরিফুর রহমান, ‘নতুন প্রজন্মের প্রতি’ এ সাক্ষাতকার থেকে পাঠ করেন জেনিয়া শারমিন ও ইকবাল জাহান, জাহানারা ইমামের দেশবাসীর প্রতি শেষ বক্তব্য থেকে পাঠ করেন জেনিয়া শারমিন।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী