রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অধিনায়কের ভুল সিদ্ধান্তেই হেরেছে পাকিস্তান ॥ শচীন

 অধিনায়কের ভুল সিদ্ধান্তেই হেরেছে পাকিস্তান ॥ শচীন

স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদের অদূরদর্শিতা ও কিছু ভুল সিদ্ধান্তের জন্যই রবিবারের বিশ্বকাপ মহারণে ভারতের কাছে হেরেছে পাকিস্তান। এমনটাই মনে করছেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকর।

ম্যাচ শেষ হওয়ার পর তিনি জানিয়েছেন, ‘আমার মনে হয় সরফরাজ ম্যাচের সময় ঠিক বুঝতে পারছিল না যে কী করা উচিত আর কী নয়। যখন ওয়াহাব বল করতে আসছিল, তখন স্লিপে ফিল্ডার না রেখে শর্ট মিড উইকেটে ফিল্ডার রেখে দিয়েছিল। আবার যখন শাদাব বল করতে এলো, তখন তার জন্য স্লিপে ফিল্ডার রাখা হলো। পিচের যা পরিস্থিতি ছিল তাতে লেগ স্পিনারের বল গ্রিপ করতে এমনিই অসুবিধা হওয়ারই কথা। তার উপর স্লিপ রেখে শাদাবের অসুবিধাই করেছেন সরফরাজ। এই রকম বড় খেলায় এই ধরনের সিদ্ধান্ত একেবারেই কাম্য নয়।

তিনি আরও বলেন, ‘চিন্তা শক্তির অভাব ও চিরাচরিত ভাবনার বাইরে কিছু ভাবতে পারেনি পাকিস্তান। যখন দেখা যাচ্ছে বল সে রকম নড়াচড়া করছে না, তখন সমানে ওভার দ্য উইকেট বল করার মানেই হয় না। ওয়াহাব রাউন্ড দ্য উইকেট বল করতে এলেও ততক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছিল। সাত এ সাত। ম্যানচেস্টারে পাকিস্তানকে ৮৯ রানে (ডার্কওয়ার্থ লুইস নিয়মে) হারিয়ে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে জয়ের রেকর্ড অক্ষুণ্ণ রাখল ভারত। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিষয়েই পাকিস্তানকে মাত করে দিলো বিরাট ব্রিগেড। সেই ম্যাচের পারফর্মেন্সের ভিত্তিতে আমরা তৈরি করলাম মার্কশীট। দেখে নিন বিরাট-রোহিতরা কে কত নম্বর পেলেন। লোকেশ রাহুল- শিখর ধাওয়ান চোট পাওয়ায় তার বদলে ওপেনিংয়ে নেমে রোহিতের সঙ্গে দুর্দান্ত ১৩৬ রানের পার্টনারশিপ করেন। যার ফলে ম্যাচে ধাওয়ানের অভাব একেবারেই টের পাওয়া যায়নি। ওপেনিংয়ে ভাল খেলার জন্য রাহুল পেলেন ১০-এ ৭। রোহিত শর্মা- এই বিশ্বকাপে স্বপ্নের ফর্মে আছেন। পাকিস্তানের বিরুদ্ধেও সেই ফর্ম ধরে রেখে মাত্র ১১৩ বলে ১৪০ রান করে পাকিস্তানের বোলিং লাইনআপের কোমর ভেঙ্গে দিয়ে ম্যাচসেরা হন হিটম্যান। তিনি পেলেন ১০-এ ৯।

বিরাট কোহালি- তিন নম্বরে নিজের ভূমিকা খুব ভাল মতোই জানেন। তার মতো ধারাবাহিক ব্যাটসম্যান খুব কমই হয়। আর সেই ধারাবাহিকতা বজায় রেখেই ৬৫ বলে ৭৭ রানের ইনিংস খেলেন কোহালি। যা পাকিস্তানের সামনে একটা বড় লক্ষ্যমাত্রা রাখতে অন্যতম ভূমিকা নেয়। তার সঙ্গে ছিল আগ্রাসী অধিনায়কত্ব।

এসব কারণে বিরাট পেলেন ৮ নম্বর। হার্দিক পান্ডিয়া- অস্ট্রেলিয়া ম্যাচের মতো এদিনও বিরাট চার নম্বরে নামান হার্দিককে। এই সময় তিনি ১৯ বলে ২৬ রান করে আউট হয়ে গেলেও বল হাতে সেই ঘাটতি পূরণ করে দেন। ম্যাচের ২৭ নম্বর ওভারে পর পর দুই বলে মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিকের উইকেট তুলে নেন হার্দিক। তাই তার ঝুলিতে ৮.৫ নম্বর। মহেন্দ্র সিং ধোনি- বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ফিনিশার ধোনি এদিন নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। মাত্র ১ রান করেই আমিরের শিকার হন তিনি। ভুল করে বসেন ডিআরএসের ক্ষেত্রেও। বাবরের এলবিডব্লিউ ক্ষেত্রে ডিআরএস নিতে বারণ করেন তিনিই। ধোনি পেলেন ১০-এ ৪ নম্বর। বিজয় শঙ্কর- শিখর ধাওয়ান চোট পাওয়ায় দলে সুযোগ পান বিজয়। বিশ্বকাপে তার প্রথম ম্যাচের উপর নজর ছিল সবার। বিশ্বকাপে নিজের প্রথম বলেই আউট করেন পাকিস্তানী ওপেনার ইমাম-উল হককে। এছাড়াও তিনি আউট করেন অধিনায়ক সরফরাজকে এবং ব্যাট হাতে ১৫ রানে অপরাজিতও থাকেন। তিনি পেলেন ১০-এ ৭.৫। কেদার যাদব- আগের দু’টি ম্যাচের মতোই এই ম্যাচেও খুব একটা ব্যাটিং করার সুযোগ পাননি। মাত্র ৮ বলে ৯ রান করে অপরাজিত থাকেন। যদিও ফিন্ডিং ভাল করেন। যে কারণে তিনি পেলেন ১০-এ ৫। ভুবনেশ্বর কুমার- ভারতের প্রথম একাদশের সবচেয়ে অভিজ্ঞ বোলার পাকিস্তানের বিরুদ্ধে মাত্র ২.৪ ওভার বল করেই হ্যামস্ট্রিংয়ে চোট পান। যার ফলে সারা ম্যাচে আর মাঠেই নামতে দেখা যায়নি তাকে। তাই ভুবনেশ্বর কুমার পেলেন ১০-এ ৪ নম্বর। কুলদীপ যাদব- এক সময় পাকিস্তানের ব্যাটিং দেখে মনে হচ্ছিল তারা হয়তো ভারতকে বেগ দেবে। কিন্তু তখনই ক্রিজে সেট হওয়া দুই ব্যাটসম্যান বাবর আজম ও ফখর জামানের উইকেট তুলে নিয়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন কুলদীপ। এই দর্দান্ত পারফর্মেন্সের জন্য তিনি পেলেন ১০-এ ৮.৫ নম্বর। যুগেন্দ্রর চাহাল- কোন উইকেট না পেলেও সতীর্থ কুলদীপকে যোগ্য সঙ্গত দেন। পাকিস্তানী ব্যাটসম্যানরা তার বল বুঝতে বারবার অসুবিধায় পড়েছিলেন। এছাড়া তিনি কুলদীপের বলে সেট হয়ে যাওয়া ফখর জামানের গুরুত্বপূর্ণ ক্যাচও নেন। তিনি পেলেন ৬ নম্বর।

যশপ্রীত বুমরা- আইসিসি র‌্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের সেরা বোলার হলেও ম্যানচেস্টারে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। পাকিস্তানের বিরুদ্ধে কোন উইকেটও পাননি। কিন্তু উইকেট না পেলেও পাকিস্তানী ব্যাটসম্যানদের রানের গতি বাড়তে দেননি বুমরা। যার ফলে তিনি পেলেন ১০-এ ৬।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল