সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরমাণু সমঝোতার প্রতি পূর্ণ সমর্থন রাশিয়ার

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি আবারও পূর্ণ সমর্থন ঘোষণা করেছে রাশিয়া। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের উপপ্রধান আলেক্সান্ডার ভেনেডিকতোভে ঘোষণা দিয়ে বলেছেন, অন্য কোন কিছুই ইরানের পরমাণু সমঝোতার বিকল্প হতে পারে না। তিনি রাশিয়ার সরকারী দৈনিক রাসিসকায়া গ্যাজেতা’কে দেয়া সাক্ষাতকারে আরও বলেন, এই পরমাণু সমঝোতার কারণেই আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) ইরানের পরমাণু স্থাপনাগুলো অবাধে পরিদর্শন করার এবং সব অস্পষ্টতা দূর করার সুযোগ পেয়েছে। ওয়েবসাইট।

রাশিয়ার এই নিরাপত্তা কর্মকর্তা বলেন, বিষয়টি নিয়ে টালবাহানা করলে আইএইএ’র অর্জনগুলো ব্যর্থ হবে। রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের উপ-প্রধান আরও বলেন, পরমাণু সমঝোতাকে কোন কোন দেশের জন্য ইরানের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার মাধ্যমে পরিণত করতে দেয়া যাবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন। ওই সমঝোতা যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষা করছে না এবং তার ভাষায় এ সমঝোতার মাধ্যমে ইরানকে পরমাণু অস্ত্র তৈরির কাজ থেকে বিরত রাখা যাবে না বলে অভিযোগ তুলে ট্রাম্প সমঝোতাটি থেকে বেরিয়ে যান এবং ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। মার্কিন প্রেসিডেন্ট এমন সময় এসব অভিযোগ করলেন যখন জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরের পর থেকে এ পর্যন্ত নিজের পর্যবেক্ষণলব্ধ প্রতিবেদনগুলোতে স্বীকার করে এসেছে যে, ইরান এই সমঝোতা মেনে চলছে।

শীর্ষ সংবাদ:
করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট