বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাতক্ষীরায় মুরগির সাদা বাচ্চা বিক্রি করা হচ্ছে রং মেখে

  • প্রতারণার নয়া কৌশল

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ পোল্ট্রি কক মুরগির সাদা বাচ্চা রঙিন করে বিদেশী উন্নতজাতের মুরগি বলে বিক্রি করা হচ্ছে। জেলা শহরসহ জেলাজুড়ে এই বাচ্চা বিক্রিতে নেমেছে ফেরিওয়ালারা । কাগজের বাক্সে ভরে লাল, সবুজ, হলুদ, নীল রংয়ের এই বাহারি বাচ্চাগুলো দেখেই সাধারণ মানুষ কেনার জন্য ঝুঁকে পড়ছে। অনেকে কিনে প্রতারিত হয়েছেন বলে অভিযোগ করেছেন। মাত্র এক সপ্তাহ পরেই এই বাচ্চার আসল চেহারা ফুটে বের হচ্ছে। নতুন পাখা গজানোর সঙ্গে সঙ্গে এটি সাদা রংয়ের মুরগিতে পরিণত হয়। আর এই প্রতারণায় জড়িত বগুড়ার কয়েকটি হ্যাচারি মালিক ও খুলনার ফুলতলার মহাজন শাহীন ফকির ও তারই ভাড়াটিয়া ফেরিওয়ালা।

সাতক্ষীরা ও খুলনাসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন শহর, হাটবাজার এলাকায় এই রঙিন মুরগির বাচ্চা কেনার জন্য রীতিমতো লাইন জমে। বিশেষ করে বাচ্চাদের আবদার পূরণ করতে অভিভাকরা এই কথিত বিদেশী রঙিন বাচ্চা কিনে প্রতারিত হচ্ছেন। প্রচন্ড গরমে বাচ্চা মারাও যাচ্ছে। প্রতিটি বাচ্চা ২০ টাকা থেকে ২৫ টাকা দরে বিক্রি করা হয়। এই কথিত রঙিন মুরগির বাচ্চা বিক্রেতা খুলনার ফুলতলার নজরুল ইসলামের পুত্র আনিসুল ইসলাম গাজী সোমবার জনকণ্ঠকে বলেন, এই সাদা কক বাচ্চা রঙিন করার নেপথ্যের কথা। তিনিসহ আরও ৮ থেকে ১২জন এই বাচ্চাগুলো নিয়ে আসেন খুলনার ফুলতলার মহাজন করিম ফকিরের ছেলে শাহিন ফকিরের কাছ থেকে। শাহিন ফকির এগুলো নিয়ে আসেন বগুড়ার বিভিন্ন হ্যাচারি থেকে। হ্যাচারিতে উৎপন্ন এ সকল বাচ্চা ডিম থেকে বের হওয়ার পরই বিশেষ প্রক্রিয়ায় এই বাচ্চাগুলো বিভিন্ন রং স্প্রে করে তাদের আসল রং লুকিয়ে ফেলা হয়। আর তখন এই রঙিন ছোট ছোট মুরগির বাচ্চাগুলো হয়ে উঠে উন্নতজাতের বিদেশী মুরগির বাচ্চার মতো। আর বড় হলেও এই আকর্ষণীয় রং থাকবে এমন প্রচারে এই সুন্দর বাচ্চা কিনে প্রতারিত হচ্ছেন সাধারণ মানুষ।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা