বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দশবার খেললে সাতবার জিতবে ভারত, দাবি কপিলের

  দশবার খেললে সাতবার জিতবে ভারত, দাবি কপিলের

স্পোর্টস রিপোর্টার ॥ আজ ম্যানচেস্টারে ভারত-পাক দ্বৈরথের আগেই বিরাট কোহালিদের জিতিয়ে রাখলেন সাবেক ভারত অধিনায়ক কপিল দেব। তিনি জানিয়ে দিলেন, এই পাকিস্তান দলকে দশবারের মধ্যে সাতবারই হারিয়ে দেবে বিরাটদের দল।

শুক্রবার চেন্নাইয়ে এক অনুষ্ঠানে ১৯৮৩ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, আমি বরাবর চাইব ভারত-পাক ম্যাচে যেন কোন অঘটন না ঘটে। ক্রিকেটারেরা যেন সেই মানসিকতা নিয়ে না খেলে। নিজেদের স্বাভাবিক ক্রিকেট খেলে যেতে হবে। তিনি আরও যোগ করেন, দু’দলের তুলনামূলক বিচার করলে ভারত অবশ্যই অনেক ভাল দল। আমার এই মন্তব্যে এটা ভাবার কোন কারণ নেই যে, আমি ভারতীয় বলে এমন কথা বলছি। পাক্কা নিরপেক্ষ মন্তব্য। নিজের ক্রিকেট জীবনে বহুবার পাকিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচ খেলেছিলেন তিনি। সেই প্রসঙ্গ টেনে কপিল বলেছেন, আমাদের সময় যে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে হয়েছিল তা অনেক ভাল এবং শক্তিশালী ছিল। আজকের এই পাকিস্তান দল সম্পর্কে আমি বলতে পারি, দশবার ম্যাচ হলে ভারত সাতবার জিতবে। সেখানেই না থেমে তিনি আরও বলেছেন, পাকিস্তানের চেয়ে ভারত অবশ্যই অনেক পরিপূর্ণ শক্তিশালী একটি দল। তবে ম্যাচের দিন কি হবে, তা ঈশ্বরই জানেন।

সাম্প্রতিক সময়ে ভারতীয় ক্রিকেট পেস বোলিংয়েও যেভাবে সমৃদ্ধ হয়ে উঠেছে, তা দেখে তৃপ্ত কপিল। বিশেষ করে, যশপ্রীত বুমরার অকল্পনীয় উত্থান দেখে মোহিত তিনি। বলেছেন, বিশ্বের এক নম্বর ফাস্ট বোলার যখন কোন ভারতীয় হয়ে থাকে, তখন ধরে নিতেই হবে আমরা অনেকটা পথ অতিক্রম করে এখানে পৌঁছেছি। এটা নিয়ে আমাদের সকলেরই গর্বিত হওয়া উচিত।’ কপিল আরও বলেন, গত ১৫ বছরের ভারতীয় ক্রিকেটে এই প্রথমবার পেসাররাই নেতৃত্ব দিচ্ছে দলকে। আর এটা তো সকলেই জানেন, বোলাররাই ম্যাচ জেতাতে বিরাট একটা ভূমিকা পালন করে থাকে। তবে কপিল সবচেয়ে বেশি আনন্দিত বুমরার উত্থানে। তিনি বলেছেন, ‘আমি প্রথমবার যখন বুমরাকে দেখেছিলাম, মনে হয়েছিল লম্বা দৌড় থাকার ক্ষমতা ওর নেই। আমি সেই মতামত ফিরিয়ে নিচ্ছি। এখন বলি, হে ঈশ্বর এত দুর্দান্ত বোলার। এত কম রানআপে ব্যতিক্রমী বোলিং এ্যাকশনে বুমরা যে গতিতে বল করে, তা কল্পনা করা যায় না। ওর প্রতি আমার একটাই পরামর্শ থাকবে। আগামী পাঁচ বছরের কথা মাথায় রেখে নিজেকে পুরোদস্তুর ফিট রাখো। তার নেতৃত্বের সঙ্গে বিরাট কোহালির দল পরিচালনার পার্থক্য কি? উড়ে আসা এমন প্রশ্নের জবাবে কপিল বলেছেন, আমি ওর সঙ্গে নিজের তুলনা না করেই বলছি, বিরাট অসাধারণ। বিশ্বের এক নম্বর ক্রিকেটারের নাম বিরাট কোহালি। পাশাপাশি উইকেটকিপিংয়ের গ্লাভসে এবার মহেন্দ্র সিংহ ধোনির ‘বলিদান’ লোগো নিয়ে কপিল বলেছেন, ধোনির আবেগকে সম্মান জানিয়েই বলছি, নিয়মের মধ্যে থেকেই চলতে হবে সকলকে।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন