রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুসন্ধানী সাংবাদিককে মুক্তি দিল রাশিয়া

অনুসন্ধানী সাংবাদিককে মুক্তি দিল রাশিয়া

অনলাইন ডেস্ক ॥ ব্যাপক অসন্তোষের মুখে মাদক সংশ্লিষ্টতার অভিযোগ বাতিল করে এক অনুসন্ধানী সাংবাদিককে মুক্তি দিয়েছে রাশিয়া। রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির কলোকোলস্টোভ স্বীকার করেছেন ফরেনসিক, বায়োলজিক্যাল, ফিঙ্গারপ্রিন্ট এবং জেনেটিক পরীক্ষায় ফ্রিল্যান্সার সাংবাদিক ইভান গলুনভের সংশ্লিষ্টতা প্রমাণিত হয়নি। এই ঘটনায় দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে একটি অভ্যন্তরীণ তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি। মঙ্গলবার একটি পুলিশ স্টেশন থেকে মুক্তি পাওয়ার পর অনুসন্ধানী সাংবাদিকতা জারি রাখার অঙ্গীকার করেছেন এই সাংবাদিক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গলুনভের প্রতি

বিরল ব্যাপক জনসমর্থন প্রদর্শণে তার পাশে দাঁড়ায় রাশিয়ায় সংবাদপত্রগুলো।

রাশিয়ার বেশিরভাগ সংবাদমাধ্যমই রাষ্ট্র নিয়ন্ত্রিত। ৩৬ বছর বয়সী ফ্রিল্যান্সার সাংবাদিক ইভান গলুনভ অন্যান্য সংবাদমাধ্যমের পাশাপাশি লাটভিয়াভিত্তিক নিউজ ওয়েবসাইট মেদুজা’র জন্য কাজ করেছেন। মস্কোভিত্তিক রুশ ভাষার নিউজ ওয়েবসাইট লেন্টা.আরইউ ক্রেমলিনপন্থী মালিকের হাতে চলে গেলে সেখান থেকে বেরিয়ে যাওয়া রাশিয়ার সাংবাদিকেরা মেদুজা প্রতিষ্ঠা করেন। রাশিয়ার ঋণের ফাঁদ, মস্কোর ডেপুটি মেয়র পিতর বিরাইকভের পরিবারের আয়, রাশিয়ার রাজধানীতে সরকারি কাজের অস্বাভাবিক ব্যয়, সাংবাদিকতার ওপর সেন্সরশীপসহ নানা বিষয়ে ইভান গলুনভের অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়েছে মেদুজাতে।

গত সপ্তাহে মস্কোতে অপর এক সাংবাদিকের সঙ্গে দেখা করতে যাওয়ার পথে ইভান গলুনভকে থামিয়ে তল্লাশি চালায় পুলিশ। কর্মকর্তাদের দাবি, তার ব্যাগে তল্লাশি চালিয়ে মেফেদ্রোন মাদক পাওয়া গেছে। পরে তার বাড়িতে তল্লাশি চালিয়েও আরও মাদক ও পরিমাপের যন্ত্র পাওয়ার দাবি করে পুলিশ কর্মকর্তারা। আটকের সময় এই অনুসন্ধানী সাংবাদিককে মারধর করা হয়েছে বলে খবর দিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

তবে গলুনভের আইনজীবী ও সংবাদমাধ্যমের স্বাধীনতা সুরক্ষার অ্যাকটিভিস্টদের দাবি, এই সাংবাদিকের অনুসন্ধান থামাতে তাকে মাদক দিয়ে ফাঁসিয়েছে পুলিশ। তাৎক্ষনিকভাবে তাকে নির্দোষ দাবি করতে শুরু করে সমর্থকেরা। তাদের দাবি মাদকের ভুয়া অভিযোগের শিকার বানানো হয়েছে গলুনভকে। অ্যাকটিভিস্টরা বলছেন, ভিন্নমতালম্বী ও মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে একই ধরণের অভিযোগ ব্যবহার করে রাশিয়া।

মঙ্গলবার ইভান গলুনভের বিরুদ্ধে তোলা অভিযোগ বাতিলের ঘোষণা দেন রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির কলোকোলস্টোভ। তিনি বলেন, এই ঘটনায় সংশ্লিষ্ট দুই ঊর্ধ্বতন কর্মকর্তাকে বরখাস্ত করতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অনুরোধ করবেন তিনি। এই দুই কর্মকর্তা হলেন মস্কোর পশ্চিম প্রশাসনিক জেলার অভ্যন্তরীণ দফতরের প্রধান জেন পুচকভ ও মাদক নিয়ন্ত্রণ দফতরের প্রধান জেনারেল ডেভিয়াতকিন। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, তদন্তকারীদের কাছে এই মামলার নথি পাঠানো হয়েছে। তিনি বলেন, ‘এই নাগরিককে (গলুনভ) আটকের ঘটনায় সরাসরি সংশ্লিষ্ট কর্মকর্তাদের কর্মকান্ডের বৈধতা পরীক্ষা করে দেখার দায়িত্ব তদন্তকারীদের’।

মেদুজা’র এক বিবৃতিতে বলা হয়েছে, ইভান গলুনভের মুক্তি অভূতপূর্ব আন্তর্জাতিক সংহতি প্রচারণার ফলাফল। ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘সরকার মানুষের কথা শোনায় আমরা আনন্দিত। অন্যায় ঘটলে এটাই হওয়া উচিত’। এছাড়া গলুনভের মুক্তিকে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন এবং রিপোর্টার্স উইদাউট বর্ডারও।

শীর্ষ সংবাদ:
মাধ্যমিকে পাসের হার ৮২.৮৭ %         শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঢাকামুখী মানুষের ঢল         দুবাই থেকে ফিরলেন আটকে পড়া ২৬২ জন         দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৭৩         এসএসসি : যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী         বাংলাদেশে সংক্রমণের মাত্রা উর্ধ্বমুখী থাকলেও আজ খুলছে সব ধরণের কার্যক্রম         মৌলভীবাজারের বড়লেখায় ইউনিয়ন ভূমি কর্মকর্তার করোনা উপসর্গ নিয়ে মৃত্যু         দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস         কৃষ্ণাঙ্গ হত্যার জেরে সংঘর্ষ ॥ যুক্তরাষ্ট্রে ১৬টি অঙ্গরাজ্যে কারফিউ জারি         সামাজিক দূরত্ব না মানায় রোমানিয়ার প্রধানমন্ত্রীকে জরিমানা         খুলে দেওয়া হল আল-আকসা মসজিদ         জি-৭ শীর্ষ সম্মেলন স্থগিত করছেন ট্রাম্প         মহামারীর মাঝেই ইতিহাস গড়ে মহাকাশে পাড়ি!         ইরানে ‘ভালোবাসার অপরাধে’ কন্যার শিরশ্ছেদ করলেন বাবা         জীবন-জীবিকার লড়াই ॥ তালা খুলছে আজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া         করোনা প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্ত করুন         রেকর্ড প্রবৃদ্ধির টার্গেট ॥ নতুন বাজেটে জিডিপি নির্ধারণ ৮.৫ শতাংশ         মৃত্যু ও আক্রান্তে ভারতের রেকর্ড         করোনা শনাক্তের হার ১৭ শতাংশের নিচে নামছে না        
//--BID Records