মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্থিক খাতের আধিপত্যের দিনে শেয়ারবাজারে সূচক বাড়ল

 আর্থিক খাতের আধিপত্যের দিনে  শেয়ারবাজারে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদ উল ফিতর উপলক্ষে শেয়ারবাজারে ছুটি শুরু হচ্ছে আজ শুক্রবার। এই ছুটি শুরুর আগের দিন বৃহস্পতিবার শেয়ারবাজারের সূচকের উত্থানে লেনদেন শে হয়েছে। শেয়ার বিক্রির চাপ কমে যাওয়ার কারণে সূচকের উর্ধগতি বজায় ছিল। তবে আর্থিক খাতের কোম্পানিগুলো দিনটিতে আধিপত্য বজায় রেখেছে। একইসঙ্গে প্রকৌশল খাতের ইস্টার্ন কেবল ও জেএমআই সিরিঞ্জের চাহিদা বেড়েছে। লভ্যাংশ ঘোষণার খবরে সবচেয়ে বেশি দর বেড়েছে প্রিমিয়ার লিজিংয়ের।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, শেয়ার বিক্রি করে টাকা উত্তোলনের সুযেগা না থাকায় শেয়ার বিক্রির অতিরিক্ত চাপ ছিল না। যার কারণে সারাদিনই সূচকের উর্ধগতি বজায় ছিল। দিনটিতে ব্রোকারেজ হাউজে বিনিয়োগকারীদের উপস্থিতি কম ছিল।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে বেড়েছে।

সকালে উর্ধগতি দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২১৪ ও ১ হাজার ৮৭৬ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি টাকা। যা আগের দিন থেকে ৯৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩২ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানির মধ্যে ১৮০টির বা ৫২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৫টি বা ৩৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি বা ১৫ শতাংশ কোম্পানির।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জের ১৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৫ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি, ফরচুন সুজ, এসকে ট্রিমস, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার এবং নিউ লাইন ক্লোথিংস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৯২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। ৪২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস        
//--BID Records