রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাংক ও বীমায় শেয়ারবাজারে সূচক বাড়ল

ব্যাংক ও বীমায় শেয়ারবাজারে  সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ রবিবার সূচকের সামান্য উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন পতনে শেষ হয়েছে। ব্যাংক ও বীমা খাতের কোম্পানির উত্থানের দিনে উভয় বাজারেই বেশিরভাগ কোম্পানির দর কমেছে। আগামী বাজেটে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর্পোরেট কর হার কমানোর খবরে এই খাতের কোম্পানির প্রতি চাহিদা বেড়েছে। ঠিক সমভাবে জুন ক্লোজিংয়ের অন্যান্য কোম্পানির দর কমেছে। তবে ব্যতিক্রম ছিল শুধু ইস্টার্ন কেবলের ক্ষেত্রে।

বাজার পর্যালোচনায় জানা গেছে, রবিবার শুধু ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে। বাকি সূচকগুলো কমেছে। এছাড়া ডিএসইর অপর দুই সূচক এবং সিএসইর ৫ সূচকের সবগুলোই কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন সামান্য বেড়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৯০ ও ১ হাজার ৮২৫ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৯১ লাখ টাকা। যা আগের দিন থেকে ৯ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৯ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানির মধ্যে ১২১টির বা ৩৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৮৩টি বা ৫৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি বা ১২ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বৃটিশ আমেরিকান ট্যোবাকোর। এদিন কোম্পানিটির ১৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন কেবলসের ১২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ৮ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ফরচুন সুজ।

সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার, আইএফআইসি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং এসকে ট্রিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ ১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records