রবিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাঁটায় ঘেরা ঝোপে সাদা সুন্দর ফুল, হাত দিতে মানা

কাঁটায় ঘেরা ঝোপে সাদা সুন্দর ফুল, হাত দিতে মানা
  • গ্রীষ্মে ফুটেছে করমচা

মোরসালিন মিজান ॥ নামটা ভারি সুন্দর। করমচা। হ্যাঁ, মধুমাস জ্যৈষ্ঠের ফল। সবাই খুব মজা করে খান! না, এমন নয়। অনেকে খান। খেয়ে থাকবেন। বাজারেও ওঠে। বিক্রি হয়। ফলটি দেখতে আকর্ষণীয়। তবে এ গাছে যে চমৎকার ফুল হয়, কেউ কি তা দেখেছেন? গাছটিকে এখন দুর্লভ জ্ঞান করা হয়। একই কারণে ফুলের সৌন্দর্যের কথা অজানা থেকে যায়। সামনে তেমন আসে না। অবশ্য এখন মৌসুম। গ্রীষ্মের শেষভাগে এসে দারুণ হেসে উঠেছে করমচার ফুল। ফেব্রুয়ারি থেকে ফোটা শুরু হয়। মে- জুন পর্যন্ত থকে। এখন মাঝখানের সময়টা। তাই গাছভর্তি ফুল।

শনিবার এই ফুল দেখে হঠাৎ থামতে হলো। আগেও দেখা হয়েছে। তবু চোখ আটকে যায়। সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনের পাশে আছে কয়েকটি গাছ। পরীক্ষণ থিয়েটার হলের পাশে আরও কয়েকটি। ঝোপের মতো দেখতে বটে। জঙ্গল নয়। ঘন সবুজ পাতা অন্য গাছ থেকে এটিকে আলাদা করেছে। উঁচু তেমন নয়। তাই ছোট ছোট ফল ঠিক দেখা যায়। ফর্সা রমণীর মতো গায়ের রং। কিছুটা বাদামি। কোন কোনটিতে লাল আভা যুক্ত হয়েছে। পুরোপুরি পাকলে খেয়ে দেখা যেতে পারে। তার আগে ফুলের কথা হোক।

করমচা ফুলের সৌন্দর্য অনেকদূর থেকে চোখে পড়ে। পাঁচ পাপড়ির ধবধবে সাদা ফুল। নাকফুলের মতো ছোট। কিন্তু স্বমহিমায় নিজেকে মেলে ধরেছে। গত কয়েকদিনের বৃষ্টিতে ধুয়ে যাওয়া পাপড়ি আশপাশের পরিবেশকে স্নিগ্ধ করে রেখেছে। থোকা থোকা ফুল প্রকৃতিপ্রমীদের নয় শুধু, অচেনা পথিককে কৌতূহলী করে তুলে। তবে যারা ফুল দেখলেই বোঁটা থেকে তুলে নিতে চান, তাদের রুখে দিতে আছে বড় বড় কাঁটাও। করমচার নরম সরু ডালে কাঁটাগুলো এমনভাবে দাঁড়িয়ে থাকে যেন অতন্দ্র প্রহরি। অসতর্ক বা আনমনা হয়ে ফুলের দিকে হাত বাড়ালে হলো, বিপদ অনিবার্য। রক্তারক্তি কান্ড হয়ে যেতে পারে! ঢাকার এই গাছগুলো দেখে অনুমান করা যায়, দেশের নানা প্রান্তে এখন ফুটে আছে করমচার ফুল। একটু উদ্যোগী হলে দেখতে পারেন আপনিও।

উদ্ভিদবিদদের সঙ্গে কথা বলে জানা যায়, করমচা ঈধৎরংংধ গণভুক্ত। গুল্মজাতীয় উদ্ভিদ। বাংলাদেশ ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশে হয়। আফ্রিকা এবং অস্ট্রেলিয়া মহাদেশে এর অস্তিত্ব আছে বলে জানা যায়। করমচার ঔষধি গুণের খোঁজখবর নিতে গিয়েও অবাক হতে হলো। পুষ্টিগুণে সমৃদ্ধ একটি ফল। করমচা ফল খান। স্বাদ গ্রহণ করুন। সেই সঙ্গে উপভোগ করুন ফুলের সৌন্দর্য।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records