সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিরোপার আশায় আর্জেন্টিনা দল

  • কোপা আমেরিকা, অধিনায়ক মেসিসহ স্কোয়াডে আছেন এ্যাগুয়েরো- ডি মারিয়ারা, বাদ ইকার্ডি-হিগুয়াইন

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বসেরা সুপারস্টার লিওনেল মেসি থাকার পরও আধুনিক ফুটবলে সাফল্যহীন আজেন্টিনা। ১৯৯৩ সালে কোপা আমেরিকা জয়ের পর দেশটি আর কোন আন্তর্জাতিক সাফল্য পায়নি। সাম্প্রতিক বছরগুলোতে তিন তিনটি টুর্নামেন্টে ফাইনালে খেলে হারতে হয়েছে মেসি-মারিয়াদের। এর মধ্যে ২০১৪ বিশ্বকাপ ফাইনাল এবং ২০১৫ ও ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে হারের জ্বালা এখনও কাঁদায় আর্জেন্টিনাভক্তদের।

আবারও দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। বিশ্বের সবচেয়ে প্রাচীন এই ফুটবল আসরের এবারের আয়োজক ব্রাজিল। জুনে বসবে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই। এবার আগের আসরের ভুলগুলো শুধরে শিরোপা জিততে মরিয়া আর্জেন্টিনা। এ লক্ষ্যে দেশটি বুধবার ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে। আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি সংবাদমাধ্যমের সামনে দল ঘোষণা করেন। অনুমিতভাবেই দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের অধিনায়কত্ব করবেন মেসি। দলে আছেন সার্জিও এ্যাগুয়েরো, এ্যাঞ্জেল ডি মারিয়ারসহ প্রত্যাশিত প্রায় সবাই। তবে বাদ পড়েছেন ইন্টার মিলান তারকা মাউরো ইকার্ডি। শুধু তাই নয়, ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস থেকে ধারে চেলসিতে যাওয়া স্ট্রাইকার গঞ্জালো হিগুয়াইনও দলে সুযোগ পাননি।

চলতি মৌসুমে জুভেন্টাসের হয়ে সময়টা মোটেও ভাল কাটেনি তরুণ ফরোয়ার্ড পাওলো দিবালার। ৩০ লীগ ম্যাচ খেলে করেছেন মাত্র ৫ গোল। তবে জাতীয় দলের কোচের আস্থা অর্জন করতে পেরেছেন ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড। গত বছর রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলো থেকে ছিটকে পড়ার পর দীর্ঘ নয় মাস জাতীয় দলের বাইরে থাকা মেসি মার্চে ভেনিজুয়েলার কাছে প্রীতি ম্যাচে ৩-১ গোলে হারের ম্যাচ দিয়ে ফিরেন। বার্সিলোনার হয়ে মৌসুমটা দারুণ কাটছে তার। সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত করেছেন ৫০ গোল। জিতেছেন লা লিগা শিরোপা। স্প্যানিশ ফুটবলের ঘরোয়া ‘ডাবল’ জয়ের আশায় আগামী শনিবার কোপা ডেল’রের ফাইনালে ভালেন্সিয়ার মুখোমুখি হবে কাতালানরা। এবারের লা লিগায় ৩৪ ম্যাচ খেলে ৩৬ গোল করে টানা তৃতীয় ও মোট ষষ্ঠবারের মতো পিচিচি ট্রফি জিতেছেন মেসি। লক্ষ্য এবার এই পারফর্মেন্সকে জাতীয় দলে টেনে নেয়ার।

ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির হয়ে মৌসুমটা দারুণ কেটেছে এ্যাগুয়েরোরও। দলকে ইংলিশ প্রিমিয়ার লীগ শিরোপা জেতানোর পথে ৩৩ ম্যাচে ২১ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান আট গোল। গত জুন-জুলাইয়ে হওয়া বিশ্বকাপের পর জর্জ সাম্পাওলির উত্তরসূরি হিসেবে দায়িত্ব নেয়া স্কালোনি এর আগে কখনই ৩০ বছর বয়সী এ্যাগুয়েরোকে দলে ডাকেননি। এ প্রসঙ্গে আর্জেন্টাইন কোচ বলেন, এ্যাগুয়েরোর বিষয়ে আমার মত পাল্টাইনি। আমরা অন্যদের একটা সুযাগ দিতে চেয়েছিলাম। তবে পারফর্মেন্স তার পক্ষে কথা বলে। আমরা খুব খুশি যে সে আমাদের সঙ্গে আছে। আর্জেন্টিনার ক্লাবগুলোয় খেলা সাতজন খেলোয়াড়কে দলে রেখেছেন স্কালোনি।

আগামী ১৪ জুন থেকে ব্রাজিলে শুরু হচ্ছে এবারের দক্ষিণ আমেরিকান অঞ্চলের সর্বোচ্চ ফুটবল আসর কোপা আমেরিকা। এই টুর্নামেন্টকে সামনে রেখে সেরা দলই বেছে নিয়েছেন বলে জানান আর্জেন্টাইন বস। স্কালোনি বলেন, জাতীয় দলের জন্য এরাই এই মুহূর্তের সেরা খেলোয়াড়। টুর্নামেন্টে গ্রুপ ‘বি’তে আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া, প্যারাগুয়ে ও অতিথি দল কাতার। এশিয়ান চ্যাম্পিয়ন ও রানার্সআপ হিসেবে কাতার ও জাপানকে এবারের কোপা আমেরিকায় অতিথি দল হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। ১৯৯৩ সালের পর কোপা আমেরিকাসহ কোন বড় টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। গত পাঁচটি কোপা আমেরিকা আসরের চারটিতেই ফাইনালে উঠলেও রানার্সআপ শিরোপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে আর্জেন্টিনাকে। এবার এই ধারা ঘোচাতে মরিয়া দলটি। এ লক্ষ্যে আগামী ২৭ মে অনুশীলন শুরু করবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর