মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা -বিষয় ॥ চলন্ত বাসে নারীর নিরাপত্তা

  • বদলে ফেলুন দৃষ্টিভঙ্গি

শারমিলা রাফা ॥ কদিন আগে পত্রিকায় দেখলাম নার্স শাহিনুর হত্যার বিচার চাইতে দাঁড়ানো তার সহকর্মীদের দিকে চেয়ে ব্যঙ্গ করে হাসছে চলন্ত বাসের চালক, হেলপার এবং যাত্রী। সম্প্রতি এসব আমাদের দেশে সাধারণ ছবি হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আসলে কী ভয়ংকর! আমরা দেখছি ফেনীর নুসরাত হত্যার বিচারে প্রধানমন্ত্রী কঠোর অবস্থান নিয়েছেন। সঠিক বিচারের আশা আমরা করছি। তাই আমরা চাই, নারীর প্রতি সহিংসতা রোধে সংসদে একটি বিশেষ ব্যবস্থা থাকুক। যারা নারীর প্রতি সব ধরনের সহিংসতার বিরুদ্ধে সংসদে প্রতিবাদ করবে, বারবার আলোচনা করবে এবং বিচার বিভাগের নজরে নিয়ে যাবে।

কঠোর আইন কিছু করতে পারবে না, যদি না আইন প্রয়োগ করা হয়। বরং অপরাধীরা ধরা পড়ার দুদিন পর জেল থেকে বের হয় দ্বিগুণ শক্তিশালী হবে প্রতিশোধের নেশায়। তখন ভুক্তভোগী বা তার পরিবারের পাশে দাঁড়ানোর কেউ থাকবে না। রাস্তায় বের হলেই দেখছি, বাসচালকরা কতটা আগ্রাসী মনোভাব নিয়ে গাড়ি চালায়, নিজেদের মধ্যে ‘আগে যাওয়ার’ প্রতিযোগিতা কত যাত্রীর জীবনকে নরকতুল্য করে দিচ্ছে। ইদানিং তারা সুযোগ পেলেই সেই অপরাজেয় মনোভাব আর পেশীবহুল হাত নিয়ে নারীদের ওপর ঝাঁপিয়ে পড়ছে। মনুষ্যত্বের সর্বনিম্ন স্তরে নেমে অন্য স্তরগুলোকেও গ্রাস করছে।

সমস্যা যত কঠিন হোক, সমাধান থাকেই। রাতারাতি সব সমস্যার সমাধান হবে না। আমাদের মতো দেশে তো নয়ই। কিন্তু মানুষরূপী এসব ‘ভয়ানক বিস্ফোরক’ আটকানো দরকার। তাই তাদের বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করে দমানো হোক। নারীর প্রতি অন্যায় দৃষ্টিভঙ্গির পরিবর্তন অর্থাৎ নারীকে প্রতিপক্ষ না ভেবে সহযাত্রী ভাবা এবং সামাজিক সচেতনতা-ই পারে চলন্ত বাসে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা