মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরকারী দামে খোলাবাজার থেকে ধান ক্রয়ের দাবি

স্টাফ রিপোর্টার ॥ ধানের ন্যায্যমূল্য না পাওয়া অভিনব প্রতিবাদে নেমেছেন দেশের বিভিন্ন অঞ্চলের কৃষকরা। তারা ধান ক্ষেত্রে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিচ্ছেন। কৃষকদের বক্তব্য প্রতি কাঠা জমিতে ধানের জন্য ব্যয় হয়েছে অন্তত এক হাজার টাকা। কিন্তু এখন ধানের মণপ্রতি বাজার মূল্য সর্বোচ্চ ৫৫০ টাকা। এমন পরিস্থিতিতে ধান ফলিয়ে এখন কৃষকদের মাথায় হাত।

তাই কৃষকের ধানের ন্যায্যমূল্যের দাবিতে জাতীয় কৃষক সমিতির সভাপতি নুরুল হাসান, কার্যকরী সভাপতি মাহমুদুল হাসান মানিক ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ নিম্নলিখিত বিবৃতি দিয়েছেন। গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলেছেন, সদ্য উৎপাদিত বোরো ধানের ন্যায্যমূল্য বা সরকার নির্ধারিত মূল্য না পেয়ে কৃষকেরা বেসামাল দিশাহীন হয়ে পড়েছেন। হতাশাগ্রস্ত কৃষক ধানের ক্ষেতে আগুন লাগিয়ে মনের ক্ষোভ প্রকাশ করছেন। পরিস্থিতি এমন জায়গায় দাঁড়িয়েছে তাতে কৃষকদের মধ্যে অনেকেই ন্যায্যমূল্যে ধান বেচতে না পেরে দায় দেনা মাথায় নিয়ে সর্বস্বান্ত হয়ে আত্মহত্যা করার মতো পরিস্থিতিতে দাঁড়িয়ে আছে।

নেতৃবৃন্দ বলেন, বড় বড় চালকল মালিকদের সিন্ডিকেট বাজার নিয়ন্ত্রণ করে ধানের বাজার মূল্যহীন করে তুলেছে অতি মুনাফা করা ও উচ্চমূল্যে চাল বিক্রি করবে বলে। সরকারের দ্বিমুখী নীতি চাল ব্যবসায়ী ও মিল মারিকদের স্বার্থে কৃষককে সর্বস্বান্ত করছে। কৃষি মন্ত্রণালয়-খাদ্য মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সমন্বয়হীনতা এবং বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয়ের মধ্যস্বত্বভোগী, টাউট ব্যবসায়ী কমিশন এজেন্টদের স্বার্থে দুর্নীতির রমরমা ব্যবস্থাপনা তৈরি করেছে, যার সঙ্গে যুক্ত রয়েছে রাজনৈতিক নেতা, মন্ত্রী ও আমলারা।

কৃষকদের দুর্দশা সৃষ্টিতে ঐ গোষ্ঠীর ভূমিকাই প্রধান একথা উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রী কৃষকদের স্বার্থে উচ্চবাচ্য করলেও ঐ সকল মন্ত্রণালয়ে দুর্নীতির স্বার্থের সন্ধি ভাঙছে না। জাতীয় কৃষক সমিতি অনতিবিলম্বে সরকার ঘোষিত ক্রয়মূল্যে সকল অঞ্চল থেকে খোলা বাজার থেকে ধান ক্রয়ের আহ্বান জানাচ্ছে। জরুরী ভিত্তিতে কৃষকদের স্বার্থে ভর্তুকি ঘোষণার দাবিও জানিয়েছে সংগঠনটি। কৃষকরা ধানের নেয্যমূল্য না পাওয়ায় জাতীয় কৃষক সমিতি আগামী ১৬ মে বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই দাবিতে মানববন্ধন কর্মসূচী পালনের ঘোষণা দিয়েছে।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট