শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে পুঁজিবাজারের সম্ভাবনা কাজে লাগাতে হবে

  • আন্তর্জাতিক সম্মেলনে সালমান রহমান

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প খাত ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দীর্ঘমেয়াদী অর্থায়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে পুঁজিবাজারের সব ধরনের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। আর এ জন্য প্রয়োজন এই শেয়ারবাজারের পুনর্গঠন ও বাজারে চাঙ্গাভাব ফেরানো। রবিবার রাজধানীর রেডিসন হোটেলে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও যুক্তরাজ্যের প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট গ্রুপ (পিআইডিজি) যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম এবং পিআইডিজির চেয়ারম্যান এন্ড্রু ব্রেনব্রিজ। ‘স্থানীয় অবকাঠামো অর্থায়নে পুঁজিবাজার’ শীর্ষক এই সম্মেলনে সভাপতিত্ব করেন ডিসিসিআই সভাপতি ওসামা তাসির। সালমান এফ রহমান বলেন, পুঁজিবাজারে গতিশীলতা ফেরাতে বিনিয়োগকারীসহ সব স্টেকহোল্ডারের আস্থা ফেরাতে হবে। এ লক্ষ্যে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, পুঁজিবাজারে আস্থা খুবই গুরুত্বপূর্ণ। আস্থা যত বাড়ে, বাজার তত গতিশীল হয়। তিনি আরও বলেন, শেয়ারবাজারে সূচকের ওঠা-নামা স্বাভাবিক। প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, পুঁজিবাজারে কোন বিপর্যয় ঘটলে সব স্টেকহোল্ডার নিরাপদ অবস্থানে চলে যাওয়ার চেষ্টা করেন। এটি বাজারের বিকাশকে ব্যাহত করে।

সালমান এফ রহমান বলেন, দেশে দীর্ঘমেয়াদী ঋণের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ব্যাংক নির্ভরশীলতা। ব্যাংকে গ্রাহকরা স্বল্পমেয়াদী আমানত রাখে, এই আমানত নিয়ে ব্যাংকগুলো দীর্ঘমেয়াদী অর্থায়ন করে। এটি আমাদের ব্যাংকিং খাতের মৌলিক সমস্যা। তিনি বলেন, দীর্ঘমেয়াদী অর্থায়নের সমস্যা দূর করতে সরকার বন্ড মার্কেট চালু করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে। ডিসিসিআই সভাপতি বলেন, ২০১৪ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত হওয়ার লক্ষ্য অর্জনে অবকাঠামো খাতে বাংলাদেশকে ৩০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে। তিনি বলেন, উন্নয়নের লক্ষ্য অর্জনে অবকাঠামো খাতে জিডিপির সাড়ে ৫ থেকে ৬ শতাংশ পর্যন্ত বিনিয়োগ প্রয়োজন হবে। বর্তমানে এ খাতে বিনিয়োগের হার সাড়ে ৩ শতাংশের মতো। বিনিয়োগের এই ঘাটতি পূরণে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬