বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সুশাষনের ঘাটতি রয়েছে : সিপিডি

শেয়ারবাজারে সুশাষনের ঘাটতি রয়েছে  :  সিপিডি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সুশাষণের ক্ষেত্রে ছাড় দিয়ে কোনভাবেই শেয়ারবাজারকে আস্থার জায়গায় নিয়ে যাওয়া সম্ভব না। যা ২০১০ সালেও বলেছি। এখনও সেই ঘাটতি রয়েছে। এখনও সুশাষনের ক্ষেত্রে যথেষ্ট ছাড় দেওয়ার প্রবণতা রয়েছে। মঙ্গলবার নতুন সরকারের ১০০ দিন উপলক্ষ্যে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার পর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম এসব কথা বলেছেন। তিনি বলেন, বাংলাদেশে এখনো শেয়ারবাজার সংস্কারের জন্য একটি বড় জায়গা হিসেবে রয়েছে। আগামি দিনে সংস্কারের জায়গা হিসেবে এই শেয়ারবাজারকে সবচেয়ে গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, শেয়ারবাজারে বিভিন্ন অনিয়মের ক্ষেত্রে বিএসইসির যতটা জোড়ালো অবস্থান রাখা দরকার, ততটা রাখে না। কিছু কিছু ক্ষেত্রে নেয় বটে, তবে যতটা দরকার-ততটা না। এমনও অভিযোগ আছে, একজন যে পরিমাণ অনিয়ম করে থাকেন, তাকে তুলনামূলক কম শাস্তি দেওয়া হয়। যাতে অনিয়মকারীরা আরও উৎসাহিত হয়। নির্বাচনের পূর্ব থেকে শেয়ারবাজারের উলম্ফন শুরু হয় বলে জানান গোলাম মোয়াজ্জেম। ঠিক এক মাস পরে আবার পতন শুরু হয়।

এখানে কৃত্রিমভাবে শেয়ারবাজারের উলম্ফন করা হয়েছিল কি না - তা নিয়ে প্রশ্ন থেকে যায়। এবং বিষয়টি নিয়ে সাম্প্রতিককালে গণমাধ্যমে এসেছে। যেখানে এক ধরনের নিয়ন্ত্রিত উঠা-নামানো হয় বলে অভিযোগ রয়েছে। শেয়ারবাজারে এ ধরনের উঠা-নামা হওয়ার কথা না। স্বাভাবিক প্রক্রিয়ায় উঠা-নামা হওয়ার কথা। তিনি বলেন, কেউ যদি বলে থাকেন, সূচক বেশি উঠেনি বা নামেনি-এটি কারও মূল্যায়ন থেকে আসার কথা না। বাজারে চাহিদার সাথে উঠা-নামার বিষয়টি থাকা উচিত।

সিপিডির এই গবেষণা পরিচালক বলেন, সাম্প্রতিক সময় শেয়ারবাজারে কিছু সমস্যার কথা শোনা যাচ্ছে এবং জানতে পেরেছি। এরমধ্যে একটি বড় সমস্যা প্লেসমেন্ট শেয়ার। এ নিয়ে গণমাধ্যমে নিউজ এসেছে। যেখানে ইনফরমাল মার্কেট গড়ে উঠার অভিযোগ রয়েছে। এবং সরকার বিষয়টি সংস্কারে কাজ করছে। দ্বিতীয়ত যে কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনা হচ্ছে এবং এক্ষেত্রে যে রিপোর্টি জমা দেওয়া হচ্ছে, সেগুলো নিয়ে অভিযোগ করা হচ্ছে বলে জানান গোলাম মোয়াজ্জেম।

এমনকি বিএসইসির চেয়ারম্যানও রিপোর্টগুলো নিয়ে অভিযোগ তুলেছেন। যে রিপোর্টগুলো তথ্য উপাত্তের দিক দিয়ে ভুল। যেখানে অনেক ধরনের দুষ্টতা থাকতে পারে। যে কারনে নতুন কোন কোম্পানি শেয়ারবাজারে আসার কিছুদিন পরে অভিহিত মূল্যের নিচে নেমে যায়। এখান থেকে প্রতিয়মান হয় যে, কোম্পানিগুলো যেভাবে এবং যারা মূল্যায়ন করছেন, তা নিয়ে প্রশ্ন থাকছে। কিন্তু এক্ষেত্রে বড় কোন ধরনের উদ্যোগ দেখা যাচ্ছে না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত