বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার রোজায় নিত্যপণ্যের দাম কারসাজি করে বাড়ালে কঠোর ব্যবস্থা

শংকর কুমার দে ॥ এবার রোজায় মুনাফালোভী, মজুদদারি, কালোবাজারিদের বিরুদ্ধে মনিটরিংসহ কঠোর ব্যবস্থা নেবে সরকার। সরকার এ বিষয়ে ‘জিরো টলারেন্স’ অবস্থান নিয়েছে। রমজান মাস শুরুর আগেই বাজার মনিটরিং করতে নির্দেশ দেয়া হয়েছে গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনীকে। নিত্যপণ্যের অবৈধ মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতি মনিটর করবে তারা। কারসাজি করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ালে অভিযুক্তদের এবার কঠোর শাস্তি দেয়া হবে। দুর্নীতিবাজ ব্যবসায়ীদের শক্তিশালী সিন্ডিকেট যাতে গড়ে উঠতে না পারে এবং নিত্যপণ্যের চাহিদা ও সরবরাহ ঠিক রাখতে তদারকি করবে আইনশৃঙ্খলা বাহিনী। রমজান মাসের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ী সিন্ডিকেটের ওপর শুরু করা হচ্ছে গোয়েন্দা নজরদারি। আইনশৃঙ্খলা বাহিনী তাদের ওপর করবে পর্যবেক্ষণ ও অনুসন্ধান। এ জন্য রোজার আগেই যারা অতিরিক্ত মুনাফা লাভের আসায় কৃত্রিম সঙ্কট তৈরি করে বলে বাজার সিন্ডিকেটের সদস্য হিসেবে পরিচিত তাদের তালিকা তৈরি করছে গোয়েন্দা সংস্থা। রাজধানীসহ সারাদেশে এই ধরনের ২৪৬ বাজার সিন্ডিকেটের সদস্যের তালিকা তৈরি করা হয়েছে। রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি রোধকল্পে রোজাদারদের দুর্ভোগ লাঘব ও সুবিধার্থে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, একাদশ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠনের পর মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ, চাঁদাবাজি, দখল, দূষণের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে সরকার। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে জনসাধানের দুর্ভোগ লাঘবসহ দেশের যেসব চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ ঘটনা ঘটছে তার প্রতিটি ঘটনার মনিটরিং করছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এরই অংশ হিসেবে এবারের রমজান মাস আসার আগেই ধর্মপ্রাণ মুসল্লিসহ মানুষজনের কাছে দ্রব্যমূল্য সহনশীল পর্যায়ে রাখার জন্য নির্দেশ দিয়েছে সরকারের নীতি নির্ধারক মহল। এ জন্য রমজান মাস আসার আগেই রমজান মাসের দ্রব্যমূল্য পরিস্থিতি মনিটরিং, পর্যবেক্ষণ, তদারকিসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। রমজান মাসে রাজধানী ঢাকার বাজার তদারকির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম, উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে একজন ম্যাজিস্ট্রেট, একজন স্বাস্থ্য কর্মকর্তা, খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের একজন করে কর্মকর্তা এবং পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে কমিটি গঠন করা হচ্ছে। তারা নিয়মিত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা ছাড়াও অনিয়মের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন। গোয়েন্দা নজরদারির ও অনুসন্ধানের আওতায় আনা হয়েছে রাজধানীর ২৪৬ আমদানিকারক যারা বাজার সিন্ডিকেট হিসেবে পরিচিত। বাজারে পর্যাপ্ত নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুদ থাকা সত্ত্বেও যাতে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে মুনাফা লুটতে না পারে সেজন্য গোয়েন্দা নজরদারির উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিবছরই রমজান মাসে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে ব্যবসায়ী সিন্ডিকেট। অধিক মুনাফার আশায় বাজারে কৃত্তিম সঙ্কট সৃষ্টি করে তারা গলা কেটে পকেট ভারি করতে গিয়ে ক্রেতা সাধারণের কাছে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে। নির্বাচনের বছরে যাতে কোন ব্যবসায়ী সিন্ডিকেট বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্তিম সঙ্কট অধিক মুনাফা লাভের আশায় পণ্যমূল্য বৃদ্ধি করতে না পারে সেজন্য গোয়েন্দা নজরদারি করা হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১