বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক বাজারে কমলেও দেশে বাড়ছে ছোলার দাম

অর্থনৈতিক রিপোর্টার ॥ পর্যাপ্ত সরবরাহ ও আন্তর্জাতিক বাজারে প্রতি মেট্রিক টনের বুকিং রেট ৬০ ডলার কমলেও দেশের বাজারে নিয়ন্ত্রণে আসছে না ছোলার দাম। চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকারি বাজারে এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের ছোলার দাম কেজিতে ৩ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। বেড়েছে কেজি প্রতি অন্তত ৬ টাকা করে আদা ও রসুনের দামও। কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ ব্যবসায়ীদের। তবে সরবরাহ বাড়ায় চিনি ও ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে।

পবিত্র রমজান মাসে ইফতারের অন্যতম অনুষঙ্গ ছোলা। আর যে কারণে এ মাসকে কেন্দ্র করেই চলে ছোলার বাজার। বিগত বছরগুলোর মতো এ বছরেও রোজা শুরুর আগে থেকেই দেশের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে ছোলার দাম উর্ধমুখী। গত এক মাসে রফতানিকারক দেশ অস্ট্রেলিয়ায় প্রতি টন ছোলার বুকিং রেট ৬৪০ ডলার থেকে কমে ৫৮০ ডলারে এসে দাঁড়িয়েছে। কিন্তু কৃত্রিম সঙ্কটের কারণে এক সপ্তাহে প্রতি কেজি ছোলার দাম ৫ টাকা করে বেড়ে গেছে।

খাতুনগঞ্জের মেসার্স সালমা ট্রেডিংয়ের ম্যানেজার জুয়েল মহাজন বলেন, চাহিদার তুলনায় ছোলা বাজারে বেশি থাকলেও প্রতি কেজিতে পাঁচ থেকে ছয় টাকা বেড়েছে।

সরবরাহ ঘাটতির অজুহাত দেখিয়ে কেজিপ্রতি ৫ টাকা বাড়ায় আদা ৭০ টাকা এবং রসুন ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে সাধারণ মানের পেঁয়াজের দাম এ সপ্তাহে কেজিতে এক টাকা কমেছে।

তবে বেশ কিছুদিন ধরে চিনির দাম বাড়লেও এ সপ্তাহে এসে মণ প্রতি ২০ টাকা কমেছে। এদিকে এ সপ্তাহেও মণ প্রতি ২০ থেকে ২৫ টাকা কমেছে সব ধরনের ভোজ্য তেলের দাম। খাতুনগঞ্জের আর এন এন্টারপ্রাইজের মালিক আলমগীর পারভেজ বলেন, ‘আন্তর্জাতিক বাজারে তেলের দাম কম থাকায় দেশেও তেলের দাম কমেছে।’ উল্লেখ্য, পবিত্র রমজানকে সামনে রেখে চট্টগ্রামের পাইকারি ভোগ্যপণ্যের বাজারে বর্তমানে প্রতিদিন এক থেকে দেড়শ কোটি টাকার অতিরিক্ত পণ্য বিক্রি হচ্ছে।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা