শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক বাজারে কমলেও দেশে বাড়ছে ছোলার দাম

অর্থনৈতিক রিপোর্টার ॥ পর্যাপ্ত সরবরাহ ও আন্তর্জাতিক বাজারে প্রতি মেট্রিক টনের বুকিং রেট ৬০ ডলার কমলেও দেশের বাজারে নিয়ন্ত্রণে আসছে না ছোলার দাম। চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকারি বাজারে এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের ছোলার দাম কেজিতে ৩ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। বেড়েছে কেজি প্রতি অন্তত ৬ টাকা করে আদা ও রসুনের দামও। কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ ব্যবসায়ীদের। তবে সরবরাহ বাড়ায় চিনি ও ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে।

পবিত্র রমজান মাসে ইফতারের অন্যতম অনুষঙ্গ ছোলা। আর যে কারণে এ মাসকে কেন্দ্র করেই চলে ছোলার বাজার। বিগত বছরগুলোর মতো এ বছরেও রোজা শুরুর আগে থেকেই দেশের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে ছোলার দাম উর্ধমুখী। গত এক মাসে রফতানিকারক দেশ অস্ট্রেলিয়ায় প্রতি টন ছোলার বুকিং রেট ৬৪০ ডলার থেকে কমে ৫৮০ ডলারে এসে দাঁড়িয়েছে। কিন্তু কৃত্রিম সঙ্কটের কারণে এক সপ্তাহে প্রতি কেজি ছোলার দাম ৫ টাকা করে বেড়ে গেছে।

খাতুনগঞ্জের মেসার্স সালমা ট্রেডিংয়ের ম্যানেজার জুয়েল মহাজন বলেন, চাহিদার তুলনায় ছোলা বাজারে বেশি থাকলেও প্রতি কেজিতে পাঁচ থেকে ছয় টাকা বেড়েছে।

সরবরাহ ঘাটতির অজুহাত দেখিয়ে কেজিপ্রতি ৫ টাকা বাড়ায় আদা ৭০ টাকা এবং রসুন ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে সাধারণ মানের পেঁয়াজের দাম এ সপ্তাহে কেজিতে এক টাকা কমেছে।

তবে বেশ কিছুদিন ধরে চিনির দাম বাড়লেও এ সপ্তাহে এসে মণ প্রতি ২০ টাকা কমেছে। এদিকে এ সপ্তাহেও মণ প্রতি ২০ থেকে ২৫ টাকা কমেছে সব ধরনের ভোজ্য তেলের দাম। খাতুনগঞ্জের আর এন এন্টারপ্রাইজের মালিক আলমগীর পারভেজ বলেন, ‘আন্তর্জাতিক বাজারে তেলের দাম কম থাকায় দেশেও তেলের দাম কমেছে।’ উল্লেখ্য, পবিত্র রমজানকে সামনে রেখে চট্টগ্রামের পাইকারি ভোগ্যপণ্যের বাজারে বর্তমানে প্রতিদিন এক থেকে দেড়শ কোটি টাকার অতিরিক্ত পণ্য বিক্রি হচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক