শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাগের রহস্য ভেদ...

  • উত্তরাধিকার সূত্রেও মানুষ বদরাগী হতে পারে

বর্তমান পৃথিবীতে বসবাসকারী মানুষের সিংহভাগই অতীতের যে কোন সময়ের চেয়ে অপেক্ষাকৃত শান্তিপূর্ণ জীবনযাপন করে থাকে। জাতিসংঘ, বিশ্ব বাণিজ্য সংস্থা এবং বিভিন্ন দেশের সরকারী পরিসংখ্যান অনুযায়ী অনেক দেশেই দারিদ্র্যের হার কমছে এবং মানুষের সম্ভাব্য আয়ু বাড়ছে। যদি তাই হয়, তাহলে আমাদের আশপাশের এত মানুষকে কেন সবসময় ক্রুদ্ধ ও রাগান্বিত মনে হয়। আবার মানুষ কেন অল্পতে রেগে যায়?

রাস্তায় চলাচল করার সময়, সামাজিক মাধ্যমে বা কোন রাজনীতিবিদের সমালোচনা করার সময় মানুষের ক্ষোভ যেভাবে প্রকাশিত হয়, তা দেখে কেউ যদি ধারণা পোষণ করে যে পৃথিবীর মানুষ আসলে চিরস্থায়ী ক্রোধের মধ্যে ডুবে আছে- তাহলে তাকে খুব একটা দোষ দেয়া যায় না। প্রখ্যাত ব্রিটিশ সাংবাদিক ও লেখক অলিভার বার্কেম্যান মানুষের ক্রোধ ও রাগ নিয়ে গবেষণা করেছেন।

তিনি খুঁজে বের করার চেষ্টা করেছেন আমরা কেন হঠাৎ রেগে যাই? আর কোন বিষয়গুলো আমাদের রাগ চড়িয়ে দেয়?। যুক্তরাষ্ট্রের ওহাইয়ো অঙ্গরাজ্যের প্রখ্যাত হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান ও অপরাধ বিজ্ঞানের অধ্যাপক এ্যারন সেল বলেন, ‘ক্রোধ খুবই জটিল একটি বিষয়। তিনি বলেন, রাগ প্রকৃতপক্ষে মানুষের মন নিয়ন্ত্রিত একটি যন্ত্র। আরেক ব্যক্তির মাথার ভেতরে ঢুকে নিজেকে ওই ব্যক্তির কাছে আরও গুরুত্বপূর্ণ হিসেবে প্রতিষ্ঠিত করার একটি পদ্ধতি।

তাদের মন পরিবর্তন করে তাদের বিরুদ্ধে দ্বন্দ্বে জয়ী হওয়ার একটি প্রক্রিয়া হচ্ছে রাগ। অধ্যাপক এ্যারন সেল বলেন, অনেকে উত্তরাধিকার সূত্রের জন্যও অত্যন্ত বদরাগী স্বভাবের হতে পারে। এই সব লোকেরা রাগলে তাদের ভ্র‍ুর বিস্তর ঘটে, নাসারন্ধ্র প্রসারিত হয়, চোয়ালের পুরুত্ব বাড়ে ও মুখের অভিব্যক্তি বদলে যায়। যুক্তরাষ্ট্রের উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর রায়ান মার্টিন বলেন, রাগ হলে মানুষের সহানুভূতিশীল স্নায়বিক কার্যক্রম শুরু হয়। এছাড়া মানুষের হৃৎস্পন্দন বেড়ে যায়, শ্বাস-প্রশ্বাস ঘন হয়ে যায়, আপনি ঘামতে শুরু করেন এবং পরিপাক ক্রিয়া ধীরগতিতে চলতে শুরু করে। আর মানুষ যখন বেশি মাত্রায় রাগী স্বভাবের হয়ে পড়ে তখন তারা নিজেকে টিকিয়ে রাখা বা প্রতিশোধ নেয়ার বিষয়টিকেই বেশি প্রাধান্য দেয়।-বিবিসি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার