শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-সুইস সম্পর্ক আরও শক্তিশালী হবে

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশ-সুইজারল্যান্ড দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী করার বিষয়ে জোর দিয়েছে। একই সঙ্গে আঞ্চলিক, বহুপাক্ষিক ও আন্তর্জাতিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সহযোগিতা বাড়াবে দুই দেশ। মঙ্গলবার বাংলাদেশ ও সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে এ আলোচনা হয়। খবর ওয়েবসাইটের।

ঢাকার সুইস দূতাবাস জানায়, বাংলাদেশ ও সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের বৈঠক মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপাক্ষিক ও কনস্যুলার বিষয়ক সচিব কামরুল আহসান। আর সুইজারল্যান্ডের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী পররাষ্ট্র সচিব (এশিয়া ও প্যাসিফিক) ও এ্যাম্বাসেডর রাফায়েল নাগেলি। বৈঠকে দু’দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী করার বিষয়ে আলোচনা হয়। আর্থ-সামাজিক উন্নয়ন ও মানবাধিকার বিষয়ে উভয়পক্ষ মতবিনিময় করে। আঞ্চলিক, বহুপাক্ষিক ও আন্তর্জাতিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় যেমন টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন এবং ইউনিভার্সেল পিরিয়ডিক রিভিউ ইত্যাদি নিয়ে দু’দেশ আলোচনা করে। সুইস প্রতিনিধিদল পরবর্তীতে বাণিজ্য মন্ত্রণালয়ে আন্তঃসংস্থা কমিটির সঙ্গে বৈঠক করে। সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে গত বছরের সেপ্টেম্বরে এই কমিটি প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক ক্রমশ জোরদার হচ্ছে। ২০১০ সালের পর দু’দেশের বাণিজ্য প্রায় তিনগুণ বেড়েছে। এদিকে এ্যাম্বাসেডর রাফায়েল নাগেলিও সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এ্যান্ড কো-অপারেশনের সহকারী মহাপরিচালক এ্যাম্বাসেডর থমাস গাসসহ সুইস প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মোঃ আবুল কালাম আজাদের সঙ্গে মঙ্গলবার সৌজন্য সাক্ষাত করেন। সফরকালে প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশের নাগরিক সমাজের প্রতিনিধি, ব্যবসায়িক ও কূটনৈতিক ব্যক্তি, আন্তর্জাতিক সংস্থা ও বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাত করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের