মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসি-রোনাল্ডোকে ছাপিয়ে বেনজেমা

মেসি-রোনাল্ডোকে ছাপিয়ে বেনজেমা
  • স্প্যানিশ লা লিগা, ফরাসী ফরোয়ার্ডের নৈপুণ্যে নাটকীয় জয় রিয়ালের, রিয়াল মাদ্রিদ ৩-২ হুয়েস্কা

স্পোর্টস রিপোর্টার ॥ একমাত্র হ্যাটট্রিক ইউরোপিয়ান চ্যাম্পিয়ন দল রিয়াল মাদ্রিদ। কিন্তু দলটির চলতি মৌসুমের মাঝপথেই শিরোপাশূন্য থাকা নিশ্চিত হয়ে গেছে। টানা ব্যর্থতার বেড়াজালে থাকা দলটি অবশেষে ‘হিরো’ জিনেদিন জিদানকে কোচ পদে ফিরিয়ে এনেছে।

এরপর ফরাসী কিংবদন্তি মৌসুম শেষে দলকে ভাল অবস্থানে নেয়ার পণ করেছেন। তার প্রত্যাবর্তনে রিয়ালের ফুটবলাররাও খোলস থেকে বেরিয়ে আসছেন। এই যেমন করিম বেনজেমা। ফরাসী এই ফরোয়ার্ড ধারাবাহিকভাবে দ্যুতি ছড়িয়ে চলেছেন। রবিবার রাতে স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদকে পাইয়ে দিয়েছেন অসাধারণ জয়। ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে ড্র হতে যাওয়া ম্যাচের শেষ মুহূর্তে গোল করে নবাগত হুয়েস্কার বিরুদ্ধে ৩-২ গোলের জয় উপহার দিয়েছেন রিয়ালকে। সেই সঙ্গে গৌরবময় রেকর্ডেরও মালিক হয়েছেন।

পরশু রাতের অপর চারটি ম্যাচের মধ্যে তিনটিই ড্র হয়েছে। রায়ো ভায়োকানো-রিয়াল বেটিস ও রিয়াল ভ্যালাডোলিড-রিয়াল সোসিয়েদাদ ম্যাচ ১-১ গোলে এবং লেভান্তে-এইবার ম্যাচ ২-২ গোলে অমীমাংসিত থাকে। আরেক ম্যাচে সেভিয়াকে তাদেরই মাঠে ১-০ গোলে হারিয়েছে ভ্যালেন্সিয়া। বর্তমানে ২৯ ম্যাচে ১৮ জয় ও তিন ড্রয়ে ৫৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল। বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা ৬৯ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। ৫৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে এ্যাটলেটিকো মাদ্রিদ।

প্রথমবারের মতো লা লিগায় উঠে আসা হুয়েস্কার মাঠে গত ডিসেম্বরে প্রথম লেগের ম্যাচে গ্যারেথ বেলের একমাত্র গোলে জিতেছিল রিয়াল। এবার নিজেদের মাঠে পয়েন্ট খোয়ানোর শঙ্কা সৃষ্টি হলেও বেনজেমার নৈপুণ্যে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে গ্যালাক্টিকোরা। ঘরের মাঠে শুরুতেই বড় ধাক্কা খায় জিদানের দল। পয়েন্ট তালিকার তলানিতে থাকা হুয়েস্কা তৃতীয় মিনিটেই গোল করে এগিয়ে যায়। ডানদিক দিয়ে আক্রমণে ওঠা আর্জেন্টাইন ফরোয়ার্ড এসেকিয়েল আভিলা একজনকে কাটিয়ে ডি বক্সে বল বাড়ান। এরপর দারুণ শটে রিয়াল গোলরক্ষক লুকা জিদানকে পরাস্ত করেন কলম্বিয়ার ফরোয়ার্ড জুয়ান কামিলা হার্নান্দেজ। ম্যাচের ২৫ মিনিটে গোছানো আক্রমণে সমতায় ফেরে রিয়াল। করিম বেনজেমার শট গোলরক্ষক ঝাঁপিয়ে রুখলেও বিপদমুক্ত করতে ব্যর্থ হন। ফাঁকায় পেয়ে গোলমুখে বল পাঠান তরুণ ফরোয়ার্ড ব্রাহিম ডিয়াস। এরপর অনায়াসেই বল জালে পাঠান মিডফিল্ডার ইস্কো। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে সমতাবস্থায়।

বিরতির পর সংঘবদ্ধ আক্রমণে ৬২ মিনিটে এগিয়ে যায় রিয়াল। গ্যারেথ বেলের ক্রসে হেডে গোলমুখে বল বাড়ান বেনজেমা। এরপর আলতো টোকায় বল জালে পাঠান দানি সেবাইয়োস। এগিয়ে যাওয়ার আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি রিয়ালের। ম্যাচের ৭৪ মিনিটে বাঁ দিক থেকে স্বদেশী মিডফিল্ডার মোই গোমেসের ক্রসে লাফিয়ে হেডে চোখ ধাঁধানো গোল করে হুয়েস্কাকে সমতায় ফেরান স্প্যানিশ ডিফেন্ডার জ্যাভিয়ের ইটেল্টা। এর ফলে পয়েন্ট খোয়ানোর শঙ্কায় পড়ে যায় স্বাগতিকরা। কিন্তু ম্যাচ শেষের এক মিনিট আগে দারুণ গোল করে রিয়ালকে মূল্যবান তিন পয়েন্ট পাইয়ে দেন বেনজেমা। মার্সেলোর পাস ডি বক্সে পেয়ে দারুণ শটে লক্ষ্যভেদ করেন বিশ্বকাপে ফ্রান্সের হয়ে খেলার সুযোগ না পাওয়া এই ফরোয়ার্ড।

গোলটি করে লা লিগায় সব প্রতিপক্ষের বিরুদ্ধে গোল করার দারুণ এক কীর্তি গড়েছেন বেনজেমা। ফ্রান্সের ক্লাব লিওঁ থেকে ২০০৯ সালে রিয়ালে যোগ দেয়ার পর স্পেনের শীর্ষ লীগে এ পর্যন্ত ৩৪টি দলের বিপক্ষে খেলেছেন বেনজেমা। সবগুলো দলের বিপক্ষেই গোল করার অনন্য রেকর্ড এখন তার। এমন রেকর্ড নেই লা লিগার সর্বকালের সেরা গোলদাতা বার্সিলোনার অধিনায়ক লিওনেল মেসি বা সব প্রতিযোগিতা মিলে রিয়ালের সর্বকালের সেরা গোলদাতা ক্রিস্টিয়ানো রোনাল্ডোরও। ২০০৪ সালের অক্টোবরে এস্পানিওলের বিপক্ষে অভিষেকের পর থেকে এ পর্যন্ত লা লিগায় ৪০টি দলের মুখোমুখি হয়েছেন ৩১ বছর বয়সী মেসি।

এর মধ্যে কাডিস, মুরসিয়া ও হুয়েস্কার বিপক্ষে গোল করতে পারেননি পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। অন্যদিকে গত বছর রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমানো রোনাল্ডো ৩৩টি প্রতিপক্ষের বিপক্ষে খেলে ৩২ দলের বিরুদ্ধে গোল করেছেন। গোল করতে পারেননি একমাত্র লেগানেসের জালে।

লা লিগায় মুখোমুখি হওয়া সব দলের বিপক্ষে গোলের কীর্তি আছে মেক্সিকোর সাবেক ফরোয়ার্ড হুগো সানচেজেরও। তবে মাদ্রিদের দুই ক্লাব রিয়াল ও এ্যাটলেটিকোতে দীর্ঘদিন খেলা এই ফুটবলার প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন ৩৩টি দলকে। মোট প্রতিপক্ষের সংখ্যা বিবেচনায় তাই হুগোকেও ছাড়িয়ে গেছেন বেনজেমা।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের